২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিপুল ঘাটতি নিয়ে শেষ হচ্ছে লবণ উৎপাদন মৌসুম

-

বৈরী আবহাওয়ার কারণে সাড়ে প্রায় তিন লাখ মেট্রিকটন উৎপাদন ঘাটতি নিয়ে এবার শেষ হচ্ছে লবণ উৎপাদন মৌসুম। সরকারি হিসাব মতে গতকাল ১৫ মে ছিল লবণ উৎপাদন মৌসুমের শেষ দিন আর ওই দিন পর্যন্ত লবণ উৎপাদন হয়েছে ১৮ লাখ ৩০ হাজার ৪৩১ মেট্রিকটন লবণ।
২৩ লাখ ৫৬ হাজার মেট্রিকটন লবণ চাহিদা ও উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণের প্রত্যাশা নিয়ে দেশে লবণ উৎপাদন মৌসুম শুরু হলেও শেষ পর্যায়ে বৈরী আবহাওয়ার কারণে বিপুল ঘাটতি নিয়েই শেষ হচ্ছে উৎপাদন মৌসুম। অফিসিয়ালি ১৫ নভেম্বর পর্যন্ত উৎপাদন মৌসুম শেষ হলেও হাজার হাজার চাষি এখনো মাঠে রয়েছেন। মাঠপর্যায়ে উৎপাদিত লবণের দাম বেশি পাওয়ার কারণেই মূলত চাষিরা মাঠেই রয়েছেন, সে কারণে আরো অন্তত দেড় থেকে দুই লাখ মেট্রিকটন লবণ উৎপাদনে যোগ হতে পারে বলে আশা প্রকাশ করা হ্েচ্ছ।
চলতি মৌসুমে দেশে লবণ উৎপাদন লক্ষ্যমাত্রা ও চাহিদা নির্ধারণ করা হয়েছে ভোজ্য ও শিল্পসহ ২৩ লাখ ৫৬ হাজার মেট্রিকটন, বৈরী আবহাওয়ার পূর্বে গত ২৩ এপ্রিল পর্যন্ত লবণ উৎপাদন হয়েছিল ১৬ লাখ ১৯ হাজার ৩৯৪ মেট্রিকটন। সে হিসাবে চলতি মৌসুমে লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করা হলেও বৈরী আবহাওয়ার কারণে এবারো বিপুল ঘাটতি নিয়ে লবণ উৎপাদন মৌসুম শেষ হচ্ছে।
গত কয়েক মৌসুম ধরে লবণের চাহিদা ও উৎপাদন লক্ষ্যমাত্রা কোনটিই অর্জিত না হলেও চলতি মৌসুমে ৬৩ হাজার ২৯১ একর লবণ মাঠে ৩৭ হজার ২৩১ জন লবণচাষি মাথার ঘাম ঝরিয়ে লবণ উৎপাদনে মাঠে কাজ করে চলেছেন বলে নিশ্চিত করেন বিসিকের লবণ প্রকল্পের জেনারেল ম্যানেজার জাফর ইকবাল ভূঁইয়া।
জানা গেছে প্রতি বছর লবণ উৎপাদন মৌসুম ধরা হয় ১৫ নভেম্বর থেকে ১৫ মে পর্যন্ত এই ছয় মাস। জানা গেছে, লবণ উৎপাদন মৌসুমের শেষ ভাগে অর্থাৎ মার্চ এপ্রিল ও মে এই তিন মাস লবণ বেশি উৎপাদন হয়। এর মধ্যে এপ্রিলে একটু বেশি আবার মে মাসের শেষ সময় পর্যন্ত লবণ উৎপাদন হয়ে আসছে এপ্রিল মাসের উৎপাদনের চেয়ে দ্বিগুণ। কারণ ওই সময় সূর্যের তাপ ও বাতাসের উষ্ণতা বেশি হওয়ায় লবণ উৎপাদন বেশি হয়। ওই সময়টুকুতে প্রতি সপ্তাহে লবণ উৎপাদন হয় দুই লাখ মেট্রিকটনের বেশি বলে নিশ্চিত করেছে বিসিকের লবণ প্রকল্প।
এদিকে গতকাল পর্যন্ত মাঠে উৎপাদিত অপরিশোধিত লবণ পাইকারি বিক্রি হয়েছে ধোলাই খরচসহ (গড়ে প্রতি মণে ৩০ টাকাসহ) ৩০০ টাকার উপরে।
চৌফলদন্ডির লবণ মাঠের মালিক শাহিন মনির জানিয়েছেন গতকাল মাঠে অপরিশোধিত লবণ পাইকারি বিক্রি হয়েছে প্রতিমণ ৩০০ টাকার উপরে। একই ভাবে গতকাল পটিয়া ইন্দ্রোপোল লবণ শিল্প এলাকার ইসলামাবাদ সল্টের হেলাল উদ্দিন চৌধুরী জানিয়েছেন গতকাল মিল মালিকরা প্রতি দুই মণ লবণ পাইকারি ক্রয় করেছেন ৮০০ থেকে ৮১০ টাকা পর্যন্ত।
চলতি মৌসুমে উৎপাদনের মধ্যসময়ে এসে মধ্যস্বত্বভোগীদের কবলে পড়ে হাজার হাজার চাষি তাদের কারসাজিতে উৎপাদিত লবণের মূল্য নিয়ে দিশেহারা হয়ে পড়েন চাষিরা । ওই সময়ে লবণের মূল্য নেমে আসে ধোলাই খরচসহ ২০০ থেকে ২১০ টাকায়। যেখানে প্রতি মণ লবণ উৎপাদনে খরচ হয় গড়ে ২৪৭ থেকে ২৫০ টাকা। সে কারণে লবণের বিক্রয়মূল্য নিয়ে দিশেহারা হয়ে পড়েছিলেন।
জানা গেছে, গত কয়েক বছর ধরে সোডিয়াম সালফেটের আড়ালে (সোডিয়াম সালফেট যেহেতু দেশে উৎপাদন হয় না) অতিরিক্ত লাখ লাখ মেট্রিকটন সেডিয়াম ক্লোরাইড (ভোজ্যলবণ) আমদানি করে বিনা বাধায় তা বাজারে বিক্রি করার কারণে দেশের চাষিরা উৎপাদিত লবণের প্রকৃত মূল্য না পেয়ে দিশেহারা হয়ে পড়ছিলেন। এ কারণে চাষিদের স্বার্থ রক্ষায় সরকার প্রথমে লিকুইড ও কালার ফর্মে সোডিয়াম ক্লোরাইড আমদানির সিদ্ধান্ত প্রহণ করেন। পরবর্তীতে সব ধরনের শিল্প কাজে ব্যবহারের জন্য বিদেশ থেকে লবণ আমদানির ক্ষেত্রে আমদানি শুল্কহার ৩২ শতাংশ থেকে বাড়িয়ে ৮৯ শতাংশ করেন। এর ফলে আমদানিকৃত লবণের মূল্য ১০ থেকে ১২ টাকার ওপরে পড়ে।
চাষিরা জানান, সরকারিভাবে উৎপাদিত লবণের মূল্য নির্ধারণ না থাকার কারণে যারা মাঠ থেকে পাইকারি ব্যবসায়ী বা মধ্যস্বত্বভোগীরা লবণ ক্রয় করে লবণ মিলমালিকদের কাছে বিক্রি করেন। তারা লবণের প্রকৃত মূল্য নিয়ে কারসাজি করছেন। আবার তারাই বিভিন্ন অজুহাতে প্রতি মণে ৪৮-৫০ কেজি ধরে লবণ ক্রয় করেছেন। এতে মধ্যস্বত্বভোগীরা লবণ ক্রয় ও বিক্রি দুইভাবে অধিক লাভবান হলেও চাষিরা প্রকৃতমূল্য নিয়ে প্রতারিত হয়ে আসছেন। এসব কারণে উৎপাদন মূল্যের অর্ধেক দামে অসহায় চাষিরা লবণ বিক্রি করতে বাধ্য হয়ে আসছিলেন।
জানা গেছে, উপকূলীয় চট্টগ্রামের বাঁশখালী উপজেলা ও কক্সবাজার জেলাজুড়েই উৎপাদন হয় দেশের লবণ।
বিসিক লবণ প্রকল্পের জেনারেল ম্যানেজার জাফর ইকবাল ভূঁইয়া গতকাল বিকেলে নয়া দিগন্তকে বলেন, এবার আবহাওয়া শেষ পর্যন্ত অনুকূলে থাকলে লবণ উৎপাদন লক্ষ্যমাত্রা ও চাহিদা অর্জিত হওয়ার প্রত্যাশা করা হলেও বৈরী আবহাওয়ার কারণে গতকাল ১৫ মে লবণ উৎপাদন হয়েছে ১৮ লাখ ৩০ হাজার ৪৩১ মেট্রিকটন।


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল