২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
হোলে আর্টিজানে হামলার ৬ বছর আজ

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৭ জনের ডেথ রেফারেন্সের শুনানি শিগগির

-

রাজধানীর গুলশান হোলে আর্টিজানে ভয়াবহ উগ্রবাদী হামলার ছয় বছর আজ শুক্রবার। ২০১৬ সালের এ দিনে গুলশান ২ নম্বরের হোলে আর্টিজান রেস্টুরেন্টে জিম্মি করে দেশী-বিদেশী ২০ জনকে হত্যা করে উগ্রবাদীরা। বিশ্বব্যাপী আলোচিত ভয়াবহ ওই ঘটনার পাঁচ বছর হলেও মামলার বিচারকাজ এখনো শেষ হয়নি। এই হামলার মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত সাতজনের পেপারবুক প্রস্তুত করা হয়েছে দুই বছর আগে। এরই মধ্যে দণ্ডিত আসামিরা আপিল করেছেন। শুনানির জন্য প্রস্তুত হয়েছে মামলাটি। এখন হাইকোর্টের ডেথ রেফারেন্স বেঞ্চে মামলাটি পাঠানো হলে সেখানেই শুনানি হবে।
রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এ প্রসঙ্গে সাংবাদিকদের বলেছেন, বিচারিক আদালতের রায়ের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) শুনানির জন্য পেপারবুক প্রস্তুত করা হয়েছে। চাঞ্চল্যকর এ মামলাটি যেন দ্রুত নিষ্পত্তি করা যায়, সে বিষয়ে পদক্ষেপ নেয়া হবে। হাইকোর্টে এই স্পর্শকাতর মামলাটির শুনানির দ্রুত উদ্যোগ নেয়া হবে। প্রধান বিচারপতির কাছে আমরা একটি আবেদন দেবো, যাতে দ্রুত বেঞ্চ গঠন করা হয়।
হোলে আর্টিজানে সেই ভয়ঙ্কর উগ্রবাদী হামলার ঘটনার ছয় বছর পর উগ্রবাদীদের অবস্থান সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল র্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনের কাছে। তিনি বলেন, এরা অনলাইনে সক্রিয় থেকে বিভিন্ন সময়ে অপতৎপরতা চালানোর চেষ্টা করছে। এটাও আমাদের মনিটরিংয়ে ধরা পড়ে। মাঝে মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ওদের বিচরণ ধরা পড়ে। সেটাও আমরা নজরদারির মধ্যে এনে গ্রেফতার করছি। ওই হামলার পর প্রায় ১৬ শ’ জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া বিপথগামী ১৬ জঙ্গি সদস্য আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে এসেছে। তবে ওরা জঙ্গিকার্যক্রম চালাতে অর্থের জোগানের দিকে এগোচ্ছে।
গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, হোলে আর্টিজানের মতো বড় ধরনের হামলার সক্ষমতা জঙ্গি দলগুলোর নেই। তবে তারা চোরাগোপ্তা বা ‘লোন উলফ’ (একক ব্যক্তি বা জঙ্গিদের কোনো ছোট দল) এর মতো হামলা চালাতে পারে। সবশেষ ২০১৯ সালের ২৯ এপ্রিল গুলিস্তানে কর্তব্যরত পুলিশ সদস্যদের ওপর বোমা হামলা চালানো হয়। এতে দুই পুলিশ আহত হন। ওই ঘটনার এক মাস পর ২৭ মে মালিবাগে একটি পুলিশভ্যানে দূর নিয়ন্ত্রিত বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে একজন পথচারী আহত হয়। এই দুই হামলা কথিত আইএসের নামে চালানো হয়েছে বলে ঘোষণা দেয়া হয়।
প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাজধানীর গুলশান ২ নম্বরের ৭৯ নম্বর সড়কের ৫ নম্বর প্লটের হোলে আর্টিজান ও কিচেন রেস্তোরাঁয় উগ্রবাদী হামলার ঘটনায় ৯ জন ইতালির নাগরিক, ৭ জন জাপানি নাগরিক, একজন ভারতের নাগরিক, তিনজন বাংলাদেশী নাগরিক ও দুই জন পুলিশ কর্মকর্তাসহ ২৩ জন নিহত হন। পরবর্তীতে সেনাবাহিনীর অপারেশন থান্ডার বোল্ড অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়।

 


আরো সংবাদ



premium cement
দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায়

সকল