১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

খালেদা জিয়া ও গণতন্ত্র অঙ্গাঙ্গিভাবে জড়িত : ফখরুল

নয়াপল্টনে খালেদা জিয়ার জন্মবার্ষিকীর দোয়া মাহফিলে বক্তব্য রাখছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর: নয়া দিগন্ত -

খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি চেয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশে রাজনীতির ইতিহাস হচ্ছে দেশনেত্রী বেগম খালেদা জিয়া। বেগম খালেদা জিয়া ও গণতন্ত্র- এই দুটো অঙ্গাঙ্গিভাবে জড়িত-এটাকে আলাদা করা যাবে না। যিনি একজন গৃহবধূ ছিলেন, জাতির প্রয়োজনে, যুগের প্রয়োজনে, মানুষের প্রয়োজন যখন সেই গৃহবধূ গণতন্ত্রকে পুনরুদ্ধার করার জন্য সামনে এসে দাঁড়ালেন তখন থেকে তিনি সংগ্রাম শুরু করেছেন। সারাটা জীবন এই গণতন্ত্রকে পুনরুদ্ধার করার জন্য, গণতন্ত্র চর্চা করার জন্য তিনি সংগ্রাম করেছেন। এখন পর্যন্ত এই গণতন্ত্রের জন্য ভয়াবহ ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারের মামলায় তাকে গৃহে অন্তরীণ করে রাখা হয়েছে। আমাদের প্রথম শর্ত হচ্ছে, গণতন্ত্রের মা যিনি গণতন্ত্রকে রক্ষা করেছেন, যিনি গণতন্ত্র চর্চা করেছেন তাকে অবশ্যই প্রাথমিক মুক্তি দিতে হবে এবং নিঃশর্ত মুক্তি দিতে হবে। এই জন্মদিনে আমরা তার দীর্ঘ জীবন কামনা করছি, আমরা দোয়া করছি আল্লাহ তায়ালার কাছে তিনি সুস্থ হয়ে, সুস্থ শরীরে আমাদের মাঝে আবার ফিরে আসেন, আমাদেরকে নেতৃত্ব দেন। গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচে খালেদা জিয়ার ৭৮তম জন্মদিনের দোয়া মাহফিলে মির্জা ফখরুল এই দাবি জানান।
তিনি বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া একজন সাধারণ নেত্রী নন। দেশনেত্রী বেগম খালেদা জিয়া তিনি একটি প্রতিষ্ঠান, একটা ইনস্টিটিউশন। তিনি তার সারাটা জীবন এই গণতন্ত্রের জন্য লড়াই করেছেন, তার জীবনকে গড়ে তুলেছেন গণতান্ত্রিকভাবে। তার সংসার, তার পার্থিব জীবনের সব সুখকে জলাঞ্জলি দিয়ে এদেশের মানুষকে একটা সমাজ উপহার দেয়ার জন্য, মানুষকে মুক্ত করার জন্য তিনি লড়াই করে চলছেন নিরবধি।
ঢাকা মহানগর বিএনপি উত্তর-দক্ষিণের উদ্যোগে খালেদা জিয়ার ৭৮তম জন্মদিন উপলক্ষে তার রোগমুক্তি ও আশু সুস্থতা কামনা এবং চলমান আন্দোলনে শহীদদের রূহের মাগফিরাত কামনায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এই দোয়া মাহফিল হয়। সারা দেশে আজ মহানগর-জেলা-উপজেলায় এই দোয়া মাহফিল হচ্ছে। ১৯৪৫ সালের ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেন।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহবায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে এবং উত্তরের সদস্যসচিব আমিনুল হক ও দক্ষিণের সদস্যসচিব রফিকুল আলম মজনুর পরিচালনায় দোয়া মাহফিলপূর্ব আলোচনায় ঢাকা দক্ষিণ বিএনপির আহবায়ক আবদুস সালাম ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বক্তব্য রাখেন। মিলাদ মাহফিলে বিএনপির খায়রুল কবির খোকন, শামসুর রহমান শিমুল বিশ্বাস, অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, আবদুল বারী ড্যানি, শামীমুর রহমান শামীম, আমিরুল ইসলাম খান আলিম, আবদুল খালেক, সাইফুল আলম নিরব, মহানগরের ইশরাক হোসেন, মোহাম্মদ মোহন, ইউনুস মৃধা, আবদুস সাত্তার, হারুনুর রশীদ, এ জি এম শামসুল হক, হাবিবুর রশীদ হাবিব, যুবদলের সুলতান সালাহউদ্দিন টুকু, মামুন হাসান, আব্দুল মোনায়েম মুন্না, স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, আবদুল কাদির জুয়েল, শ্রমিক দলের আনোয়ার হোসাইন, মৎস্যজীবী দলের আবদুর রহিম, ওলামা দলের শাহ নেছারুল হক, তাঁতী দলের আবুল কালাম আজাদ, জাসাসের জাকির হোসেন রোকন, ছাত্রদলের সাইফ মাহমুদ জুয়েলসহ মহানগরের কয়েক শ’ নেতাকর্মী অংশ নেন।
মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকার যারা অবৈধ এবং জোর করে ক্ষমতায় বসে আছে যাদেরকে তুলনা করা যায় একমাত্র পাক হানাদার বাহিনীর সাথে। পাক হানাদার বাহিনী যেভাবে এদেশের ওপর অত্যাচার-নির্যাতন করে, হত্যা করে, খুন করে এদেশের মানুষের স্বাধীনতার আকাক্সক্ষাকে ধবংস করে দিতে চেয়েছিল, ঠিক একইভাবে আজকের অবৈধ অনির্বাচিত ফ্যাসিবাদী সরকার তারা বাংলাদেশের মানুষের সব আশা-আকাক্সক্ষাগুলোকে ধূলিসাৎ করেছে, ধ্বংস করে দিয়েছে। দীর্ঘ ১৫ বছর ধরে তারা তাদের ফ্যাসিবাদী শাসনকে রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে, অত্যাচার-নির্যাতনের মাধ্যমে ত্রাস সৃষ্টি তারা জোর করে ক্ষমতা দখল করে বসে আছে।
তিনি বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়েছে যার কোনো ভিত্তি নেই। আমাদের নেতা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে মিথ্যা মামলা দিয়ে নির্বাসিত করে রেখেছে। আমাদের ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা, আমাদের ৬ শ’ ওপরে নেতাকর্মীকে গুম করেছে, সহস্রাধিক নেতাকর্মীকে হত্যা করেছে। এই তো সেদিন ভোলায় কিভাবে আমাদের ছাত্রদলের নেতা নুরে আলম ও স্বেচ্ছাসেবক দলের নেতা আবদুর রহিমকে পয়েন্ট ব্যাংক রেঞ্জে গুলি করে হত্যা করা হয়েছে। প্রতিদিন গ্রেফতার করা হচ্ছে, প্রতিদিন মিথ্যা মামলা দেয়া হচ্ছে। এসব কথা আর গোপন নেই।

জাতিসঙ্ঘের তত্ত্বাবধায়নে গুম-খুনে তদন্ত দাবি : বাংলাদেশে গুম হওয়ার ঘটনার ওপরে সম্প্রতি নেত্র নিউজে প্রকাশিত প্রতিবেদনের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, নেত্র নিউজের এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সোমবারই স্টেটমেন্ট দিয়েছে এই যে ভয়াবহ, ভয়ঙ্কর মানবাধিকারের যে চিত্র, এই চিত্র অবশ্যই শুধু নিন্দা নয়, এটা জঘন্যতম একটা ঘটনা। এ ঘটনাগুলো ঘটছে এবং তারা বাংলাদেশে অবস্থারত জাতিসঙ্ঘের হিউম্যান রাইটস কমিশনের যে হাইকমিশনার তাকে তারা বলেছেন যে, আপনি এটার নিন্দা করেন এবং এর সম্পর্কে নিরপেক্ষ সুষ্ঠু তদন্ত অনুষ্ঠান করেন। এটাকে হালকা করে দেখার কোনো কারণ নেই।
তিনি বলেন, আমাদের বহু ভাই চলে গেছেন, আমরা তাদের ফেরত পাইনি, আমাদের বহু নেতা চলে গেছেন তাদের ফেরত পাইনি। আজকে ৬শ’র ওপরে নেতাকর্মীকে এভাবে গুম করা হয়েছে, অত্যাচার নির্যাতন করা হয়েছে। এই মিলাদ মাহফিল থেকে আমি দাবি করছি যে, জাতিসঙ্ঘের নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে এই বিষয়ে সুষ্ঠু তদন্ত করা হোক এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হোক।
এই সরকার জনবিচ্ছিন্ন : মির্জা ফখরুল বলেন, আমরা জানি এই সরকার সহজে যাবে না। তাদের পায়ের তলে মাটি নেই, মানুষ তাদের সাথে নেই। সেজন্য আমরা জনগণকে সংগঠিত করে সব রাজনৈতিক শক্তিকে সংগঠিত করে আমরা এই সরকারকে সরিয়ে সত্যিকারার্থে একটা জনগণের সরকার নিয়ে আসতে চাই। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরে আসার জন্য সব মামলা প্রত্যাহার করতে হবে। ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে যে মামলা আছে সেই মামলা প্রত্যাহার করতে হবে। এই সরকারকে অবিলম্বে পদত্যাগ করতে হবে, পদত্যাগ করে একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। সেই সাথে সংসদ বিলুপ্ত করতে হবে এবং নতুন একটি নির্বাচন কমিশন গঠন করে সেই কমিশনের মাধ্যমে একটা জনগণের সরকার, জনগণের পার্লামেন্ট গঠন করতে হবে।

ফেনী অফিস জানায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষে তার রোগমুক্তি ও সুস্থতা কামনা এবং দেশব্যাপী চলমান গণতান্ত্রিক আন্দোলনে যারা নিহত হয়েছেন তাদের রূহের মাগফিরাত ও আহতদের সুস্থতা কামনায় ফেনী জেলা বিএনপির উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বাদ আসর শহরের তাকিয়া মসজিদে দোয়া মাহফিলে জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ বাহার, সদস্য সচিব আলাল উদ্দিন আলাল, যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক এম এ খালেক, এয়াকুব নবী, আলাউদ্দিন গঠন, সদস্য সাইফুর রহমান রতন, এনামুল হক, নুর হোসেন সেলিম, আবুল খায়ের লিংকন, সদর উপজেলা আহ্বায়ক ফজলুর রহমান বকুল, পৌর আহ্বায়ক দেলোয়ার হোসেন বাবুল, সদস্য সচিব মেজবাহ উদ্দিন প্রমুখ অংশ নেন। এ ছাড়া বিএনপি ও সহযোগী সংগঠনের বিপুলসংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্যসচিব আবুল হাশেম বক্কর বলেছেন, বেগম খালেদা জিয়া শুধু একজন সাবেক প্রধানমন্ত্রী নন, তিনি হচ্ছেন গণতন্ত্রের মূর্তপ্রতীক। যিনি সারাটা জীবন গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন। স্বৈরাচার এরশাদের বিরুদ্ধে দীর্ঘ ৯ বছর সংগ্রাম করে স্বৈরাচারী সরকারের পতন ঘটিয়েছিলেন। তিনি জনগণের ভালোবাসায় সিক্ত হয়ে তিনবার দেশের প্রধানমন্ত্রী হয়েছিলেন। ১/১১ সময় তিনি কারাগার থেকেই সরকারকে বাধ্য করেছিলেন জরুরি অবস্থা তুলে নিতে। আজকে তাদের চেয়েও খারাপ হচ্ছে এই ফ্যাসিস্ট সরকার।
তিনি গতকাল মঙ্গলবার আসর নামাজের পর নাসিমন ভবনের দলীয় কার্যালয় সংলগ্ন জামে মসজিদে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর বিএনপির দোয়া মাহফিলে এসব কথা বলেন।
এ সময় উপস্থিত ছিলেন, বিএনপি নেতা এম এ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা, এস এম সাইফুল আলম, শফিকুর রহমান স্বপন, ইয়াছিন চৌধুরী লিটন, মো: শাহ আলম, ইসকান্দর মির্জা, মো: আলী, মাহবুব আলম, এস এম আবুল ফয়েজ, আর ইউ চৌধুরী শাহীন, জাহাঙ্গীর আলম দুলাল, আবুল হাশেম, আনোয়ার হোসেন লিপু, মনজুর আলম চৌধুরী মনজু, মো: কামরুল ইসলাম, যুবদল নেতা মোশাররফ হোসেন দিপ্তী, স্বেচ্ছাসেবক দল নেতা এইচ এম রাশেদ খান, শ্রমিক দল নেতা শামসুল আলম (ডক) প্রমুখ।
এদিকে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে দোস্ত বিল্ডিংয়ের দলীয় কার্যালয়ে গতকাল বিকেলে খতমে কুরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল শেষে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন সাবেক মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী।
গাজীপুর মহানগর সংবাদদাতা জানায়, দোয়া মাহফিলের মাধ্যমে বিএনপির চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মদিন পালন করেছে গাজীপুর জেলা বিএনপি। গতকাল মঙ্গলবার বিকেল ৫টায় রাজবাড়ি রোডের দলীয় কার্যালয় প্রাঙ্গণে সভাপতির বক্তব্যে জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন বলেছেন, দেশের মানুষ সীমাহীন কষ্টে আছেন ভেবে জন্মদিন যেভাবে পালন করা হয় সেইভাবে পালন না করে শুধু দোয়া মাহফিলের মাধ্যমে বেগম খালেদা জিয়ার জন্মদিন পালন করা হচ্ছে। এতে উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ রিয়াজুল হান্নান, বিএনপি নেতা কাজী সায়েদুল আলম বাবুল, সাখাওয়াত হোসেন সবুজ, ফজলুল হক নয়ন, তাহের মুসল্লি, জয়নাল আবেদীন রিজভী, খালেকুজ্জামান বাবুল, রিজভী আহম্মেদ দুলাল, জিয়াউল হাসান স্বপনসহ বিপুলসংখ্যক বিএনপির নেতাকর্মী। এর আগে বেলা ৩টায় জেলা যুবদল একই স্থানে একই উপলক্ষে দোয়া মাহফিলের আয়োজন করে।


আরো সংবাদ



premium cement