১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বাইরে থেকে একটা কোরবানির পশুও ঢুকতে দেয়া হবে না

ভারতে সয়ামিল রফতানি বন্ধ এখনো বিবেচনাধীন : প্রাণিসম্পদমন্ত্রী
-

আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে দেশের বাইরে থেকে একটি গবাদিপশুও আমদানি করতে দেয়া হবে না বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি। তিনি বলেন, সাধারণত আমাদের দেশে মহিষ দিয়ে খুব একটা কোরবানি দেয়া হয় না। এ ক্ষেত্রে গরু, ছাগল ও ভেড়ার চাহিদা বেশি। আমাদের উৎপাদিত পর্যাপ্ত পরিমাণ পশু মজুদ আছে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি এবারের কোরবানির ঈদে বিদেশ থেকে একটি গবাদিপশুও আমদানি করা হবে না।
গতকাল মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ দফতরে মৎস্য ও প্রাণিসম্পদ খাত নিয়ে কাজ করা সাংবাদিকদের সংগঠন ফিশারিজ অ্যান্ড লাইভস্টক জার্নালিস্ট ফোরামের (এফএলজেএফ) সাথে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।
এ সময় এফএলজেএফ’র সভাপতি মুন্না রায়হান, সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম সুমন, যুগ্ম সাধারণ সম্পাদক হাসিব মাহমুদ, অর্থ সম্পাদক কাওসার আজম, সাংগঠনিক সম্পাদক জাহিদ রহমান, দফতর সম্পাদক মো: বায়েজীদ মুন্সীসহ সংগঠনের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।
শ ম রেজাউল করিম বলেন, গত কয়েক বছর কোরবানির ঈদে আমরা দেশের বাইরে থেকে পশু আসতে দিইনি। তাতে পশুর সঙ্কট হয়নি। এ বছরও দেশে পর্যাপ্ত কোরবানির পশু রয়েছে। যাতে চোরাই পথে বা অন্য কোনো পথে একটা পশুও দেশের ভেতর প্রবেশ করতে না পারে সে জন্য বীজ রোপণ করেছিলেন। সেখান থেকে চারাগাছ জন্মালেও বৃদ্ধির হার বেশি ছিল না। তবে হয়তো একদিন চাঁদে ফসল ফলানো সম্ভবÑএটা যেন তারই লক্ষণ।
১৯৬৯ ও ১৯৭২ সালের তিনটি অ্যাপোলো মিশন চাঁদ থেকে মাটি সংগ্রহ করেছিল। মার্কিন মহাকাশ সংস্থা নাসার কাছে আবেদন করে ১২ গ্রাম চাঁদের মাটি পেয়েছিলেন গবেষকরা। এরপর এক ছোট কন্টেইনারে অ্যারাবিডপসিস জাতের গাছের বীজ রোপণ করা হয়। পাশাপাশি আগ্নেয়গিরির ছাইয়েও কিছু বীজ লাগান তারা।
এরপর গবেষকরা দেখতে পান ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে চাঁদের মাটি ও আগ্নেয়গিরির ছাইয়ে লাগানো বীজ থেকে চারাগাছ গজিয়েছে। কিন্তু কয়েক দিন পর দেখা যায় ছাইয়ের চেয়ে চাঁদের মাটিতে জন্মানো চারাগাছের বৃদ্ধি কিছুটা কম। গবেষণার ফলাফল কমিউনিকেশন্স বায়োলজি জার্নালে প্রকাশিত হয়।
প্রতিবেদনের সহলেখক রব ফার্ল বলেন, চাঁদের মাটিতে চারাগাছ যে গজিয়েছে সেটিই একটি ইতিবাচক বিষয়। তবে পৃথিবী থেকে নিয়ে যাওয়া গাছ চাঁদের পরিবেশে কেমন প্রতিক্রিয়া দেখাবে সে বিষয়ে নিশ্চিত নন বিজ্ঞানীরা। চাঁদে ফসল ফলানো সম্ভব হলে সেখানে মিশনে যাওয়া নভোচারীরা নিজেদের খাবার নিজেরাই ফলাতে পারবেন।
এ ছাড়া বাতাস বিশুদ্ধ করতে ও বায়ুমণ্ডল থেকে কার্বন ডাই অক্সাইড সরাতে এটি নভোচারীদের সহায়তা করবে। এ বছরই চাঁদে একটি মিশন পাঠাচ্ছে নাসা ও ইউরোপীয় মহাকাশ সংস্থা। যদিও সেখানে কোনো নভোচারী থাকছেন না। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
ভরিতে ২০৬৫ টাকা বেড়ে স্বর্ণের দামে নতুন রেকর্ড ইরানি জবাব নিয়ে ভুল হিসাব করেছিল ইসরাইল! কূটনীতিতে বাইডেনবিরোধী হতে চান ট্রাম্প পেনাল্টিতে সাফল্য রিয়ালের জয়ের মানসিকতার প্রমাণ কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক

সকল