২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
আতঙ্কে গরু বোঝাই ট্রাক চালকরা

ঈদকেন্দ্রিক ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সক্রিয় আন্তঃজেলা ডাকাত দল

-

ঈদুল আজহাকে সামনে রেখে সক্রিয় হয়ে উঠেছে আন্তঃজেলা ডাকাত দলের সদস্যরা। তাদের অপতৎপতার কারণে আতঙ্কে রয়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে যাতায়াত করা গরু বোঝাই ট্রাক ও বিভিন্ন যানবাহনের চালকরা। বিশেষ করে এদের টার্গেট গরু বোঝাই গাড়ি ও বিভিন্ন পণ্যবাহী ট্রাক, লরি ও কাভার্ড ভ্যান। সম্প্রতি ডাকাত দলের একাধিক সদস্য র্যাব ও পুলিশের হাতে গ্রেফতার হয়েছে। তবে ডাকাত দলের সর্দার রাজু রয়েছে ধরাছোঁয়ার বাইরে। ডাকাতিসহ পরিবহনের চাঁদাবাজির অভিযোগে করা মামলায় জেল-হাজত খেটে জামিনে এসে আন্তঃজেলা ডাকাত দলের সর্দার রাজু ও বাহিনীর কয়েকজন সদস্য ফের তৎপরতা চালাচ্ছে।
সর্বশেষ গত ১ জুলাই শুক্রবার এ দলের ছয় সদস্যকে কাঁচপুর থেকে গ্রেফতার করে পুলিশ। উপজেলার কাঁচপুর নয়াবাড়ি এলাকা থেকে আক্তার হোসেন, সানি, শাওন রহমান, জামাল হোসেন, আইয়ুব হোসেন, শাহিন নামের ছয়জনকে পরিবহনে ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্রসহ পুলিশ গ্রেফতার করেছে। এ ছাড়া সম্প্রতি ডাকাতির প্রস্তুতিকালে আড়াইহাজারে গ্রেফতার হয় ডাকাত দলের ৯ সদস্য।
সোনারগাঁও থানার উপ-পরিদর্শক (এসআই) মাসুদ রানা জানান, শুক্রবার গভীর রাতে ১৫-২০ জনের একটি সশস্ত্র একদল মুখোশধারী ডাকাত উপজেলার কাঁচপুর নয়াবাড়ি এলাকায় মহাসড়কের বিভিন্ন যানবাহনে ডাকাতির প্রস্তুতি নিচ্ছিল। গোপন সংবাদের ভিত্তিতে এসআই সিরাজুল ইসলাম ও এএসআই মজিবুর রহমানসহ সঙ্গীয় ফোর্স নিয়ে ছয় ডাকাতকে ঘটনাস্থল থেকে গ্রেফতার করে। পুলিশের উপস্থিতি টের পেয়ে অন্য ডাকাতরা পালিয়ে যায়।
স্থানীয় সূত্র জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের প্রারম্ভিক সীমানা সাইনবোর্ড থেকে শুরু করে সোনারগাঁওয়ের মেঘনা পর্যন্ত রাজু বাহিনীর তৎপরতা বেড়েছে। বিশেষ করে মহাসড়কের নির্জন এলাকাগুলো বেছে নিয়ে রাজু ও তার বাহিনী ওঁৎ পেতে থাকে। এ ক্ষেত্রে সাইন বোর্ড থেকে কয়েক শ’ গজ সামনে পারিজাত এলাকায় রাজু বাহিনী তাদের নিরাপদ স্থান হিসেবে বেছে নিয়েছে।
পারিজাতের নির্জন এলাকায় পরিবহন থামিয়ে চাঁদাবাজি এবং সুযোগ বুঝে যাত্রীবাহী বাসে ডাকাতির জন্য ওঁৎ পেতে থাকে রাজু ও তার বাহিনীর সদস্যরা। এদের তৎপতায় মহাসড়কের কয়েকটি অংশই বর্তমানে পরিণত হয়েছে ডাকাতির ডেঞ্জার জোনে। ঈদকে কেন্দ্র করে কোরবানির পশু বোঝাই ট্রাকগুলোকে থামিয়ে অস্ত্রের মুখে জিম্মি করে চাঁদা আদায় করে রাজু বাহিনী।
জানা গেছে, মহাসড়কের সিদ্ধিরগঞ্জ কান্দাপাড়া বুস গার্ডেন এলাকার রুকু হাজীর পুত্র ডাকাত সর্দার রাজু তার বাহিনীর অন্যতম সদস্য ভুট্টু, আলিমসহ প্রায় ১০-১৫ জনের একটি ডাকাত দল মহাসড়কের বিভিন্ন স্থানে ছিনতাই ও ডাকাতি করে থাকে। এর আগে ডাকাত সর্দার রাজু সিদ্ধিরগঞ্জ থানা পুলিশের হাতে একাধিকবার গ্রেফতার হয়েছে ডাকাতির অভিযোগ। কিন্তু প্রতিবারই জামিনে বের হয়ে আবার শুরু করে ছিনতাই ডাকাতি।
নারায়ণগঞ্জের র্যাব-১১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তানভীর মোহাম্মদ পাশা সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বলেছেন, ঈদের আগে (ঈদুল ফিতর) ও পরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বেশ কয়েকটি ডাকাতির ঘটনা ঘটে। এ সব অভিযোগের প্রেক্ষাপটে র্যাব মাঠে কাজ করতে গিয়ে দেখেছে, নারায়ণগঞ্জের সোনারগাঁওকেন্দ্রিক একটি চক্র বেশ তৎপরতা চালিয়ে থাকে। এই চক্রটি আড়াইহাজার এলাকার দিকেও ডাকাতি করে থাকে। ইতোমধ্যেই আড়াইহাজার এলাকায় ডাকাতির প্রস্তুতিকালে র্যাব-১১-এর একটি দল ৯ সক্রিয় ডাকাতকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে।
তানভীর মোহাম্মদ পাশা আরো বলেন, কুমিল্লার চান্দিনা এলাকায়ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ডাকাত চক্রের তৎপরতার খবর রয়েছে।


আরো সংবাদ



premium cement