২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

টিসিবির ট্রাকে ক্রেতার ভিড়

শেষ হলো ৭ম কিস্তির ট্রাকসেল
-

এক বছর ধরে দফায় দফায় বাড়ছে নিত্যপণ্যের দাম। এতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ন্যায্যমূল্যে বিক্রি করা পণ্যের চাহিদা অনেক বেড়েছে। আর টিসিবির পণ্য কিনতে ট্রাকের সামনে সকাল থেকে লাইন ধরছে মধ্য ও নিম্নবিত্তের হাজারো মানুষ। গতকাল শেষ হয়েছে টিসিবির সপ্তম কিস্তির ট্রাকসেল। আবারো চালু না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে টিসিবির ক্রেতাদের।
জানতে চাইলে গতকাল টিসিবির টিসিবির তথ্য প্রদানকারী কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, আমাদের সপ্তম কিস্তির ট্রাকসেল শেষ হয়েছে। কোভিড পরিস্থিতি বিবেচনা করে আগামী মাসের প্রথম সপ্তাহে আবারো ট্রাকসেল কার্যক্রম শুরু হতে পারে।
সূত্র জানায়, কোভিড-১৯ পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যেরমূল্য সহনীয় পর্যায়ে রাখতে এবং টিসিবির ৫০ বছর পূর্তি উপলক্ষে ২০২১-২২ অর্থবছরের সপ্তম কিস্তিতে গত ৩ জানুয়ারি থেকে ট্রাকসেল শুরু করে। বিগত বরাদ্দের চেয়ে তিনগুণ বেশি বরাদ্দ পণ্য বিক্রি শেষ হয় গতকাল বৃহস্পতিবার। প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মশুর ডাল ৬০ টাকা, সয়াবিন তেল ১১০ টাকা পেঁয়াজ ৩০ টাকায় বিক্রি করে টিসিবি। নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বাজারে নিত্যপণ্যের আগুন দাম। প্রায় সব পণ্যের দাম বাড়লেও মানুষের আয় বাড়েনি। তাই টিসিবি খোলা ট্রাকে বেড়েছে ক্রেতাদের ভিড়।
টিসিবির পণ্য কিনতে ক্রেতারা সকাল থেকে রাজধানীর বিভিন্ন স্পটে লাইনে দাঁড়িয়ে থাকে। বেলা ১১টার দিকে গাড়ি এলেই লোকজন হুড়োহুড়ি দৌড়াদৌড়ি করে আবার নতুন করে লাইনে দাঁড়ায়। এতে ঠেলাঠেলি ধাক্কাধাক্কিও হয়। লাইনে মধ্যবিত্তের ব্যাপক উপস্থিতির কারণে চোখের পলকেই খালি হয়ে যাচ্ছে টিসিবির ট্রাক। টিসিবির পণ্য বিক্রি শুরু হওয়ার অল্প সময়ের মধ্যেই সব সামগ্রী শেষ হয়ে যায়। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকেও শূন্যহাতে ফিরতে হচ্ছে বেশির ভাগ ক্রেতাকে। এ অবস্থায় দাবি উঠছে টিসিবির পণ্য সরবরাহ বাড়ানোর।
গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে খিলগাঁও প্রধান সড়কের সামনে ট্রাকে পণ্য বিক্রি শুরু করেন এক ডিলার। বেলা ২টার মধ্যেই ট্রাকে মজুদ তেল ও ডাল শেষ হয়ে যায়। চিনি শেষ হয়ে যায় ৩টার মধ্যে। পণ্য শেষ হওয়ার পরও ছিল নারী-পুরুষের দীর্ঘ লাইন।
এ ডিলার বলেন, আগে টিসিবির লাইনে নিম্নবিত্ত মানুষেরই প্রাধান্য ছিল বেশি। কিন্তু সম্প্রতি মধ্যবিত্তের ভিড় বাড়তে থাকে। এখন দৃশ্য এমন হয়েছে যে নিম্নবিত্তের চেয়ে মধ্যবিত্ত মানুষের সংখ্যাই বেশি। একটু কম দামে ভোগ্যপণ্য কিনতে টিসিবির খোলা ট্রাকে স্বস্তি খুঁজছে মানুষ। সেখানেও চার থেকে পাঁচ ঘণ্টা অপেক্ষার পর দেখা মিলছে টিসিবির ট্রাকের।
রাজধানীর মালিবাগ এলাকায় লাইনে দাঁড়ানো নারী হিরা খাতুন শিশুসন্তান বাসায় রেখে এসেছেন টিসিবির পণ্য কিনতে। তিনি জানান, পাঁচ সদস্যের পরিবারে উপর্জনক্ষম মাত্র একজনই। তার আয় বাড়েনি কিন্তু সঙ্কট দিন দিন বাড়ছে। দৈনন্দিন চাহিদা মেটাতে তাকেই খুঁজতে হয় একটু কম মূল্যের পণ্য। অন্য দিকে টিসিবির স্বল্প পরিমাণ পণ্যতে অনেকেরই আবার প্রয়োজন মিটছে না। পরিমাণ কম, তাই খালি হাতে ফিরতে হচ্ছে অনেক ক্রেতাকে। তাই টিসিবির ট্রাকে পণ্যের পরিমাণ বাড়ানোর দাবি জানিয়েছেন ক্রেতারা।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল