২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আবারো ৭ হাজার পয়েন্টের কাছাকাছি ডিএসইর সূচক

৪ দিনে বেড়েছে ২৭৪ পয়েন্ট
-

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচকের সামান্য উত্থান হয়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। এ ছাড়া দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। তবে উভয় বাজারে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এ নিয়ে ডিএসইর প্রধান সূচক টানা চার দিনে বাড়ল ২৭৪ পয়েন্ট। এতে সূচকটি আবারো সাত হাজারের খুব কাছে উঠে এসেছে।
বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল ডিএসইতে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের প্রথম মিনিটেই ডিএসইর প্রধান সূচক ৬ পয়েন্ট বেড়ে যায়। তবে, কয়েক মিনিটের মধ্যেই বড় মূলধনের বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। এতে ঋণাত্মক হয়ে পড়ে সূচক। সূচক ঋণাত্মক থেকেই লেনদেনের প্রথম ঘণ্টা পার করে শেয়ারবাজার।
প্রথম ঘণ্টার লেনদেনে সূচক ঋণাত্মক থাকলেও শেষদিকে সূচক ঊর্ধ্বমুখী হয়। বিশেষ করে লেনদেনের শেষ দুই ঘণ্টা বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। তবে বড় মূলধনের বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার ধারা অব্যাহত থাকে। এতে প্রায় দ্বিগুণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পরও সূচকের বড় উত্থান হয়নি।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৭৮ পয়েন্টে উঠে এসেছে। এর মাধ্যমে টানা চার কার্যদিবসের উত্থানে ডিএসইর প্রধান সূচক বাড়ল ২৭৪ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৪৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে দুই হাজার ৬৩৪ পয়েন্টে অবস্থান করছে।
দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১৮টির। আর ৩৫টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৮৭ কোটি ১৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৯৪ কোটি ৯৮ লাখ টাকা। এ হিসেবে লেনদেন কমেছে সাত কোটি ৮৫ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৭৯ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জেনেক্স ইনফোসিসের ৩১ কোটি ৬৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের।
এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, ওয়ান ব্যাংক, ম্যাক্সন স্পিনিং, সোনালী পেপার, ফরচুন সুজ, ওরিয়ন ফার্মা এবং আইএফআইসি ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ২০ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৩টির এবং ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে।
বøক মার্কেট: প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বøক মার্কেটে সোমবার ২৫টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৩৭ কোটি টাকার লেনদেন হয়েছে। জানা গেছে, কোম্পানিগুলোর ৩১ লাখ ৬৩ হাজার ০৯৪টি শেয়ার ৫১ বার হাত বদলের মাধ্যমে ৩৭ কোটি ২২ লাখ ৫২ হাজার টাকার লেনদেন হয়েছে।
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৯ কোটি ৬০ লাখ ৫৫ হাজার টাকার লেনদেন হয়েছে সোনালী পেপারের। দ্বিতীয় সর্বোচ্চ ৯ কোটি ২১ লাখ ৭৫ হাজার টাকার ডেল্টা লাইফের এবং তৃতীয় সর্বোচ্চ ৫ কোটি ২ লাখ ৬৩ হাজার টাকার লেনদেন হয়েছে রেনেটার।


আরো সংবাদ



premium cement
অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান

সকল