২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পাকিস্তান হাইকমিশনে হীরকজয়ন্তী উদযাপন

-

পাকিস্তানের স্বাধীনতা দিবস এবং দেশটির স্বাধীনতার হীরকজয়ন্তী উদযাপন উপলক্ষে গতকাল ঢাকায় পাকিস্তান হাইকমিশনে এক পতাকা উত্তোলন অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী চ্যান্সারিতে জাতীয় সঙ্গীতের সুরে জাতীয় পতাকা উত্তোলন করেন। অনুষ্ঠানে বাংলাদেশে অবস্থানরত পাকিস্তানি কমিউনিটির সদস্য, স্থানীয় গণমাধ্যমকর্মী ও হাইকমিশনের কর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে রাষ্ট্রপতি ড. আরিফ আলভি, প্রধানমন্ত্রী মুহাম্মদ শাহবাজ শরিফ ও পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারির বাণী পাঠ করা হয়।
পাকিস্তানের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী জাতিকে অভিনন্দন এবং পাকিস্তানের প্রতিষ্ঠাতাদের আত্মত্যাগের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তারা কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহ ও আল্লামা মুহাম্মদ ইকবালের দৃষ্টিভঙ্গি অনুসারে পাকিস্তানকে রূপান্তর করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। পাকিস্তানি নেতারা সেই সাথে ভারতীয় অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মিরের (আইআইওজেকে) জনগণের সাথে একাত্মতা পোষণ করেন, যারা বিগত বহু বছর ধরে সামরিক অবরোধের সম্মুখীন এবং তাদের এই ন্যায়সঙ্গত সংগ্রামে পাকিস্তানের পক্ষ থেকে রাজনৈতিক, নৈতিক ও কূটনৈতিক সমর্থনের আশ্বাস দেন।
এই শুভদিন উপলক্ষে বাংলাদেশ ও ভুটানে অবস্থানরত পাকিস্তানি সম্প্রদায়কে অভিনন্দন জানিয়ে হাইকমিশনার বলেন, এ দিনটি আমাদের স্বাধীন মাতৃভূমির জন্য আমাদের প্রতিষ্ঠাতা-নেতাদের ঐতিহাসিক সংগ্রামের কথা স্মরণ করিয়ে দেয়। যেখানে আমরা সম্পূর্ণভাবে ধর্মীয়, সাংস্কৃতিক ও সামাজিক স্বাধীনতা নিয়ে জীবনযাপন করতে পারছি। পূর্বপুরুষদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে, হাইকমিশনার কবি-দার্শনিক, আল্লামা মুহাম্মদ ইকবালের দৃষ্টিভঙ্গি এবং কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহর আদর্শের ব্যাপারে গুরুত্বারোপ করেন। তারা পাকিস্তানকে একটি প্রগতিশীল ও মধ্যপন্থী কল্যাণ রাষ্ট্র হিসেবে কল্পনা করেছিলেন বলে মন্তব্য করেন তিনি।
এ উপলক্ষে পাকিস্তান আন্দোলনের প্রতিষ্ঠাতা ও অন্যান্য নেতার দুর্লভ আলোকচিত্র প্রদর্শনীরও আয়োজন করা হয়। হাইকমিশন ঔপনিবেশিকতার বিরুদ্ধে দক্ষিণ এশীয় উপমহাদেশের মুসলমানদের সংগ্রামের রূপরেখা তুলে ধরে একটি ডকুমেন্টারি, স্টোরি অব পাকিস্তানের বাংলা সংস্করণও প্রকাশ করেছে। পাকিস্তানের স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উপলক্ষে মসজিদ-ই-নববির নাক্কাশের একটি ক্যালিগ্রাফ আর্টও প্রকাশ করা হয়। অনুষ্ঠানে পাকিস্তানের জাতীয় কবি আল্লামা মুহাম্মদ ইকবালের কবিতা নিয়ে একটি বইও প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল