১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানে প্রবল বর্ষণ বন্যায় ৩১ জনের প্রাণহানি

-

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ পারওয়ানে প্রবল বর্ষণ ও তার ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় প্রাণ হারিয়েছেন ৩১ জন এবং এখনো নিখোঁজ আছেন আরো অন্তত ১০০ জন। এ ছাড়া আরো ১৭ জন আহত হয়েছেন। গত রোববার রাত থেকে প্রবল বর্ষণ শুরু হওয়ার পর সোমবার সকালে পারওয়ানের বিভিন্ন এলাকায় আকস্মিক বন্যা দেখা দেয়। তাতেই এ পরিমাণ মানুষ হতাহত হন বলে জানিয়েছে দেশটির বার্তাসংস্থা বখতার নিউজ এজেন্সি। খালিজ টাইমস।
ব্যাপকসংখ্যক হতাহতের পাশাপাশি বন্যায় পারওয়ানের তিনটি জেলায় কয়েক ডজন ঘর ভেসে গেছে। উঁচু উঁচু পর্বতে ঘেরা পারওয়ান প্রদেশে অবশ্য বছরের এই সময়ে তুমুল বর্ষণ ও আকস্মিক বন্যায় প্রায়ই ঘটে থাকে। আফগানিস্তানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, সামনের দিনগুলোতে আফগানিস্তানে ৩৪টি প্রদেশের বেশির ভাগ এলাকায় আরো এমন তুমুল বর্ষণের আশঙ্কা রয়েছে। গত জুলাই মাসে দেশটির বিভিন্ন অঞ্চলে ব্যাপক বর্ষণ ও তার ফলে সৃষ্ট বন্যায় ৪০ জনের মৃত্যু হয়েছিল। তার আগের মাসে এই জনিত কারণে মৃতের সংখ্যা ছিল ১৯ জন।
আফগানিস্তানের দুরবস্থার জন্য দায়ী যুক্তরাষ্ট্র : চীন
তোলো নিউজ জানায়, আফগানদের সাত বিলিয়ন ডলারের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আটক করার মার্কিন সরকারের সিদ্ধান্ত আফগানিস্তানের অর্থনৈতিক পতনে ব্যাপকভাবে দায়ী। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বিভাগের উপপরিচালক ওয়াং ওয়েনবিন এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন।
সংবাদ সম্মেলনে ওয়েনবিন বলেন, আফগান অর্থনীতি পুনরুদ্ধারের জন্য এ অর্থ খুবই প্রয়োজন। এ তহবিল কোনো খাতে ব্যবহার করার সিদ্ধান্ত সম্পূর্ণরূপে স্বেচ্ছাচারী ও অন্যায়। ওয়েনবিন সাংবাদিকদের বলেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের চাপিয়ে দেয়া দুই দশকের ‘জোরপূর্বক রূপান্তর’ কেবল আফগান জনগণকে দারিদ্র্য ও অশান্তি থেকে বের করতেই ব্যর্থ হয়নি, বরং মানুষের বেঁচে থাকা এবং জাতীয় উন্নয়নের সঙ্কটকে আরো তীব্রতর করেছে।
এ দিকে ইসলামী আমিরাতের কর্মকর্তারা জানিয়েছেন, আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের তহবিল মুক্তির আলোচনা চলছে। দেশটির অর্থ মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল লতিফ নাজারি বলেন, যুক্তরাষ্ট্র কর্তৃক আফগান সম্পদ জব্দ করা আন্তর্জাতিক আইনের পরিপন্থী। আফগানদের সম্পদ মুক্ত করার জন্য কূটনৈতিক প্রচেষ্টা চলছে। অর্থনীতিবিদ রুহুল্লাহ আহমদজাই বলেছেন, আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের সম্পদ আফগান অর্থনীতির স্থিতিশীলতায় সহায়তা করতে পারে। এটি যেকোনো খাতে ব্যবহারের জন্য নয়। সায়ের কুরেশি নামে আরেক অর্থনীতিবিদ বলেন, কোভিড-১৯, খরার পাশাপাশি আফগানিস্তানের বর্তমান খারাপ পরিস্থিতির জন্য মার্কিন সরকার কর্তৃক মিলিয়ন ডলার তহবিল স্থগিত করাও বহুলাংশে দায়ী।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল