২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সরকারি ৫ ব্যাংকের বিশেষ অডিট আর হচ্ছে না

-

তিন বছর পেরিয়ে যাওয়ার পরও সরকারি পাঁচ ব্যাংকের বিশেষ অডিট কার্যক্রম পরিচালনা করা সম্ভব হয়নি। গত ২০১৯ সালের মে মাসে সিদ্ধান্ত নেয়া হয়েছিল সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বেসিক ব্যাংকের ওপর বিশেষ অডিট কার্যক্রম পরিচালনা করা হবে। অডিট চালানোর জন্য নিরীক্ষা ফার্ম নিয়োগ এবং কার্যক্রমের সাথে সমন্বয় করার জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে আট সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছিল। কিন্তু তারপরও এ বিষয়ে তেমন কোনো অগ্রগতি হয়নি। যেসব কর্মকর্তা নিয়ে এই কমিটি গঠন করা হয়েছিল কেউই এখন আর আর্থিক প্রতিষ্ঠান বিভাগে কর্মরত নেই। এর মধ্যে একজন বছরখানেক আগে অবসরেও চলে গেছেন। জানা গেছে, এই অডিট কার্যক্রম প্রক্রিয়া বন্ধ করে দেয়া হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক কর্মকর্তা বলেন, অর্থমন্ত্রীর নির্দেশনায় ২০১৯ সালে খেলাপি ঋণ ও অর্থ পাচারের তথ্য খতিয়ে দেখতে এই অডিট কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু গত দুই বছর করোনা পরিস্থিতির কারণে এই বিষয়ে তেমন অগ্রগতি হয়নি। এই পরিস্থিতির কারণে অডিট কার্যক্রম চালানোর জন্য ফার্ম নিয়োগ করা সম্ভব হয়নি। কবে নাগাদ এই ফার্ম নিয়োগ দেয়া হবে সেই বিষয়েও আমাদের কাছে কোনো তথ্য নেই। কারণ এখন আর্থিক প্রতিষ্ঠান বিভাগে নতুন সচিবসহ অধিকাংশ কর্মকর্তাই বদলি হয়ে নতুনভাবে এসেছেন। এখন এ বিষয়ে আমাদের কাছে কোনো নির্দেশনা নেই।
সূত্র জানায়, অর্থমন্ত্রীর নির্দেশনায় ২০১৯ সালে সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বেসিক ব্যাংকের ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালের কার্যক্রমের ওপর আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ নিরীক্ষা পরিচালনা করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতার কারণে এ প্রক্রিয়া শুরু করতে কয়েক মাস চলে যায়। এরপর নতুন করে অডিট ফার্ম নিয়োগ করার প্রক্রিয়া শুরু করার জন্য এ সম্পর্কিত কমিটি পুনর্গঠন করা হয়। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের তৎকালীন অতিরিক্ত সচিব জাকিয়া সুলতানাকে আহ্বায়ক করে গঠিত কমিটির অন্যান্য সদস্যের মধ্যে ছিলেন, একই বিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ শুকুর আলী, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ হুমায়ুন কবীর, সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক যথাক্রমে, মোহাম্মদ এবনুজ জাহান, মোহাম্মদ ইসমাইল হোসেন, মোহাম্মদ ইউসুফ আলী এবং বেলায়েত হোসেন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব (বর্তমানে যুগ্ম সচিব) মৃত্যুঞ্জয় সাহা এবং বেসিক ব্যাংকের মহাব্যবস্থাপক এ কে এম মাসুদ-উর রহমান।
কমিটির কার্যপরিধি সম্পর্কে বলা হয়েছিলÑ এই কমিটি বিশেষ নিরীক্ষা কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে অডিট ফার্ম নিয়োগের জন্য পিপিআর ২০০৮ (সরকারি ক্রয়নীতিমালা) অনুযায়ী সুনির্দিষ্ট প্রস্তাব প্রণয়ন করবে। বিশেষ অডিট কার্যক্রম পরিধি নির্ধারণসহ বাংলাদেশ ব্যাংক নিরীক্ষা ফার্ম, ব্যাংকগুলো ও সিএ ফার্মের সাথে সমন্বয় সাধন করবে। সিএ ফার্মকে নির্ধারিত ছক অনুযায়ী এবং অন্যান্য তথ্য প্রদানসহ যাবতীয় সহায়তা প্রদান করবে। অডিট প্রতিবেদনের ভিত্তিতে ব্যাংকিং খাতে ঋণ ব্যবস্থাপনার প্রয়োজনীয় সংস্কার আনয়নের লক্ষ্যে প্রয়োজন নির্ধারণে উদ্যোগ গ্রহণ। ওয়ার্কিং কমিটি ১৫ দিন পর পর সভা করে নিরীক্ষা কার্যক্রমের অগ্রগতি সচিব বা মুখ্য হিসাবরক্ষণ কর্মকর্তার কাছে উপস্থাপন করবে। সুষ্ঠু ও ফলপ্রসূভাবে নিরীক্ষা সম্পাদনে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক সময়ে সময়ে প্রদত্ত দিকনির্দেশনা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে। কমিটি প্রয়োজনে ব্যাংক ও আর্থিক বিষয়ে যেকোনো কর্মকর্তাকে কো-অপ্ট করতে পারবে।
এ ছাড়াও কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, এগুলো ছাড়াও কমিটি বাংলাদেশ ব্যাংক কর্তৃক ২০১৯ সালের ১৫ মে জারিকৃত বিআরপিডি সার্কুলার নং-৫ এর আওতায় গ্রাহক কর্তৃক পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত প্রতিটি আবেদনের বিষয়ে ব্যাংকভিত্তিক তথ্য সংগ্রহ করে গৃহীত কার্যাবলীর হালনাগাদ অগ্রগতি পর্যবেক্ষণ করবে।
এর আগে একই বছর (২০১৯) আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে পাঁচ রাষ্ট্রায়ত্ত ব্যাংক এমডিদের কাছে এ বিষয়ে একটি চিঠি পাঠানো হয়। চিঠিতে উল্লেখ করা হয়, সাম্প্রতিক সময়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে খেলাপি ঋণের পরিমাণ বেড়ে গেছে। পাশাপাশি দেশ থেকে অবৈধ পন্থায় টাকা পাচারের বিষয়ে সংবাদ মাধ্যমগুলোতে বিভিন্ন সংস্থার প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এসব ঘটনা সরকার নিরপেক্ষ অডিট ফার্ম দিয়ে খতিয়ে দেখার সিদ্ধান্ত গ্রহণ করেছে।
বিশেষ এ অডিটের মাধ্যমে ব্যাংক অব্যবস্থাপনার সাথে জড়িত কর্মকর্তা-কর্মচারী এবং অসাধু ব্যবসায়ীদের অবৈধ আর্থিক কর্মকাণ্ড শনাক্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ সম্ভব হবে।


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল