২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
কাতার মন্ত্রিসভার সিদ্ধান্ত প্রবাসীদের জানিয়েছে দূতাবাস

ঘর থেকে বের হলেই স্মার্ট অ্যাপস চালু রাখতে হবে

-

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে করোনাভাইরাসে আক্রান্তের হার বেড়ে যাওয়ায় দেশটির সরকার বেশকিছু সর্তকতামূলক ব্যবস্থা নিয়েছে। শুধু কাতার সরকার নয়, দেশটিতে থাকা লাখ লাখ প্রবাসীও এ নিয়ে রয়েছেন উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে। বর্তমানে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশটিতে বিভিন্ন পেশার চার লাখের বেশি বাংলাদেশী বসবাস করছেন। গত ৮ জানুয়ারি থেকেই কাতার মন্ত্রিসভায় নেয়া সতর্কতামূলক সিদ্ধান্তটি কার্যকর হওয়ার কথা জানিয়েছে সেখানকার বাংলাদেশ দূতাবাস।
সতর্কতার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, সরকারি ও বেসরকারি কর্মচারীরা কর্মক্ষেত্রে ভ্যাকসিন নিয়েছেন এমন সর্বোচ্চ ১৫ জনের সাথে মিটিং করতে পারবেন। আর ঘর থেকে বের হওয়ার সময় স্মার্ট ফোনের অ্যাপ্লিকেশন বাধ্যতামূলক চালু রাখতে হবে।
গতকাল রোববার কাতারে বসবাসকারী বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী ও বাংলাদেশ লেখক সমিতির সহসভাপতি শাহ আলম খান নয়া দিগন্তকে স্মার্ট ফোনের অ্যাপ্লিকেশন (অ্যাপস) বাধ্যতামূলক চালু রাখার নির্দেশনা প্রসঙ্গে এক ব্যাখ্যায় বলেন, কাতার মিনিস্ট্রি অব হেলথের স্ট্যাটাসটি যেকোনো স্মার্ট ফোনের অ্যাপসের মাধ্যমে আপনি ঘরে বসেই পেয়ে যাচ্ছেন। উদাহরণ দিয়ে তিনি বলেন, আপনি করোনা পজিটিভ অথবা নেগেটিভ কিনা তা এই মোবাইলের অ্যাপসেই ভেসে উঠবে। যদি গ্রিন হয় তাহলে নেগেটিভ আর রেড হলে পজিটিভ। আর যদি স্ক্রিনে হলুদ চিহ্নহ্ন দেখায় তাহলে ধরে নিতে হবে আপনার রিপোর্ট হেলথ মিনিস্ট্রিতে পেনডিং আছে। তিনি বলেন, রেড হলে বাসা থেকে কোথাও বের হওয়ার সুযোগ নেই। এই অ্যাপসটির নাম হচ্ছে এহতেরাজ। পুরনোদের ক্ষেত্রে কাতারের আইডি নম্বর দিয়ে আর নতুন যারা কাতারে আসছেন তারা তাদের ভিসার নম্বর দিয়ে স্মার্ট ফোনের মোবাইলে এই অ্যাপসটি বাধ্যতামূলকভাবে ইন্সটল করতে হবে। কয়েক দিন আগে দেশটির মন্ত্রিসভা এক নির্দেশনাতে এমন তথ্য জানিয়েছে বলে জানান তিনি।
বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা যায়, নির্দেশনা মোতাবেক সকল খোলা এবং বদ্ধ পাবলিক স্থানে মাস্ক পরা বাধ্যতামূলক। পাবলিক পার্ক, সমুদ্র সৈকত এবং কর্নিসে সর্বোচ্চ ১৫ জন অথবা একই বাড়ির পরিবারের সদস্যরা জমায়েত হতে পারবে। গাড়িতে ড্রাইভারসহ সর্বোচ্চ চারজন ভ্রমণ করতে পারবে, তবে একই পরিবারের সদস্য হলে চারজনের বেশি ভ্রমণ করতে পারবে। সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ সাপেক্ষে ধারণক্ষমতার সর্বোচ্চ ৬০% ব্যবহার করে বাস, মেট্রো ও গণপরিবহনে চলাচল করতে পারবে। সব প্রশিক্ষণ এবং শিক্ষার্থীদের ভ্যাকসিনেশন সম্পন্ন হয়েছে নিশ্চিত করে ড্রাইভিং স্কুলগুলো তাদের ৫০% ক্যাপাসিটি ব্যবহার করে কার্যক্রম চালাতে পারবে। দূতাবাসের দেয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, শর্তসাপেক্ষে কনফারেন্স, প্রদর্শনী এবং অনুষ্ঠানগুলো আয়োজন করা যাবে। এর মধ্যে খোলা স্থানে ধারণক্ষমতার সর্বোচ্চ ৫০% ব্যবহার করা যাবে, বদ্ধ স্থানে ধারণক্ষমতার সর্বোচ্চ ৩০% ব্যবহার করা যাবে। প্রতিটি ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পূর্বানুমতি নিতে হবে এবং আয়োজক, অংশগ্রহণকারী সবাইকে ভেকসিনেটেড হতে হবে। খাবারের দোকানগুলো তাদের ধারণক্ষমতার ৩০% ব্যবহার করতে পারবে। কাতারে বর্তমানে করোনা ভ্যাক্সিনের বুস্টার ডোজ দেয়া হচ্ছে। যাদের ক্ষেত্রে প্রযোজ্য তাদের দ্রুত টিকা নিয়ে নিজেকে নিরাপদ রাখার পরামর্শ দেয়া হয়েছে দোহার বাংলাদেশ দূতাবাস থেকে।
এ দিকে কাতারে প্রতিদিন করোনায় নতুন করে আক্রান্ত বাড়ছে। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্তের হারও দিন দিন বাড়ছে। গত ১১ জানুয়ারি নতুন করে ৪ হাজার ১৬৯ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছিলেন। এর মধ্যে মারা গেছেন দুইজন। আর সুস্থ হয়েছেন ৮২৮ জন। তবে এদের মধ্যে বাংলাদেশীর সংখ্যা কত সেটি জানা যায়নি। ওমিক্রনে আক্রান্তের সংখ্যাও প্রতিনিয়ত বাড়ছে বলে জানান সংশ্লিষ্টরা।
উল্লেখ্য, ২০২১ সালে কাতারে বাংলাদেশ থেকে পাড়ি জমিয়েছে ১১ হাজার ১৫৮ জন শ্রমিক। এর মধ্যে আগস্টে সর্বোচ্চ ১৭ হাজারের মতো কর্মী যায়। অপর দিকে ২০২০ সালে দেশটিতে কর্মী গিয়েছিল ৩ হাজার ৬০৮ জন। জনশক্তি কর্মসংস্থান ব্যুরোর হিসাবে ১৯৭৬ সাল থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত কাতারে মোট শ্রমিক পাড়ি জমিয়েছেন ৮ লাখ ২১ হাজার ৮৫৬ জন।


আরো সংবাদ



premium cement
পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন সব শিক্ষাপ্রতিষ্ঠান আরো ৭ দিন বন্ধ ঘোষণা থাই-মিয়ানমার সীমান্ত শহরের কাছে আবারো সংঘর্ষ শুরু : থাই সেনাবাহিনী পাঁচবিবিতে মোটরসাইকেল ও ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গায় ১৪০তম দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো বার্বাডোস সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে : রিজভী কুষ্টিয়ায় অস্ত্রসহ যুবলীগ নেতা আটক পাকিস্তানে একসাথে ৬ শিশুর জন্ম, সবাই সুস্থ ৪০ বছর ধরে মুসল্লিদের ফ্রি চা খাওয়ানো মদিনার সেই বৃদ্ধের ইন্তেকাল

সকল