১৭ আগস্ট ২০২২
`
তদন্ত কমিটির প্রতিবেদন জমা

রাসায়নিক থেকেই বিএম ডিপোতে আগুন মালিকপক্ষ দায়ী

-

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডের জন্য ডিপোতে থাকা রাসায়নিককে দায়ী করেছে প্রশাসনিক তদন্ত কমিটি। চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমানের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি গতকাল বিকেলে বিভাগীয় কমিশনার মো: আশরাফ উদ্দিনের কাছে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। কমিটি বিএম ডিপোতে এক মাস আগে ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকাণ্ড ও বিপুল প্রাণহানির ঘটনায় প্রধানত ডিপো কর্তৃপক্ষ দায়ী হলেও তদারকির দায়িত্বে থাকা ছয়টি সরকারি সংস্থাকেও এই ঘটনার জন্য দায়ী বলে উল্লেখ করেছে। একই সাথে কমিটি ২০ দফা সুপারিশ দিয়ে ১৯৫৩ সালের ডেঞ্জারাস কার্গো অ্যাক্ট সংশোধনের প্রস্তাব করেছে।
তদন্ত কমিটির প্রধান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমান নয়া দিগন্তকে বলেন, তদন্ত কমিটির কার্যপরিধিতে ভয়াবহ ওই ঘটনার কারণ ও দায়দায়িত্ব নিরূপণ এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে সুপারিশ প্রণয়নের দায়িত্ব দেয়া হয়েছিল। তদন্ত কমিটি ২৪ জনকে জিজ্ঞাসাবাদ ছাড়াও সব দিক বিবেচনায় নিয়ে প্রতিবেদন চূড়ান্ত করেছেন। তদন্ত প্রতিবেদনে এক মাস আগে বেসরকারি ওই কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় বিএম ডিপো কর্তৃপক্ষ প্রধানত দায়ী এবং পাশাপাশি তদারকির দায়িত্বে থাকা সংশ্লিষ্ট ছয়টি সরকারি সংস্থা (বন্দর, কাস্টমস, ডিজি শিপিং, পরিবেশ অদিদফতর, শ্রম অধিদফর) দায় এড়াতে পারে না বলে উল্লেখ করা হয়েছে। তদন্ত প্রতিবেদনে ২০টি সুপারিশ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা ১৯৫৩ সালের আইনের ডেঞ্জারাস কার্গো অ্যাক্ট সংশোধনের সুপারিশ করেছি। তা ছাড়া অফডকগুলো পরিচালনার ক্ষেত্রে সংশ্লিষ্ট সব সংস্থাকে এক প্লাটফর্ম থেকে নিয়ন্ত্রণেরও সুপারিশ করা হয়েছে।
বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন সাংবাদিকদের বলেছেন, দুর্ঘটনার পর সরকারের নির্দেশে এ তদন্ত কমিটি করা হয়েছে। আমরা এ প্রতিদেন মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাব। সেখান থেকে পরবর্তী করণীয় নির্ধারণ হবে।
প্রসঙ্গত, গত ৪ জুন রাতে সীতাকুণ্ডের সোনাইছড়ির আওয়ামী লীগ নেতা মুজিবুর রহমানসহ দেশী-বিদেশী যৌথ মালিকানাধীন বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগার পর একের পর এক বিস্ফোরণে তা ছড়িয়ে পড়ে। প্রায় ৮৬ ঘণ্টা পর সেনাবাহিনীসহ বিভিন্ন বাহিনীর চেষ্টায় আগুন নেভানো হয়। ওই ঘটনায় অর্ধশতাধিক প্রাণহানি এবং দুই শতাধিক ব্যক্তি আহত হয়।


আরো সংবাদ


premium cement
ঢাকা ওয়াসার এমডি’র ১৩ বছর ধরে নেয়া বেতন-বোনাসের হিসাব চাইলেন হাইকোর্ট আশুলিয়ায় ২ কিলোমিটার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় প্রবাসী নিহত নান্দাইলে এমপিকে জড়িয়ে খবর প্রকাশ করায় পত্রিকাটি বয়কটের আহ্বান কালীগঞ্জে আড়িখোলা রেলস্টেশনের মোটর চুরি, ট্রেন চলাচল বিঘ্নিত ডেমরার অপহৃত মাদরাসাছাত্রী দক্ষিণখানে উদ্ধার : গ্রেফতার ১ নাটোরে সড়ক দুর্ঘটনায় একজন নিহত গ্রামবাসীর শিরশ্ছেদ করে কাটা মুণ্ডু নিয়ে ২৫ কিমি হেঁটে থানায় যুবক কলেজছাত্রীর আত্মহত্যা : দোষীদের শাস্তির দাবিতে মানববন্ধন এবার সালথা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কারাগারে বাম জোটের হরতালে বিএনপি’র সমর্থন

সকল