২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
চ্যান্সেরি ভবন উদ্বোধন

পর্তুগালের সাথে সম্পর্ক নতুন উচ্চতায় নিতে চায় বাংলাদেশ

-

পর্তুগালের সাথে সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে চায় বাংলাদেশ। আর এ জন্য ঢাকায় পর্তুগালের দূতাবাস বা অন্তত কনসুলার সার্ভিস সেন্টার খুলতে দেশটির প্রতি আহ্বান জানানো হয়েছে। দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের লক্ষ্যে পর্তুগালের রাজধানী লিজবনে বাংলাদেশের দূতাবাস স্থাপনের পর নতুন চ্যান্সেরি ভবনের উদ্বোধন করা হয়েছে।
লিসবনে গত শুক্রবার দ্বিতীয় জাতিসঙ্ঘ মহাসাগর সম্মেলনের সাইডলাইনে পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী ড. জোয়াও গোমেজ ক্রাবিনহোর সাথে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের বৈঠক অনুষ্ঠিত হয়। এটি দুই দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের প্রথম বৈঠক। এতে ড. মোমেন বলেন, ঢাকা গত ১০ বছর ধরে লিসবনে বাংলাদেশ দূতাবাস পরিচালনা করে আসছে। সম্প্রতি মিশনটির স্থায়ী ঠিকানার জন্য সেখানে জমিও কেনা করা হয়েছে। ঢাকায় পর্তুগালের মিশন স্থাপন দেশটির বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশী শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া ও প্রবাসী বাংলাদেশীদের পরিবারের সদস্যদের পুনর্মিলনকে সহজ করার জন্য গুরুত্বপূর্ণ। ২০২৪ সালে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ঢাকায় পর্তুগালের একটি মিশন খোলা হবে সবচেয়ে উপযুক্ত সময়।
বাংলাদেশ ও পর্তুগালের মধ্যে ঐতিহাসিক সম্পর্কের কথা স্মরণ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বন্ধুপ্রতিম দুই দেশের উচিত তাদের পারস্পরিক স্বার্থে ইতিহাসের এই ইতিবাচক সম্পর্কের ভিত্তিতে বর্তমান সময়ে সহযোগিতা আরো জোরদার করা। এ সময় তিনি বাণিজ্য, বিনিয়োগ, মানবসম্পদ, সমুদ্র অর্থনীতি, নবায়নযোগ্য জ্বালানি এবং জনগণের মধ্যে সম্পৃক্ততা বাড়ানোর ওপর জোর দেন।
পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের সাথে সম্পর্ক উন্নয়নে তার দেশের ইচ্ছের কথা জানান। তিনি প্রবাসী বাংলাদেশী সম্প্রদায়কে পর্তুগাল সমাজের অবিচ্ছেদ্য অংশ হিসেবে অভিহিত করে বলেন, তারা আমাদের অর্থনীতিতে অবদান রাখছে।
উভয় দেশই দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় পর্যায়ে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় একসাথে কাজ করতে সম্মত হয়। দুই মন্ত্রী আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে মতবিনিময় করেন।
ড. মোমেন জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনের জন্য আন্তর্জাতিক প্লাটফরমে পর্তুগাল ও ইউরোপীয় ইউনিয়নকে সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানান। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরের আমন্ত্রণ জানালে ড. ক্রাবিনহোর তা সাদরে গ্রহণ করেন।
বৈঠককালে ড. মোমেনের সাথে লিসবনে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমুদ্র সম্পর্কিত ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব:) মোহাম্মদ খুরশেদ আলম ও অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement