১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ফের চালু হচ্ছে খুলনা-কলকাতা বন্ধন এক্সপ্রেস

-

দুই বছরের বেশি সময় বন্ধ থাকার পর পুনরায় চালু হচ্ছে বাংলাদেশ-ভারত আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন বন্ধন এক্সপ্রেস। ট্রেনটি আজ রোববার সকালে কলকাতা থেকে যাত্রা করে দুপুর সাড়ে ১২টায় খুলনা স্টেশনে পৌঁছাবে। এক ঘণ্টা বিরতির পর বেলা দেড়টায় খুলনা থেকে আবার ফিরতি যাত্রা করবে ট্রেনটি।
খুলনা রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, ২০১৭ সালের ১৬ নভেম্বর কলকাতা-খুলনার মধ্যে ৪৫৬ আসনের বন্ধন এক্সপ্রেস ট্রেন চলাচল শুরু করে। কলকাতা থেকে প্রতি বৃহস্পতিবার ও রোববার দুই দিন এই ট্রেন আসত। আবার সেই দিনই ফিরে যেত। করোনা মহামারীর কারণে ২০২০ সালের ১৫ মার্চ থেকে বন্ধন এক্সপ্রেসের চলাচল বন্ধ হয়ে যায়। ট্রেনের ৪৫৬ আসনের মধ্যে ৩১২টি এসি চেয়ার ও ১৪৪টি প্রথম শ্রেণীর। কলকাতা-খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশে ৯৫ কিলোমিটার ও ভারতে পড়েছে ৭৭ কিলোমিটার।
শীতাতপ নিয়ন্ত্রিত এ ট্রেনে চেয়ার কোচ ভাড়া ১ হাজার ও কেবিনের সিট ভাড়া ১ হাজার ৫০০ টাকা। এছাড়া ভ্রমণ কর রয়েছে আরো ৫০০ টাকার। বেনাপোল স্থলবন্দরে যাত্রীর পাসপোর্ট, ভিসাসহ ইমিগ্রেশনের যাবতীয় কাগজপত্র যাচাই-বাছাই করা হবে।
খুলনা রেলওয়ে স্টেশনের মাস্টার মানিক চন্দ্র সরকার জানান, আগের নিয়মেই ট্রেনটি আবার চালু হচ্ছে। বেলা সাড়ে ১২টায় খুলনা আসবে এবং এক ঘণ্টা বিরতি শেষে বেলা দেড়টার সময় ছেড়ে যাবে। সন্ধ্যা ৭টা ১০মিনিটে ট্রেনটি কলকাতায় পৌঁছবে। এখন থেকে রোববার ও বৃহস্পতিবার দুই দিনই ট্রেনটি চলাচল করবে। তবে ডলারের দাম বৃদ্ধি পাওয়ায় প্রতি যাত্রীকে এসি চেয়ারের জন্য ৩৫ টাকা ও এসি কেবিন সিটের জন্য অতিরিক্ত ৫৫ টাকা দিতে হবে। অর্থাৎ ভ্রমণকরসহ যাত্রীদের যথাক্রমে ১ হাজার ৫৫০ টাকা ও ২ হাজার ৫৫ টাকা দিতে হবে।


আরো সংবাদ



premium cement