২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

১৬ কোটি টাকার চা

-

শুনলে অবাক হবেন, বিশ্বের সবচেয়ে দামি চায়ের নাম ‘দ্য গোল্ডেন বেঙ্গল’। এটা বাজারে আসছে চলতি বছরের মে মাসেই। চাপিপাসুদের সবচেয়ে রোমাঞ্চকর অভিজ্ঞতা দিতে এই চাবাজারে আনছে লন্ডনের ব্রিক লেনে অবস্থিত ‘লন্ডন টি এক্সচেঞ্জ’। এই প্রসঙ্গে চমকপ্রদ সব তথ্য দিচ্ছেন প্রতিষ্ঠানটির কর্ণধার অলিউর রহমান। তিনি জানালেন, বিশ্বের সবচেয়ে দামি এই চায়ের উৎস আর কোথাও নয়। ‘আমার সোনার বাংলা’র সিলেট। আর এই চায়ের দাম পড়বে কেজিপ্রতি বাংলাদেশী মুদ্রায় ১৬ কোটি টাকা।
প্রস্তুতকারক কোম্পানি বলছে, এই চা জাতে ব্ল্যাক টি হলেও স্বচ্ছ পেয়ালায় সোনালি রঙ ধারণ করবে। দ্য গোল্ডেন বেঙ্গল তৈরির প্রক্রিয়াও বেশ সময়সাপেক্ষ। এর জন্য সময় লেগেছে প্রায় সাড়ে চার বছর। ৯০০ কেজি চা পাতা থেকে নানা প্রক্রিয়ার মধ্য দিয়ে মাত্র এক কেজি বাছাই করা হয়। যার প্রতি পাতায় থাকছে ২৪ ক্যারেট সোনার প্রলেপ।
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর নাকি জাপানি চায়ের ভক্ত ছিলেন। আর বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি এই চায়ের নামকরণের অনুপ্রেরণাও রবীন্দ্রনাথ।
প্রসঙ্গত, দ্য গোল্ডেন বেঙ্গলের ঠিকানা লন্ডনের ১০৩ ব্রিক লেনে অবস্থিত লন্ডন টি এক্সচেঞ্জ। যার প্রতিটি কোণায় ৩০০ বছরের পুরনো ইতিহাসের ছোঁয়া। একসময় ইস্ট ইন্ডিয়া কোম্পানির মাধ্যমে সারা বিশ্ব থেকে আসা সেরা চায়ের পাতার নিলাম হতো সেখানে। ৯-এর দশকে এই প্রতিষ্ঠান কিনে নেন চাগবেষক অলিউর রহমান। বিশ্বের ৪২টি দেশের প্রায় ৯০০ ধরনের প্রিমিয়াম চা পাতা পাওয়া যায় এখানে। এর মধ্যে ৩০০ ধরনের চা সাধারণ মানুষের জন্য। লন্ডন টি এক্সচেঞ্জ বিশ্বের ৭৮টি রাজ পরিবারকে চা পাতা সরবরাহ করে। এমনকি ইংল্যান্ডের রানীর পছন্দের চা-ও এখান থেকেই পৌঁছে যায় বাকিংহাম প্যালেসে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল