২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
হেলথ টিপস

স্বাস্থ্য সুরক্ষায় মাশরুম

-

বয়স বাড়ার সাথে সাথে নানা রোগ শরীরে বাসা বাঁধে এই চিন্তা আমাদের অসুস্থতা আরো হাজার গুণ বাড়িয়ে দেয়। এই চিন্তা মাথা থেকে নামিয়ে আনার দায়িত্ব অতি পরিচিত মাশরুমের ওপর ছেড়ে দিতে পারি।
মাশরুমের কিছু জাদুকরী গুণ :
রক্তের কোলেস্টেরল : মাশরুম আপনাকে দেবে বিশুদ্ধ হালকা প্রোটিন। কারণ এটি কোলেস্টেরলমুক্ত এবং এতে কার্বোহাড্রেটের পরিমাণও কম। এর ফাইবার এবং বিভিন্ন এনজাইম রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। মাশরুমের প্রোটিন পরিপাকের সময় কোলেস্টেরল দূর করতে সাহায্য করে।
ক্যান্সার প্রতিরোধে : মাশরুম স্তন ও প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে খুবই কার্যকরী কারণ; এতে রয়েছে বিটা-গ্লুকাগন ও লিনোলিক এসিড, যাদের অ্যান্টি ক্যান্সার এক্টিভিটি রয়েছে। লিনোলিক এসিড এস্ট্রোজেন হরমোনের ক্ষতিকারক প্রভাব প্রশমিত করে, যা স্তন ক্যান্সারের সবচেয়ে বড় কারণ। আর বিটা-গ্লুকাগন প্রোস্টেট ক্যান্সার প্রতিহত করে। এ ছাড়াও মাশরুম হচ্ছে খুবই দুষ্প্রাপ্য ধাতু সেলেনিয়ামের একটি বড় উৎস, যা ক্যান্সার তৈরিতে বাধা প্রদান করে।
ডায়াবেটিস : ডায়াবেটিসে মাশরুম হচ্ছে খুবই কম ক্যালরির একটি আদর্শ খাদ্য। মাশরুমে নেই কোনো চর্বি ও কোলেস্টেরল, খুবই কম কার্বোহাইড্রেট, প্রচুর প্রোটিন, ভিটামিন এবং মিনারেলস, প্রচুর পানি ও ফাইবার। সবচেয়ে আশ্চর্যজনক ব্যাপার হলো মাশরুমে রয়েছে প্রাকৃতিক ইনসুলিন ও এনজাইম, যা রক্তে গ্লুকোজের পরিমাণ কমাতে সাহায্য করে। মাশরুমে বিভিন্ন রাসায়নিক বস্তু রয়েছে যেগুলো লিভার, অগ্নাশয় ও অন্যান্য গ্রন্থিকে সক্রিয় করে, যা শরীরে ইনসুলিন তৈরি এবং এর সঠিক ব্যবহার নিশ্চিত করে। এ ছাড়াও মাশরুম বিভিন্ন অ্যান্টিবায়োটিক সমৃদ্ধ, যা ডায়াবেটিস রোগীদের বিভন্ন জীবাণু সংক্রমণ প্রতিহত করে।
রোগ প্রতিরোধ ক্ষমতা : মাশরুম আরগোথায়োনিন নামক একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা ফ্রি রেডিক্যালস দূর করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। মাশরুমে বিভিন্ন প্রকার প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক রয়েছে, যা জীবাণুর সংক্রমণ থেকে রক্ষা করে। মাশরুমের আলসার প্রতিরোধী ভূমিকাও রয়েছে। এর ভিটামিন এ, বি কমপ্লেক্স এবং সি রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে।
ওজন কমানো : হয়তো বিশ্বাস করতে চাইবেন না মাশরুমের হালকা প্রোটিন আপনার ওজন কমিয়ে শরীরকে সুগঠিত করতে পারে। এসব হালকা প্রোটিন পরিপাকের সময় প্রচুর পরিমাণ চর্বি ভেঙে ফেলে। তাই মাশরুম থেকে আপনি পেতে পারেন জিরো ফ্যাট ও জিরো ক্যালরির আদর্শ খাদ্য।
অন্যান্য ভূমিকা : মাশরুম হচ্ছে একমাত্র সবজি, যা সক্রিয় ভিটামিন ‘ডি’র উৎস। এ ছাড়াও মাশরুমে রয়েছে ক্যালসিয়াম (হাড়ের জন্য উপকারী), আয়রন (রক্তশূন্যতা দূর করে), পটাসিয়াম (উচ্চরক্তচাপ কমায়), কপার (অ্যান্টিব্যাকটেরিয়াল) ও সেলেনিয়াম (হাড়, দাঁত, নখ, চুলের জন্য উপকারী এবং অ্যান্টিঅক্সিডেন্ট) মাশরুমের এরকম হাজার হাজার গুণের কথা আবিষ্কৃত হয়েছে, যা লিখে শেষ করা যাবে না। এর সুফল ভোগ করতে নিজেই পরখ করে দেখুন না, আর মাশরুমকে যোগ করুন আপনার খাদ্য তালিকার অবিচ্ছেদ্য উপাদান হিসেবে। তবে একটি বিষয়ে খেয়াল রাখবেন মাশরুমের উৎসটি যেন হয় ভালো। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement