০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

রাজধানীতে গণপরিবহন সঙ্কটে ভোগান্তি

রাজধানীর গুলিস্তানে যানবাহনের জন্য যাত্রীদের অপেক্ষা : নয়া দিগন্ত -

ভাড়া বৃদ্ধির পরও রাজধানীতে গণপরিবহন সঙ্কটে পড়েছেন যাত্রীরা। অন্য সময়ের চেয়ে রাজপথে তুলনামূলক কম বাস চলাচল করায় ভোগান্তিতে পড়েছেন তারা। যাত্রীদের অভিযোগ, দীর্ঘ সময় অপেক্ষা করেও অফিস টাইম ও ছুটির সময়ে বাসের দেখা পাওয়া যাচ্ছে না। দু-একটি বাস এলেও তাতে বিন্দুমাত্র জায়গা ফাঁকা পাওয়া যায় না। আবার প্রথম দিকের স্টপেজগুলো থেকে যাত্রী বোঝাই হয়ে যাওয়ায় বাসগুলো অন্য স্টপেজগুলোতে দাঁড়ায় না। ফলে ওই সব স্টপেজে বাসের জন্য অপেক্ষায় থাকা যাত্রীরা পড়েন বিপাকে। বাধ্য হয়ে অনেক বেশি টাকা খরচ করে রিকশা, সিএনজি অটোরিকশা অথবা রাইড শেয়ারিংয়ের বাইকে করে গন্তব্যে পৌঁছাতে হচ্ছে।
যাত্রীরা বলছেন, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর দুই দফায় বাসের ভাড়া বৃদ্ধি করা হয়েছে। তারপরও শতভাগ বাস রাস্তায় নামছে না। যেগুলো চলাচল করছে তারাও আবার নির্ধারিত ভাড়ার বেশি দাবি করে যাত্রীদের সাথে বাগবিণ্ডায় জড়াচ্ছে।
গতকাল রাজধানীর ব্যস্ততম ফার্মগেটে দেখা যায় প্রচুর যাত্রী বাসের অপেক্ষায় রয়েছেন। বেশ কিছু সময় পর দু-একটি বাস এলেই যাত্রীরা ওঠার জন্য হুমড়ি খেয়ে পড়েছেন। একসাথে ১০-১৫ ওঠার চেষ্টা করলেও আগের স্টপেজগুলো থেকে যাত্রী ভরে আসায় তিন-চারজনের বেশি উঠতে পারছেন না। বাকিরা হতাশ হয়ে ফিরে এসে পরবর্তী বাসের জন্য অপেক্ষা করছেন। তারা বলছেন, দ্রুত সময়ের মধ্যে গণপরিবহন নিয়ে দুরবস্থার একটি সমাধান হওয়া জরুরি।
রাস্তায় বাসের সংখ্যা কম নিয়ে মালিকদের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে কিছু বাসের হেলপার বলছেন, পরীক্ষামূলকভাবে মালিকরা অল্পসংখ্যক বাস রাস্তায় নামিয়েছেন। তারা দেখছেন বিআরটিএ থেকে নির্ধারিত ভাড়ায় তাদের পোষায় কি না। যদি পোষায় তাহলে বাকি বাসগুলো রাস্তায় নামাবেন। আর না পোষালে বিকল্প চিন্তা করবেন।

 


আরো সংবাদ


premium cement