২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দুর্নীতিবাজ কর্মকর্তাকে পদায়নে এমপির তদবির!

-

বিদেশে লোক পাঠানোর নামে প্রতারণা, বিশ্বাসভঙ্গ এবং অবৈধ লেনদেনের দায়ে সাজাপ্রাপ্ত নরসিংদী জেলা পরিষদের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (উপসচিব) নাজমুন নাহার মান্নুকে যেকোনো মন্ত্রণালয়ে পদায়নের জন্য আধাসরকারি পত্র (ডিও) দিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও জামালপুর-৩ আসনের সংসদ সদস্য মির্জা আজম। সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবরে তিনি এই সুপারিশ করেন।
পত্রে তিনি বলেন, বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৫তম ব্যাচের কর্মকর্তা বেগম নাজমুন নাহার মান্নু আমার সুপরিচিত এবং স্নেহভাজন। তিনি দীর্ঘদিন ধরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা থাকার পর গত ৫ এপ্রিল পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ে যোগদান করেন। কিন্তু দীর্ঘ দুই মাসেও তার যোগদানপত্র গৃহীত হয়নি এবং ৭ জুন তারিখে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ওএসডি করা হয়েছে। তিনি একজন নিষ্ঠাবান, সৎ মেধাবী ও দক্ষ কর্মকর্তা। এমতাবস্থায় যেকোনো একটি মন্ত্রণালয়/বিভাগ/সংস্থায় বদলির জন্য আবেদন করেছেন। তার আবেদনটির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জোর সুপারিশ করছি।
প্রসঙ্গত বিসিএস প্রশাসন ক্যাডার ১৫তম ব্যাচের এই কর্মকর্তাকে এর আগে গত বছরের ১৩ সেপ্টেম্বর অসদাচরণের দায়ে দুই বছরের বেতন বৃদ্ধি স্থগিতের দণ্ড দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। গত ১৪ ফেব্রুয়ারি দাখিলকৃত তদন্ত প্রতিবেদনে নাজমুন নাহার মান্নুর বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৩(খ) অনুযায়ী অসদাচরণের অভিযোগ প্রমাণিত হয়। তদন্ত প্রতিবেদন ও সংশ্লিষ্ট কাগজাদি পর্যালোচনান্তে অভিযুক্ত কর্মকর্তাকে তার বিরুদ্ধে আনীত অসদাচরণের অভিযোগে দোষী সাব্যস্ত করে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল), ২০১৮ এর বিধি ৪ (২)(ক) অনুসারে ‘তিরস্কার’ নামীয় লঘুদণ্ড প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।
তাকে ওই লঘুশাস্তি দিয়ে গত বছরের ১৩ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম স্বাক্ষরিত বেতন বৃদ্ধি স্থগিতের ওই প্রজ্ঞাপনে বলা হয়, ভবিষ্যতে তিনি এই মেয়াদের কোনো বকেয়া পাবেন না এবং এই মেয়াদ বেতন বৃদ্ধির জন্য গণনা করা যাবে না।
নাজমুন নাহার মান্নু, ২০০৪ সালের ৩ এপ্রিল থেকে ২০০৭ সালের ৫ জুন পর্যন্ত নাটোর জেলা প্রশাসনে রেভিনিউ ডেপুটি কালেক্টর হিসেবে কর্মরত থাকাকালে বৈজ্ঞানিক উপায়ে মাছ চাষের জন্য নাটোর আধুনিক মৎস্য চাষ প্রকল্প লিমিটেডের অনুকূলে ১০ বছরের জন্য বন্দোবস্তকৃত নাটোর সদর উপজেলাধীন ১ নম্বর খাস খতিয়ানভুক্ত ৬০০৪, ৬৯৪৩ ও ৮৫১৭ নং দাগে অবস্থিত ২৭ দশমিক ১৬৯৬ একর আয়তনবিশিষ্ট অর্ধবঙ্গেশ্বরী রানী ভবানী দীঘির দীর্ঘমেয়াদি বন্দোবস্ত প্রস্তাব প্রয়োজনীয় কাগজপত্র ছাড়াই বিধিবহির্ভূতভাবে অগ্রায়ন করায় এবং পরবর্তীকালে জেলা প্রশাসক তা অনুমোদন দেয়ার পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়।
২০১৯ সালের ৪ নভেম্বর তাকে কারণ দর্শাতে বলা হলে তিনি ১৭ ডিসেম্বর লিখিত জবাব দিয়ে ব্যক্তিগত শুনানি চান। গত বছরের ৬ আগস্ট তার ব্যক্তিগত শুনানি হয়। লিখিত জবাব ও ব্যক্তিগত শুনানিতে দেয়া বক্তব্য বিবেচনায় অভিযোগটি তদন্তের জন্য তৎকালীন অতিরিক্ত সচিব মো: হুমায়ুন কবীরকে কর্মকর্তা নিয়োগ করা হয়। গত বছরের ১৭ আগস্ট তদন্তকারী কর্মকর্তার দাখিল করা প্রতিবেদন অনুযায়ী মান্নুর বিরুদ্ধে আনা অসদাচরণের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়।
এ বিষয়ে জানতে সংসদ সদস্য মির্জা আজমের মোবাইলফোনে কল দিলেও তিনি রিসিভ করেননি।

 


আরো সংবাদ



premium cement
অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন

সকল