২০ আগস্ট ২০২২
`

অভিযান চালিয়ে যাওয়ার নির্দেশ পুতিনের

খেরসনে রাশিয়ার স্থানীয় সরকার গঠন; ইউক্রেন পুনর্গঠনে ৭৫০ বিলিয়ন ডলার প্রয়োজন; মাইকোলাইভে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার খাদ্যশস্য রফতানি নিয়ে তুরস্ক ও জাতিসঙ্ঘের সাথে আলোচনা ; জেলেনস্কির সাথে সাক্ষাৎ করেছেন সুইডেনের প্রধানমন্ত্রী
-

ইউক্রেনের লিসিচানস্ক শহর দখলের পর রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে ইউক্রেনে অভিযান চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। খবর বিবিসির। রুশ টেলিভিশনের এক সাক্ষাৎকারে পুতিন বলেছেন, পূর্বে অনুমোদিত পরিকল্পনা অনুসারে তাদের লক্ষ্যগুলো অনুসরণ করার জন্য অন্যান্য ফ্রন্টের বাহিনীকে আহ্বান জানানো হয়েছে। বর্তমানে লুহানস্ক অঞ্চলের প্রায় পুরোটাই রাশিয়ার নিয়ন্ত্রণে। এর আগে অঞ্চলটির ইউক্রেনীয় গভর্নর সেরহি হাইদাই বলেছিলেন, শহরটি পরিত্যক্ত হয়েছে, তাই রাশিয়ানরা এটিকে দূর থেকে ধ্বংস করবে না।
সম্প্রতি তিনি বিবিসিকে বলেছেন, সৈন্যরা এখন নতুন সুরক্ষিত অবস্থানে চলে গেছে। শহর হারানো এবং লুহানস্কের নিয়ন্ত্রণ রাশিয়ার কাছে হস্তান্তর করা বেদনাদায়ক ছিল। এটি কেবল একটি যুদ্ধ আমরা হেরেছি, কিন্তু পুরো যুদ্ধ নয়। ইউক্রেনীয় বাহিনীর মতে, রাশিয়া এখন প্রতিবেশী দনেস্ক অঞ্চলের শহরগুলোতে বোমাবর্ষণ বাড়িয়েছে। পাশাপাশি স্লোভিয়ানস্কের আশপাশের এলাকা এবং বিশেষ করে লিসিচানস্ক এবং বাখমুতের মধ্যবর্তী রাস্তাগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছে।
দনেস্ক ও লুহানস্ক অঞ্চলগুলো একসাথে দনবাস শিল্পাঞ্চল নামে পরিচিত। পুতিন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে বলেছেন, সৈন্যরা লুহানস্ক দখলের অভিযানে অংশ নিয়েছে। তাদের বিশ্রাম নেয়া উচিত এবং যুদ্ধের সক্ষমতা বিকাশ করা উচিত। পূর্ব ও পশ্চিম গ্রুপসহ অন্য সামরিক ইউনিটগুলিকে অবশ্যই পূর্বে অনুমোদিত পরিকল্পনা অনুযায়ী তাদের কাজগুলো সম্পাদন করতে হবে। সেই ফ্রন্টগুলোতে লুহানস্ক অঞ্চলের মতো সাফল্য পাবে বলেও আশা প্রকাশ করেছেন পুতিন।
খেরসনে রাশিয়ার স্থানীয় সরকার গঠন : ইউক্রেনের খেরসন অঞ্চলে সরকার গঠন করেছে রাশিয়া। বাল্টিক সাগরের তীরবর্তী রুশ ছিটমহল কালিনিনগ্রাদের আঞ্চলিক সরকারের সাবেক ফার্স্ট ডেপুটি চেয়ারম্যান সের্গেই এলিসিভকে খেরসনের নবগঠিত সরকারের চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে। নতুন সরকার গতকাল মঙ্গলবার থেকে খেরসনের দায়িত্বভার গ্রহণ করেছে। বার্তা সংস্থা তাস জানিয়েছে, রাশিয়ার আঞ্চলিক সরকারগুলোর পদ-পদবি ও কাঠামোর আদলে খেরসনের আঞ্চলিক প্রশাসন ঢেলে সাজানো হয়েছে। স্থানীয় অধিবাসী ও রুশ প্রতিনিধিরা নতুন সরকারের বিভিন্ন পদে থাকবেন। খেরসনের আঞ্চলিক সরকারের নাম হবে সুপ্রিম স্টেট অ্যাডমিনিস্ট্রেশন।
গত ২৬ এপ্রিল থেকে খেরসনের আঞ্চলিক প্রশাসনের কার্যক্রম পরিচালনা করেছে রুশ সেনাবাহিনীর গঠিত সিভিল-মিলিটারি প্রশাসন (ভিজিএ)। ইউক্রেনের পার্লামেন্টের সাবেক সদস্য ও খেরসন সিটি কাউন্সিলের সাবেক মেয়র ভøাদিমির সালদো ভিজিএর প্রধান পদে দায়িত্ব পালন করেছেন।
এ দিকে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত খাতের অন্যতম বড় আর্থিক প্রতিষ্ঠান প্রমসভিয়াজ ব্যাংক খেরসনে কার্যক্রম শুরু করেছে। চলতি সপ্তাহের শুরুতে খেরসন শহরে ব্যাংকটির প্রথম শাখা উদ্বোধন হয়। জানা গেছে, খেরসনে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম পরিচালনাকারী প্রথম রুশ ব্যাংক প্রমসভিয়াজ। ডেবিট ও ক্রেডিট কার্ড, সঞ্চয়ী ও চলতি হিসাব, বৈদেশিক মুদ্রা বিনিময়, এটিএম সার্ভিস থেকে খেরসনের অধিবাসীদের সব ধরনের ব্যাংকিং সেবা দিবে প্রমসভিয়াজ। এর আগে ৩০ জুন মেলিটোপোল শহরে প্রথম শাখা উদ্বোধন করে প্রমসভিয়াজ ব্যাংক।
ইউক্রেন পুনর্গঠনে ৭৫ হাজার কোটি ডলার প্রয়োজন : রুশ অভিযানে ক্ষতিগ্রস্ত ইউক্রেন পুনর্গঠনে ৭৫ হাজার কোটি ডলার প্রয়োজন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শমিহাল। খবর এএফপির। সোমবার এক বিবৃতিতে ইউক্রেনীয় প্রধানমন্ত্রী, গণতান্ত্রিক দেশগুলোকে সহযোগিতা করার জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, গেল ২৪ ফেব্রুয়ারি হামলা শুরু করে রাশিয়া। আগ্রাসনের কারণে ধ্বংস হয়েছে ইউক্রেনের পুরো অবকাঠামো ব্যবস্থা। শত শত আবাসিক এবং বাণিজ্যিক ভাবন, স্থাপনা, ঐতিহাসিক স্থান, জাদুঘর ধ্বংস করেছে রুশ বাহিনী। আন্তর্জাতিক সহায়তা ছেড়ে ইউক্রেন পুনর্গঠন অসম্ভব বলে জানান দেশটির প্রধানমন্ত্রী। এ লক্ষ্যে পশ্চিমের বিভিন্ন দেশে জব্দকৃত রুশ অর্থ ইউক্রেন পুনর্গঠনে ব্যবহারেরও আহ্বান জানান ডেনিস শমিহাল।
তুরস্ক ও জাতিসঙ্ঘের সাথে আলোচনা : তুরস্ক ও জাতিসঙ্ঘের সাথে আলোচনার কথা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনীয় খাদ্যশস্য রফতানির বিষয়ে এই আলোচনা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার এ খবর জানিয়েছে রয়টার্স। ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনের বন্দর থেকে খাদ্যশস্য রফতানির গ্যারান্টি নিয়ে তাদের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে কিয়েভ। সোমবার সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে এ নিয়ে কথা বলেন জেলেনস্কি। তিনি বলেন, আমাদের বন্দর ছেড়ে যাওয়া শস্যের নিরাপত্তার দায়িত্বে থাকা প্রতিনিধিরা তুরস্ক ও জাতিসঙ্ঘের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছেন। তিনি বলেন, আমাদের সেই জাহাজগুলোর নিরাপত্তা দরকার যারা এখানে খাদ্যসামগ্রী লোড করতে আসবে।
জেলেনস্কির সাথে সাক্ষাৎ করেছেন সুইডেনের প্রধানমন্ত্রী : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে সাক্ষাৎ করেছেন সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন। রাজধানী কিয়েভে তাদের সাক্ষাৎ হয়েছে। সে সময় তারা প্রতিরক্ষা ও জ্বালানি সহযোগিতা বিষয়ে একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেন। খবর আলজাজিরার। এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, দ্বিপক্ষীয় সম্পর্কের ইতিহাসে এ ধরনের নথি এটিই প্রথম। যৌথ বিবৃতি আমাদের উভয় দেশের ক্ষেত্রে মূল বিষয়গুলো নির্ধারণ করে। এটি বিশেষ করে প্রতিরক্ষা সহযোগিতা, পারমাণবিক শক্তি, শক্তি দক্ষতা এবং ইউক্রেনের জন্য আর্থিক সহায়তার ক্ষেত্রে প্রযোজ্য। ইউক্রেনে মানবিক সহায়তা প্রদানের জন্য সুইডেনকে ধন্যবাদ জানান জেলেনস্কি।
মাইকোলাইভে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার : ইউক্রেনের কৃষ্ণ সাগর উপকূলের বন্দর শহর মাইকোলাইভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। মঙ্গলবার সকালে শহরটিতে এ হামলা চালানো হয় বলে জানিয়েছেন স্থানীয় মেয়র ওলেক্সান্ডার সেনকেভিচ। এ খবর জানিয়েছে আলজাজিরা। টেলিগ্রামে দেয়া পোস্টে মেয়র ওলেক্সান্ডার সেনকেভিচ বলেন, সকালে ‘দখলদাররা’ মাইকোলাইভে রকেট নিক্ষেপ করেছে। উদ্ধারকারী, চিকিৎসক, জরুরি সেবাকর্মী ও পরিষেবা কর্মীরা ইতোমধ্যেই সেখানে কাজ করছে। পরে বিস্তারিত জানানো হবে।


আরো সংবাদ


premium cement

সকল