২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইসি গঠন নিয়ে ফের নাটক করছে সরকার : বিএনপি

আলোচনা সভায় বক্তব্য রাখছেন ড. খন্দকার মোশাররফ হোসেন: নয়া দিগন্ত -

নির্বাচন কমিশন (ইসি) গঠনে সরকারের প্রণীত খসড়া আইনটি ‘জনগণকে বিভ্রান্ত করার জন্য আরেকটা তামাশা’ বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন পাওয়া ‘প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনার নিয়োগ বিল-২০২২’ জাতীয় সংসদে উত্থাপনের প্রাক্কালে গতকাল শনিবার এক সভায় তিনি বলেন, এই সরকার আইন করে আবারো ইসি গঠনের নামে নতুন নাটক শুরু করেছে। সুতরাং দেশের চলমান সঙ্কট সমাধানে আওয়ামী লীগ সরকারের পতন ঘটাতে হবে। দেশের ভাবমূর্তি রক্ষার জন্য এর কোনো বিকল্প নেই।
ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আইন কী হবে? যারা গায়ের জোরে ও বিনাভোটের সরকার তারা একটা আইন পাস করবে। তারপরে কী করবে? ওই আইন মোতাবেক একটি সার্চ কমিটি করবে। অর্থাৎ প্রধানমন্ত্রী যে লিস্ট দেবেন, ওই সার্চ কমিটি সেই লিস্টটা প্রেসিডেন্টকে দেবেন, প্রেসিডেন্ট সেটা ঘোষণা করবেন। এটা জনগণকে বিভ্রান্ত করার জন্য আরেকটা তামাশা। যেমন- এর আগে সরকার রাষ্ট্রপতিকে দিয়ে রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ করিয়ে নাটক করেছে, তামাশা করেছে। জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জিয়াউর রহমান ফাউন্ডেশনের (জেডআরএফ) উদ্যোগে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভা হয়। ফাউন্ডেশনের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি স্মরণিকার মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি খন্দকার মোশাররফ হোসেন।
জেডআরএফের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা: ফরহাদ হালিম ডোনারের সভাপতিত্বে ও প্রকৌশলী মাহবুব আলমের পরিচালনায় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান, ঢাকা দক্ষিণ বিএনপির আহ্বায়ক মো: আবদুস সালাম, শিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, স্বেচ্ছাসেবক দলের সাইফুল ইসলাম ফিরোজ, জেডআরএফের অধ্যাপক ড. আবুল হাসনাত মো: শামীম, ডা: সরকার মাহবুব আহমেদ শামীম, কৃষিবিদ ড. আকিকুল ইসলাম আকিক, ডা: মো: মেহেদী হাসান, প্রকৌশলী উমাশা উমায়ন মনি চৌধুরী, প্রকৌশলী সুমায়েল মো: মল্লিক, অ্যামট্যাবের বিপ্লবুজ্জামান বিপ্লব প্রমুখ বক্তব্য রাখেন। এ ছাড়া জেডআরএফের মনিটর অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান, প্রকৌশলী কে এম আসাদুজ্জামান চুন্নু, শামীমা রাহিম, সর্দার মোহাম্মদ নূরুজ্জামান, দবির উদ্দিন তুষার, শফিকুল ইসলাম, রাকিবুল ইসলাম রাকিব, আমান উল্লাহ আমান, প্রকৌশলী আসিফ হোসেন রচি, এ এস এম রাকিবুল ইসলাম আকাশসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
খন্দকার মোশাররফ বলেন, আমরা অনেক আগেই ঘোষণা দিয়েছি যে, এই অবৈধ এবং ফ্যাসিস্ট সরকারের অধীনে আর কখনো কোনো দিন নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন হবে না। তাই বিএনপি সেই নির্বাচনে যাবে না। বর্তমান যে নাটকগুলো চলছে এগুলো অর্থহীন। কেননা এই সরকারের অধীনে কোনো ইসি স্বাধীনভাবে কাজ করতে পারবে না। অতীতে দুইটি নির্বাচন কমিশন সেটার প্রমাণ রেখে গেছে। গায়ের জোরে ক্ষমতায় টিকে থাকার জন্য এগুলো করছে সরকার। এই অবস্থা থেকে উত্তরণের একটাই পথ-তা হলো সরকারকে হটাতে হবে। এরপর নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকার হবে। জনগণের সরকার প্রতিষ্ঠা হলে এ দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা হবে। বেগম খালেদা জিয়া মুক্তি পাবেন, তারেক রহমান দেশে এসে সসম্মানে স্বাধীনভাবে রাজনীতি করতে পারবেন এবং এ দেশের মানুষ তাদের অধিকার ফিরে পাবে। শহীদ জিয়াউর রহমানের আদর্শ বাস্তবায়ন করতে হলে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। এই লক্ষ্যে সবাই ঐক্যবদ্ধ হোন। কোনো স্বৈরাচারী সরকার নিজের ইচ্ছায় সরে যায় না। তাকে হয় গণ-আন্দোলনে অথবা এমন পরিবেশ সৃষ্টি করতে হবে তারা পদত্যাগ করতে বাধ্য হয়। সেই কাজটি আমাদের করতে হবে এক হয়ে।
তিনি বলেন, আজকে চার দিক থেকে সরকারের বিরুদ্ধে ওয়ার্নিং দিচ্ছে। র্যাবের বিরুদ্ধে অভিযোগ জাতিসঙ্ঘ আমলে নিয়েছে। কিন্তু এই সরকার গায়ে নিচ্ছে না। এখন ১২টি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন জাতিসঙ্গে চিঠি দিয়ে বাংলাদেশের র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র্যাব) শান্তি মিশনে বাদ দেয়ার দাবি জানিয়েছে। জাতিসঙ্ঘ সেই চিঠিকে আমলে নিয়ে বলেছে তদন্ত করে ব্যবস্থা নেবে।
সভাপতির বক্তব্যে ডা: ফরহাদ হালিম ডোনার বলেন, জেডআরএফের লক্ষ্যই হলো আর্তমানবতার সেবায় কাজ করা। ইতোমধ্যে করোনাকালে ফাউন্ডেশনের উদ্যোগে চব্বিশ ঘণ্টা হটলাইনে ফ্রি চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। এ ধরনের কর্মকাণ্ড অব্যাহত থাকবে ইনশা আল্লাহ।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২

সকল