১৭ আগস্ট ২০২২
`

হেলথ টিপস : গোশত খাওয়ার স্বাস্থ্যকর প্রক্রিয়া

-

গোশত প্রোটিনের উৎস হলেও ‘রেড মিট’ রয়েসয়ে খাওয়াই শ্রেয়। গরুর গোশতের পুষ্টিগুণ ও তা খাওয়ার স্বাস্থ্যকর উপায় সম্পর্কে জানান বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ফারাহ মাসুদা। গোশতের ক্যালরি বেশি থাকায় তা শক্তি সরবারহে সহায়তা করে। এ ছাড়াও তাতে ভালো পরিমাণে খনিজ-পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও সোডিয়াম থাকে। চর্বিহীন গোশত ক্লোরাইড, বাইকার্বোনেট ও অ্যাসিড ফসফেট থাকে যা দেহ সুরক্ষিত রাখে।
গরুর গোশশের পুষ্টিগুণ : প্রতি ১০০ গ্রাম গরুর গোশতে ৬৭ শতাংশ জলীয় অংশ থাকে। ১০০ গ্রাম গরুর গোশতে ১৮০ কিলো-ক্যালরি, ১৪ গ্রাম চর্বি, ২১ গ্রাম প্রোটিন, ৬ মিলিগ্রাম ক্যালসিয়াম, ২.৩ গ্রাম লৌহ ও ৮.২ মিলিগ্রাম নায়াসিন থাকে। এ ছাড়াও এতে পটাশিয়াম, সোডিয়াম ও ভালো পরিমাণে কোলেস্টেরল থাকে।
গরুর গোশত রান্নার সঠিক উপায় : গোশত রান্নার গোশত আগে কেটে ভালো মতো পরিষ্কার করে নিতে হবে। চিকন ও ধারালো ছুরির সাহায্যে গোশতের ভেতরের অংশের চর্বি আলাদা নিতে পারেন।
Ñ গোশত রান্নার আগে ভালো মতো ধুয়ে নেবেন। তবে মনে রাখতে হবে গোশত অতিরিক্ত বা বারবার ধোয়া হলে এর স্বাদ নষ্ট হয়।
Ñ কুসুম গরম পানি দিয়ে শেষবার গোশত ধুয়ে নিলে বাড়তি তেল কমে যায়।
Ñ গোশত রান্না করতে হয় মাঝারি বা কম তাপে। অল্প তাপে বেশিক্ষণ সময় নিয়ে গোশত রান্না করলে তা হাড়সহ নরম হয়। এতে গোশত ঠিকমতো সুসিদ্ধ ও সহজ পাচ্য হয়। উচ্চ তাপে গোশত রান্না করলে তা বেশি আঁশালো ও শক্ত হয়ে যায় ফলে স্বাদ অনেকটাই কমে আসে।
Ñ রান্নার আগে গোশত মেরিনেইট করে নিলে রান্নার সময় কিছুটা কমে আসে।
Ñ মনে রাখবেন, গোশতের টুকরা আকারে বড় হলে তা অল্প তাপে বেশিক্ষণ ধরে রান্না করতে হবে। আর টুকরার আকার ছোট হলে তা একটু বেশি তাপেও রান্না করা যায়।
Ñ গোশত রান্নায় ঘি, মাখন অথবা তেল বেশি ব্যবহার না করে তার পরিবর্তে সিরকা বা টক দই দিয়ে মেরিনেইট করে রান্না করা ভালো। এইভাবে রান্না স্বাস্থ্যকর এবং সহজপাচ্য হয়।
Ñ বাড়িতে উচ্চ রক্তচাপ ও কেলেস্টেরলের রোগী থাকলে গোশত রান্নার নানা ধরনের সস, অতিরিক্ত লবণ ব্যবহার করবেন না। সে ক্ষেত্রে কাঁচা পেঁপে, বিভিন্ন মসলা, সিরকা ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।
Ñ অনেকেরই গোশত খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা। তারা গোশতের সাথে কাঁচা সবজি ও সালাদ বেশি করে খেতে পারেন। সমস্যা কমে আসবে। Ñ অনেকেরই গোশত খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা। তারা গোশতের সাথে কাঁচা সবজি ও সালাদ বেশি করে খেতে পারেনÑ সমস্যা কমে আসবে। ইন্টারনেট।


আরো সংবাদ


premium cement
আগুন-সন্ত্রাস ও বোমাবাজি করে ক্ষমতায় যাওয়ার দিন শেষ : ওবায়দুল কাদের তদন্ত প্রতিবেদন পাওয়ার পরে মহরমের বিরুদ্ধে ব্যবস্থা : ডিআইজি আখতারুজ্জামান ঢাকা ওয়াসার এমডি’র ১৩ বছর ধরে নেয়া বেতন-বোনাসের হিসাব চাইলেন হাইকোর্ট আশুলিয়ায় ২ কিলোমিটার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় প্রবাসী নিহত নান্দাইলে এমপিকে জড়িয়ে খবর প্রকাশ করায় পত্রিকাটি বয়কটের আহ্বান কালীগঞ্জে আড়িখোলা রেলস্টেশনের মোটর চুরি, ট্রেন চলাচল বিঘ্নিত ডেমরার অপহৃত মাদরাসাছাত্রী দক্ষিণখানে উদ্ধার : গ্রেফতার ১ নাটোরে সড়ক দুর্ঘটনায় একজন নিহত গ্রামবাসীর শিরশ্ছেদ করে কাটা মুণ্ডু নিয়ে ২৫ কিমি হেঁটে থানায় যুবক কলেজছাত্রীর আত্মহত্যা : দোষীদের শাস্তির দাবিতে মানববন্ধন

সকল