২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মূল্যস্ফীতি মোকাবেলা ও বিনিয়োগ বৃদ্ধিই আগামী বাজেটের চ্যালেঞ্জ

গুরুত্ব পাচ্ছে ৭ খাত
-

ধেয়ে আসা মূল্যস্ফীতি মোকাবেলা ও অভ্যন্তরীণ বিনিয়োগ বৃদ্ধিকে অগ্রাধিকার দিয়ে আগামী বাজেট প্রণয়নের কাজ চূড়ান্ত করা হচ্ছে। অর্থ মন্ত্রণালয় মনে করছে, কোভিড পরিস্থিতি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে উদ্ভূত পরিস্থিতিতে আগামী অর্থবছরের নতুন বাজেটে অগ্রাধিকার দেয়া হবে মূল্যস্ফীতি মোকাবেলা ও অভ্যন্তরীণ বিনিয়োগ বৃদ্ধি। কারণ এই দু’টি খাত দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা ও সমৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ জন্য আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে মোট সাতটি অগ্রাধিকার বিষয় চিহ্নিত করা হয়েছে।
চিহ্নিত এসব বিষয়ের মধ্যে রয়েছেÑ করোনা মহামারী ও ইউক্রেন যুদ্ধ উদ্ভূত বৈশি^ক সরবরাহ সঙ্কটজনিত সৃষ্ট মূল্যস্ফীতি মোকাবেলা ও অভ্যন্তরীণ বিনিয়োগ বাড়ানো। কোভিড-১৯ মোকাবেলায় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজগুলোর বাস্তবায়ন সম্পন্ন করা। অধিক খাদ্য উৎপাদনের লক্ষ্যে কৃষি যান্ত্রিকীকরণ, সেচ ও বীজে প্রণোদনা প্রদান, কৃষি পুনর্বাসন ও সারে ভর্তুকি প্রদান অব্যাহত রাখা। ব্যাপক কর্মসৃজন ও পল্লী উন্নয়ন। শিক্ষা ও দক্ষতা উন্নয়নসহ সার্বিক মানবসম্পদ উন্নয়ন। সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতা সম্প্রসারণ এবং নিম্ন আয়ের মানুষের মধ্যে বিনা/স্বল্পমূল্যে খাদ্য বিতরণ।
এ দিকে নিত্যপ্রয়োজনীয় প্রায় সব খাদ্য পণ্যের মূল্যবৃদ্ধির প্রভাবে গত মার্চ মাসে দেশে মূল্যস্ফীতি আরো বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাব অনুযায়ী গত মাসে দেশে মূল্যস্ফীতি ছিল ৬.২২ শতাংশ, যা ১৭ মাসের মধ্যে সর্বোচ্চ। গত ফেব্রুয়ারি মাসে সার্বিক মূল্যস্ফীতি ছিল ৬.১৭ শতাংশ। আর জানুয়ারিতে ছিল ৫ দশমিক ৮৬ শতাংশ। এর আগে ২০২০ সালের অক্টোবরে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ৪৪ শতাংশ।
বিবিএস জানিয়েছে, গত মার্চে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি ছিল ৬.৩৪ শতাংশ। তার আগের মাসে এটা ছিল ৬.২২ শতাংশ। জানুয়ারিতে ছিল ৫ দশমিক ৬ শতাংশ। অন্য দিকে খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি কিছুটা কম হয়েছে ৬.০৪ শতাংশ। ফেব্রুয়ারি মাসে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি ছিল ৬.১০ শতাংশ।
শহরের চেয়ে গ্রামীণ এলাকাতে মার্চে মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬.৫২ শতাংশ। এর মধ্যে খাদ্য মূল্যস্ফীতি বাড়লেও খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি কমেছে। অন্য দিকে শহরাঞ্চলে খ্যাদ্য মূল্যস্ফীতির প্রভাবে সার্বিকভাবে মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫.৬৯ শতাংশ। তবে মূল্যস্ফীতি নিয়ে সরকারি তথ্যের সাথে দ্বিমত পোষণ করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ‘সানেম’। গত মার্চ মাসে এই প্রতিষ্ঠানটি বলেছে, বাংলাদেশের প্রান্তিক মানুষ প্রকৃত যে খাদ্য মূল্যস্ফীতির মুখে পড়েছে, সেটি সরকারি পরিসংখ্যানে প্রতিফলিত হচ্ছে না। দরিদ্র মানুষের ব্যয়ের বেশির ভাগ খাদ্যের পেছনে যায় বলে তাদের পক্ষে ব্যয় কমানো সম্ভব হয় না।
সানেমের প্রাক্কলনে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে শহর ও গ্রামাঞ্চলের প্রান্তিক গোষ্ঠীর গড় খাদ্য মূল্যস্ফীতির হার পাওয়া গেছে যথাক্রমে ১২ দশমিক ৪৭ শতাংশ ও ১২ দশমিক ১০ শতাংশ। ২০২২ সালের জানুয়ারি মাসে শহর ও গ্রামীণ এলাকার জন্য এ হার ছিল যথাক্রমে ১১ দশমিক ৩৬ শতাংশ ও ১১ দশমিক ২১ শতাংশ।
বাজেটে অগ্রাধিকার বিষয়ে মন্তব্য করতে গিয়ে অর্থ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, আগামী অর্থবছরের প্রথম ছয় মাস হবে বেশ চ্যালেঞ্জিং। কারণ কোভিডের পরিস্থিতি মোকাবেলায় দেশের অর্থনীতি যখন ঘুরে দাঁড়াতে শুরু করেছে ঠিক তখনই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পুরো অর্থনৈতিক স্থিতিশীলতাকে বিনষ্ট করতে শুরু করেছে। ইতোমধ্যে বিশ্ববাজারে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে গেছে। যার রেশ পড়েছে বাংলাদেশে, এখানে সব জিনিসের দাম এখন ঊর্ধ্বমুখী। ফলে বেড়ে গেছে মূল্যস্ফীতি। বাজেটে আগামী অর্থবছরে গড় মূল্যস্ফীতি সাড়ে ৫ শতাংশের ঘরে রাখার প্রাক্কলন করা হচ্ছে। এই পরিস্থিতি অব্যাহত থাকলে মূল্যস্ফীতি ৭ শতাংশের ওপরে উঠে যেতে পারে।
তিনি আরো বলেছেন, বর্তমান অনিশ্চিত পরিস্থিতিতে কেউই বড় অঙ্কের বিনিয়োগে এগিয়ে আসবে না। ফলে আগামী ছয় মাসে বিনিয়োগ পরিস্থিতি তেমন কোনো উন্নতি হবে না। তবুুও আমরা বাজেটে বিভিন্ন প্রণোদনা ও সুবিধা দিয়ে বিনিয়োগ পরিস্থিতি উন্নতির চেষ্টা করব। কারণ বিনিয়োগ না হলে কর্মসংস্থান হবে না। আর কর্মসংস্থান না হলে দেশে সামজিক অস্থিরতা দেখা দিতে পারে।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল