০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

ভাসানচরে মানবিক কাজ শুরুর জন্য জাতিসঙ্ঘকে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

ইউএনআরসির পরিচয়পত্র পেশv
-

বাংলাদেশের সাথে সই হওয়া সমঝোতাস্মারক (এমওইউ) অনুযায়ী ভাসানচরে মানবিক কর্মকাণ্ড শুরু করার জন্য জাতিসঙ্ঘের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন।
গতকাল মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশে নবনিযুক্ত জাতিসঙ্ঘের আবাসিক সমন্বয়ক (ইউএনআরসি) জিন লুইস পরিচয়পত্র দিতে এলে তিনি এ আহ্বান জানান। লুইস এ সময় জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের একটি চিঠি হস্তান্তর করেন। কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের জন্য মানবিক কর্মকাণ্ড পরিচালনার লক্ষ্যে ২০২১ সালের অক্টোবরে বাংলাদেশ সরকার এবং জাতিসঙ্ঘের উদ্বাস্তু সংস্থা ইউএনএইচসিআরের মধ্যে একটি এমওইউ সই হয়।
পররাষ্ট্রমন্ত্রী নতুন ইউএনআরসিকে বাংলাদেশে স্বাগত জানান। তিনি উন্নয়ন, শান্তি ও নারীর ক্ষমতায়ন থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে তার সরকার ও জাতিসঙ্ঘের মধ্যে দীর্ঘস্থায়ী সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। রোহিঙ্গা সঙ্কটের কথা তুলে ধরে তিনি মানবিক সহায়তা নিয়ে বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য জাতিসঙ্ঘ সংস্থাগুলোকে ধন্যবাদ জানান।
ড. মোমেন রোহিঙ্গা জনগোষ্ঠীর দুর্দশা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা অব্যাহতভাবে বাড়ানোর জন্য জাতিসঙ্ঘ এবং অন্যান্য অংশীদারদের প্রচেষ্টা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি রোহিঙ্গাদের দ্রুত তাদের মাতৃভূমি মিয়ানমারে প্রত্যাবাসন নিশ্চিত করতে বাস্তবসম্মত পদক্ষেপ নিতে ইউএনআরসির প্রতি আহ্বান জানান।
বিশ্বব্যাপী জলবায়ু অর্থায়নের প্রয়োজনীয়তা এবং জাতিসঙ্ঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে আলোচনা করেন মোমেন-লুইস। শান্তিরক্ষা মিশনে সশস্ত্রবাহিনী ও পুলিশ বাহিনীর আরো সদস্য পাঠাতে বাংলাদেশ প্রস্তুত রয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।
লুইস তাকে দেয়া উষ্ণ অভ্যর্থনার জন্য পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি উন্নয়নমূলক কর্মকাণ্ডে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য সরকারের প্রশংসা করেন। ইউএনআরসি হিসেবে লুইস সরকার, নাগরিক সমাজ ও উন্নয়ন সহযোগীদের সাথে জোরালো অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
আয়ারল্যান্ডের নাগরিক জিন লুইসের আন্তর্জাতিক উন্নয়ন, শান্তি বিনির্মাণ এবং মানবিক বিষয়ে ২০ বছরেরও বেশি সময় ধরে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। এর আগে ফিলিস্তিনের পশ্চিমতীরে জাতিসঙ্ঘের ত্রাণ ও কর্মসংস্থানবিষয়ক পরিচালক এবং লেবাননে ত্রাণ ও কর্মসংস্থানবিষয়ক প্রোগ্রামের উপপরিচালক হিসেবে কাজ করেছেন। এ ছাড়া ফিলিস্তিনে মানবিক বিষয়ক সমন্বয় অফিস এবং ইন্টারন্যাশনাল রেড ক্রস কমিটি, কসোভোতে জাতিসঙ্ঘ মিশন এবং তাজিকিস্তান, আফগানিস্তান ও আলবেনিয়ার বিভিন্ন বেসরকারি সংস্থার হয়েও কাজ করার অভিজ্ঞতা তার রয়েছে।
জিন লুইস বাংলাদেশে ইউএনআরসি হিসেবে মিয়া সেপ্পোর স্থলাভিষিক্ত হলেন।

 


আরো সংবাদ


premium cement
পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদের জামিন নামঞ্জুর ফরিদপুর জেলা ছাত্রদল সভাপতির বিরুদ্ধে হত্যা মামলা চিকিৎসার জন্য আবার ব্যাংককে রওশন এরশাদ সিলেটে আবারো বাড়ছে পানি, অবনতি বন্যা পরিস্থিতির লঞ্চে মোটরসাইকেল ১০ দিনের জন্য নিষিদ্ধ ব্রিটেনে ক্ষমতাসীন দলের ভেতরে বিদ্রোহ, কতক্ষণ টিকে থাকতে পারবেন বরিস জনসন ঢাবি অধ্যাপক ড. মোর্শেদের রিট খারিজ করায় উদ্বেগ আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ ‘এ’ দল শিক্ষকদের ওপর হামলা মানে শিক্ষার ওপর হামলা : ইউনিসেফ মানিকনগরে উঠতি মাস্তানদের চাঁদাবাজিতে অতিষ্ঠ ক্ষুদ্র ব্যবসায়ীরা রেকর্ড রাজস্ব আদায়ে কর্মকর্তা ও কর্মচারীদের ভূরিভোজ করালেন মেয়র

সকল