১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কোনোভাবেই কমানো যাচ্ছে না রাষ্ট্রায়ত্ত ব্যাংকের খেলাপি ঋণ

এক বছরে ৬ রাষ্ট্রায়ত্ত ব্যাংকের খেলাপি ঋণ বেড়েছে ৫,১২৮ কোটি টাকা
-

কোনোভাবেই কমানো যাচ্ছে না সরকারি ব্যাংকের খেলাপি ঋণ। এক বছরের ব্যবধানে এসব ব্যাংকে খেলাপি ঋণ বেড়েছে পাঁচ হাজার ১২৮ কোটি টাকা। ফলে গত জুনে শেষ হয়ে যাওয়া ২০২১-২২ অর্থবছরে রাষ্ট্রীয় ব্যাংকগুলোতে খেলাপি ঋণের স্থিতি গিয়ে দাঁড়িয়েছে ৪৮ হাজার ১৬৬ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে যা ছিল ৪৩ হাজার ৩৮ কোটি ৫৭ লাখ টাকা। সবচেয়ে বেশি খেলাপি ঋণ বেড়েছে গেল অর্থবছরের দ্বিতীয়ার্ধে। এ সময় রাষ্ট্রীয় ব্যাংকগুলোতে খেলাপি ঋণ বৃদ্ধি পেয়েছে প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও সংশ্লিষ্ট ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।
আলোচ্য সময়ে জনতা ও বেসিক ব্যাংকের খেলাপি ঋণ কিছুটা কমলেও অন্যান্য ব্যাংকের খেলাপি ঋণ বেড়েছে। বড় ব্যাংক হিসেবে এখনো জনতা ব্যাংক খেলাপি ঋণের হারের দিক থেকে শীর্ষে অবস্থান করছে। এ ব্যাংকে খেলাপি ঋণের হার ১৭ দশমিক ৩৫শতাংশ।
জানা গেছে, সর্বশেষ গত জুনের তৃতীয় সপ্তাহে সরকারি ছয়টি ব্যাংক নিজ নিজ খেলাপি ঋণের এ হিসাব প্রাক্কলন করেছে। প্রাপ্ত তথ্যে দেখা যায়, ২০২১ সালের ডিসেম্বর শেষে ব্যাংকগুলোর মোট খেলাপি ঋণের স্থিতি কিছুটা কমেছিল। ওই সময় খেলাপি ঋণের স্থিতি ছিল ৪১ হাজার ৬৮৫ কোটি ৫১ লাখ টাকা। সে হিসাবে সমাপ্ত অর্থবছরের দ্বিতীয়ার্ধে বা মাত্র ছয় মাসের ব্যবধানে খেলাপি ঋণ বেড়েছে ৬ হাজার ৪৮১ কোটি ১৯ লাখ টাকা।
এ দিকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাথে ব্যাংকগুলোর সম্পাদিত বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) অনুযায়ী, সমাপ্ত ২০২১-২২ অর্থবছর শেষে রাষ্ট্রায়ত্ত ছয়টি বাণিজ্যিক ব্যাংকের মোট খেলাপি ঋণের স্থিতি ৩৯ হাজার ৮০০ কোটি টাকার মধ্যে সীমিত রাখতে বলা হয়েছিল। সেই হিসাবে এপিএর লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে ব্যাংকগুলো। ব্যাংকগুলোর মোট খেলাপি ঋণ এপিএর লক্ষ্যমাত্রার তুলনায় ৮ হাজার ৩৬৬ কোটি ৭০ লাখ টাকা বেশি ছিল।
পরিসংখ্যানে দেখা যায়, সমাপ্ত অর্থবছরে খেলাপি ঋণ বাড়ার শীর্ষে রয়েছে অগ্রণী এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে রূপালী ব্যাংক। অন্য দিকে খেলাপি ঋণের শীর্ষে থাকা জনতা ব্যাংকের খেলাপি ঋণ কমেছে।
ব্যাংকের নিজস্ব হিসাব মতে, গত জুন শেষে সোনালী ব্যাংকের খেলাপি ঋণের স্থিতি দাঁড়িয়েছে ১১ হাজার ৯৫৮ কোটি টাকা (২০২১ সালের জুন শেষে ছিল ১০ হাজার ৩৯৫ কোটি টাকা এবং ডিসেম্বর শেষে ছিল ৯ হাজার ৯৯০ কোটি টাকা)। ব্যাংকটিতে বর্তমানে খেলাপি ঋণের হার ১৭ দশমিক ৩২ শতাংশ।
গত জুন শেষে জনতা ব্যাংকের খেলাপি ঋণের স্থিতি দাঁড়িয়েছে ১২ হাজার কোটি টাকা (২০২১ সালের জুন শেষে ছিল ১৪ হাজার ৪৩৪ কোটি ১৫ লাখ টাকা এবং ডিসেম্বর শেষে ছিল ১১ হাজার ৮৯০ কোটি টাকা)। ব্যাংকটিতে বর্তমানে খেলাপি ঋণের হার ১৭ দশমিক ৩৫ শতাংশ।
গত জুন শেষে অগ্রণী ব্যাংকের খেলাপি ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৯ হাজার ৯৮৭ কোটি টাকা (২০২১ সালের জুন শেষে ছিল ৫ হাজার ৭০০ কোটি টাকা এবং ডিসেম্বর শেষে ছিল ৭ হাজার কোটি টাকা)। ব্যাংকটিতে বর্তমানে খেলাপি ঋণের হার ১৫ শতাংশ।
একইভাবে গত জুন শেষে রূপালী ব্যাংকের খেলাপি ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৫ হাজার ৭৭১ কোটি ১৬ লাখ টাকা (২০২১ সালের জুন শেষে ছিল ৩ হাজার ৮৬৪ কোটি ৫৬ লাখ টাকা এবং ডিসেম্বর শেষে ছিল ৫ হাজার ৫৬ কোটি ১৯ লাখ টাকা)। এই ব্যাংকে বর্তমানে খেলাপি ঋণের হার ১৪ দশমিক ৯১ শতাংশ।
গত জুন শেষে বেসিক ব্যাংকের খেলাপি ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৭ হাজার ৭২২ কোটি ৬৮ লাখ টাকা (২০২১ সালের জুন শেষে ছিল সাত হাজার ৯৮৫ কোটি ৫২ লাখ টাকা এবং ডিসেম্বর শেষে ছিল ৭ হাজার ১২৪ কোটি ৭ লাখ টাকা)। ব্যাংকটিতে বর্তমানে খেলাপি ঋণের হার ৫৪ দশমিক ৪০ শতাংশ।
গত জুন শেষে বিডিবিএলের খেলাপি ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৭২৭ কোটি ৮৬ লাখ টাকা (২০২১ সালের জুন শেষে ছিল ৬৫৯ কোটি ৩৪ লাখ টাকা এবং ডিসেম্বর শেষে ছিল ৬২৫ কোটি ২৫ লাখ টাকা)। ব্যাংকটিতে বর্তমানে খেলাপি ঋণের হার ২৭ দশমিক ৮৯ শতাংশ।
এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নাম না প্রকাশ করার শর্তে এক কর্মকর্তা জানিয়েছেন, চেষ্টা করা হচ্ছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর খেলাপি ঋণ কমিয়ে আনার জন্য। এজন্য আমরা তাদের মনিটরিংয়ের আওতায় রেখেছি। কোনো ব্যাংক খেলাপি ঋণ ‘কাগজে-কলমে’ কম দেখাচ্ছে কিনাÑ এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, একটি বড় ব্যাংক খেলাপি ঋণ কমিয়ে দেখাচ্ছে বলে আমাদের মনে হয়েছে। বিষয়টি আমরা খতিয়ে দেখছি।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল