২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বয়সের কারণে হজে যেতে পারছেন না ধর্মপ্রতিমন্ত্রীসহ প্রতিনিধিদলের অনেকেই

-

বয়সজনিত কারণে হজে যেতে পারছেন না মন্ত্রীসহ হজ প্রতিনিধি দলের অনেকেই। এর মধ্যে ধর্মপ্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেন, ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হাফেজ মাওলানা রুহুল আমীন মাদানী এমপিসহ প্রতিনিধিদলের সাত সদস্য। বয়স এবং অন্যান্য কারণে হজে যেতে পারছেন না। তবে নতুন করে দুজন সদস্য যুক্ত হন। ফলে হজ প্রতিনিধি দলে থাকা ১৯ জনের তালিকা কাটছাট করে ১৪ জন করা হয়েছে।
বাংলাদেশী হাজীদের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ ও সুবিধা-অসুবিধা দেখার জন্য প্রতি বছর সরকার একটি উচ্চ পর্যায়ের হজ প্রতিনিধি দল পাঠিয়ে থাকে। এ বছরও প্রাথমিকভাবে ১৯ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল গঠন করা হয়। গত ২০ জুন প্রকাশিত ওই প্রতিনিধি দলে ছিলেন ১৯ জন। ধর্মপ্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান ছিলেন এ দলের প্রধান। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেন, ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হাফেজ মাওলানা রুহুল আমীন মাদানী এমপিসহ আরো কয়েকজন সংসদ সদস্য ও বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা রয়েছেন। কিন্তু আসন্ন হজে বয়সসীমা বেঁধে দিয়েছে সৌদি সরকার। ৬৫ বছরের বেশি বয়সীরা এবার হজে যেতে পারছেন না। এজন্য নিবন্ধন থাকার পরও এবার বাংলাদেশের প্রায় ১০ হাজার ধর্মপ্রাণ মুসলমান হজে যেতে পারেননি। একই কারণে হজ প্রতিনিধি দলে থাকা অনেকেই এবার পবিত্র হজ পালনে যেতে পারছেন না। এর মধ্যে রয়েছেন খোদ ধর্মপ্রতিমন্ত্রীও। জানা যায়, ধর্ম প্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খানের জন্ম ১৯৫৬ সালের ২ জানুয়ারি। এ কারণে তার বয়স বর্তমানে ৬৬ বছরেরও বেশি। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপির বয়সও ৭৪ বছরের বেশি।
ধর্মমন্ত্রণালয়ের হজ-১ শাখার উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন জানিয়েছেন, বয়স ৬৫ বছরের বেশি হওয়ার কারণে ধর্ম প্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান এবার হজ পালন করতে যেতে পারছেন না।
জানা যায়, গত ২০ জুন প্রকাশিত হজ প্রতিনিধি দল থেকে বয়সসহ বিভিন্ন কারণে মোট সাতজন যেতে পারছেন না। তারা হলেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপি, ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হাফেজ মাওলানা রুহুল আমিন মাদানী এমপি, ধর্ম মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. মো: শারফুদ্দিন আহমেদ, আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা ও জামালপুরের বীর মুক্তিযোদ্ধা সাহাদাৎ হোসেন ডিহিদার। তবে প্রতিনিধি দলে নতুন করে দুজনকে যুক্ত করা হয়েছে।
বর্তমানে ১৪ সদস্যের প্রতিনিধি দলে রয়েছেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো: মাহবুব আলী এমপি, মন্ত্রীপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস, জাতীয় সংসদের ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য সৈয়দ নজিবুল বাশার মাইজভান্ডারী এমপি, শওকত হাচানুর রহমান (রিমন) এমপি, জিন্নাতুল বাকিয়া এমপি, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব (পিআরএল ভোগরত) মো: লোকমান হোসেন মিয়া, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আ. আউয়াল হাওলাদার, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো: মোকাম্মেল হোসেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব মো: শাহ্ আলম, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল এবং হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।
জানা যায়, সৌদি আরবে নিযুক্ত রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি আরবে প্রতিনিধি দলের সার্বিক সমন্বয়কের দায়িত্ব পালন করবেন। এদিকে হজ প্রতিনিধি দলের সাথে নিজ খরচে আরো ১৪ জন স্ত্রী-সন্তান সফরসঙ্গী হিসেবে যাচ্ছেন। হজ প্রতিনিধি দলের ২ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত সৌদি আরবে থাকার কথা রয়েছে।
সৌদি আরব পৌঁছেছেন ৪৬ হাজার হজযাত্রী : চলতি বছর এখন পর্যন্ত (৩০ জুন রাত ২টা) ৪৬ হাজার ১২০ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৮৫ ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৪২ হাজার ৭৩৫ জন। মোট ১২৮টি ফ্লাইটে সৌদি গেছেন হজযাত্রীরা। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৭৩টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৪৮টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ৭টি। বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে এ পর্যন্ত সাতজনের মৃত্যু হয়েছে। সৌদি আরবে আগামী ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement