২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ

স্ত্রীসহ তিতাস গ্যাস কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

-

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের বিক্রয় সহকারী সৈয়দ আয়েজ উদ্দিন আহাম্মদ ও তার স্ত্রী শাহানা বিলকিসের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো: ফেরদৌস রহমান বাদি হয়ে গতকাল সোমবার এই মামলা দায়ের করেন। মামলায় তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, তারা অবৈধ উপায়ে অর্জিত সম্পত্তিকে বৈধ করার উদ্দেশ্যে একে অপরের সহায়তায় জ্ঞাত আয়ের উৎসের সাথে অসঙ্গতিপূর্ণ এক কোটি ৩০ লাখ ৩০ হাজার টাকা মূল্যের সম্পত্তি দখলে রেখেছেন। এতে তারা দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪-এর ২৭(১) ধারা তৎসহ দণ্ডবিধির ১০৯ ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২-এর ৪(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।
মামলার এজাহারে বলা হয়, সম্পদের উৎস জানতে দুদক ২০১৯ সালের ২ এপ্রিল তিতাসের বিক্রয় সহকারী সৈয়দ আয়েজ উদ্দিন আহাম্মদকে সম্পদ বিবরণী দাখিলের জন্য নোটিশ জারি করে। নোটিশে তার স্ত্রী শাহানা বিলকিস ও তাদের ওপর নির্ভরশীল ব্যক্তিদের স্বনামে-বেনামে অর্জিত যাবতীয় স্থাবর-অস্থাবর সম্পদ, দায়দেনা, আয়ের উৎস ও তা অর্জনের বিস্তারিত বিবরণী দাখিলের জন্য আদেশ প্রদান করা হয়।
নোটিশের পরিপ্রেক্ষিতে তিনি ২০১৯ সালের ৬ মে দুর্নীতি দমন কমিশনে সম্পদ বিবরণী দাখিল করেন। বিবরণীতে তিনি ৩৬ লাখ ৮৭ হাজার ৫০০ টাকা মূল্যে স্থাবর এবং ৭৯ লাখ ৯৪ হাজার ১৪০ টাকা মূল্যের অস্থাবরসহ মোট এক কোটি ১৬ লাখ ৮১ হাজার ৬৪০ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পত্তির ঘোষণা দেন।
কিন্তু দুদকের অনুসন্ধানকালে প্রাপ্ত তথ্যানুযায়ী, তাদের বৈধ ও গ্রহণযোগ্য আয় পাওয়া যায় ১৯ লাখ ৮১ হাজার ৬৪০ টাকা এবং পারিবারিক ব্যয় পাওয়া যায় ছয় লাখ ৩০ হাজার টাকা। পারিবারিক ব্যয় বাদে তার নিট আয় পাওয়া যায় ১৩ লাখ ৫১ হাজার ৬৪০ টাকা। আসামি শাহানা বিলকিসের এক কোটি ১৬ লাখ ৮১ হাজার ৬৪০ টাকা মূল্যের সম্পত্তির বিপরীতে নিট আয় পাওয়া যায় ১৩ লাখ ৫১ হাজার ৬৪০ টাকা। এ ক্ষত্রে এক কোটি তিন লাখ ৩০ হাজার টাকা মূল্যের সম্পত্তি অর্জনের সপক্ষে তার আয়ের বৈধ কোনো উৎস অনুসন্ধানকালে পাওয়া যায়নি। তিনি ব্যবসা ও জমি চাষাবাদ করে আয় করেছেন মর্মে দাবি করলেও ট্রেড লাইসেন্সসহ সংশ্লিষ্ট ব্যবসার এবং কৃষি আয়ের সপক্ষে গ্রহণযোগ্য কোনো প্রমাণাদি অনুসন্ধানকালে উপস্থাপন করতে পারেননি।
অনুসন্ধানে দুদক জানতে পারে, আসামি শাহানা বিলকিসের নামে বৈধ আয়ের উৎসবিহীন বর্ণিত সম্পত্তি তার স্বামী সৈয়দ আয়েজ উদ্দিন আহাম্মদ অবৈধ উপায়ে অর্জন করেছেন।


আরো সংবাদ



premium cement