২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জমাদিউস সানি ১৪৪৩
`
ভাড়াটিয়া চালকরা লাপাত্তা

বর্জ্য অপসারণে হিমশিম খাচ্ছে ২ সিটি

-

পর পর দুটি স্থানে ট্রাক চাপা দিয়ে শিক্ষার্থীসহ দুইজনকে হত্যার ঘটনায় ঢাকার দুই সিটি করপোরেশনের অবৈধ ও ভাড়াটিয়া চালকরা পালিয়ে গেছে। ফলে চালকসঙ্কটে পড়েছে সংস্থা দুটি। এতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমও বাধাগ্রস্ত হচ্ছে। দিনের বেলা অনেক স্থানে দীর্ঘ সময় ধরে ময়লার স্তূপ পড়ে থাকতে দেখা গেছে। সিটি করপোরেশনের কর্মকর্তারা জানিয়েছেন, অবৈধ চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কারণেই এ সঙ্কট দেখা দিয়েছে।
গত ২৪ নভেম্বর রাজধানীর গুলিস্তানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের ছাত্র নাঈম হাসান (১৭) নিহত হয়। এর পরদিন পান্থপথে বসুন্ধরা শপিং কমপ্লেক্সের সামনে উত্তর সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় নিহত হন মোটরসাইকেল আরোহী আহসান কবীর খান। এ দুটি ঘটনার পর খোঁজ নিয়ে জানা যায়, সিটি করপোরেশনের দুটি গাড়িই বহিরাগত চালকরা চালাচ্ছিলেন। এতে জনমনে ক্ষোভ দেখা দেয়। দুই সিটি করপোরেশন অবৈধ চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করে। এতে ভাড়াটিয়া চালকরা পালিয়ে যেতে শুরু করে। ফলে বৈধ চালকসঙ্কটে পড়েছে দুটি সিটি করপোরেশন। বিশেষ করে চালকসঙ্কট দেখা দেয়ায় ময়লা অপসারণকার্যক্রমে অচলাবস্থা দেখা দিয়েছে। অল্প গাড়ি দিয়ে ময়লা অপসারণ করতে হিমশিম খেতে হচ্ছে বৈধ চালকদের। এতে রাতের পাশাপাশি দিনের বেলাতেও নগরীর বিভিন্ন স্থানে ময়লার স্তূপ পড়ে থাকছে।
গতকাল সকালে খিলগাঁও থেকে মালিবাগ রেলগেট পর্যন্ত সড়কের দক্ষিণ অংশে বর্জ্যরে স্তূপ পড়ে থাকতে দেখা গেছে। এগুলো নিয়ে বিপাকে পড়েছেন পরিচ্ছন্নতাকর্মীরা। কিছুতেই বর্জ্য কমাতে পারছেন না তারা। রবিউল ইসলাম নামে এক পরিচ্ছন্নতাকর্মী বলেন, আমাদের চার শ’র মতো গাড়ি ছিল। এখন গাড়ি আছে, চালক নেই। অবৈধ চালকদের বাদ দিয়েছেন মেয়র। তাই ময়লা কমছে না। দিন দিন বাড়ছে। একই চিত্র দেখা গেছে নগরীর মালিবাগ এলাকায়ও। সেখানেও বর্জ্যরে একটি স্টেশনে বিশাল স্তূপ। অনেক জায়গায় বর্জ্য পুড়িয়ে ফেলা হচ্ছে। এতে ভয়াবহ বায়ুদূষণের কবলে পড়েছেন স্থানীয়রা। রাতের আঁধারে কর্মীরা এসে বর্জ্যে আগুন ধরিয়ে দিচ্ছেন বলে অভিযোগ স্থানীয়দের।
এ ব্যাপারে ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) এস এম শফিকুর রহমান গণমাধ্যমকে বলেন, চালকসঙ্কট রয়েছে। বিকল্পভাবে সমাধানের চেষ্টা চলছে। দুই-এক দিনের মধ্যে এ সমস্যার সমাধান হবে।
দক্ষিণ সিটির অবস্থাও একই। একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, অবৈধ ও ভাড়াটে চালকরা পালিয়েছেন। অনেক বৈধ চালক তো দীর্ঘদিন না চালানোর কারণে গাড়ি চালানোই ভুলে গেছেন। তাদের নিয়ে ভয় আরো বেশি।
দুই সিটির একাধিক ডাম্পিং স্টেশন এসটিএস পরিদর্শন করে দেখা গেছে, চালক কম থাকায় স্টেশনে পর্যাপ্ত ময়লা আসছে না। ফলে নগরে আবর্জনা বাড়ছে।
জানা গেছে, ডিএসসিসির নিজস্ব গাড়ি রয়েছে ৫৯১টি। কিন্তু চালক ২২৫ জন। এর মধ্যে ভারী যানবাহন ৩৩৭টি। সেগুলোর চালক ১১০ জন। দৈনিক মজুরি ভিত্তিতে চালক রয়েছে ২৬ জন। বাকি গাড়িগুলো সিটি করপোরেশন প্রাতিষ্ঠানিকভাবেই পরিচ্ছন্নতা ও মশককর্মীদের হাতে তুলে দিচ্ছে। একই অবস্থা ঢাকা উত্তর সিটি করপোরেশনেরও। তাদের বর্জ্যবাহী ভারী যান ১৩৭টি। বিপরীতে চালক মাত্র ৪১ জন। এর মধ্যে ২৫ জনই দৈনিক মজুরি ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত। সংস্থা দুটির ৮০ ভাগ যানবাহনের ফিটনেস সনদও নেই।
পরিবহন চালকদের দুই সিটিতে দুটি সংগঠন রয়েছে। ড্রাইভার্স ইউনিয়ন নামে সংগঠন দুটির বিশাল কমিটিও আছে। তাদের নেতারা কে কবে গাড়ি চালিয়েছেন তার হিসাব নেই। প্রভাব খাটিয়ে ভাড়াটে চালক দিয়েই নিজের নামের গাড়িগুলো পরিচালনা করছেন তারা। এ কারণেই এ খাতে বিশৃঙ্খলা চলছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
জানা যায়, ২০১৬ সালে চূড়ান্ত করা দুই সিটির অর্গানোগ্রামে ৩০৬টি করে চালকের পদ রাখা হয়েছে। এর মধ্যে ২১৫টি ভারী যান ও ৯১ জন হালকা যানচালক। অথচ করপোরেশনের প্রয়োজন এর দ্বিগুণেরও বেশি। আবার সিটি করপোরেশন চাইলেই এর চেয়ে বেশি চালক নিয়োগ দিতে পারে না। ফলে অতিরিক্ত গাড়ি চালানোর জন্য মজুরি ভিত্তিতে ভাড়াটে চালক নিয়োগ দিতে হচ্ছে।
এ দিকে মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়ার পরও ভারী যানের চালক খুঁজে পাচ্ছে না সিটি করপোরেশন। ৫০ জন ভারী যানচালক নিয়োগ দেয়ার জন্য গত ২৯ জানুয়ারি বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএসসিসি। এতে আবেদন করেছে ৪১ জন। লাইসেন্সগুলো বিআরটিএতে পাঠালে দেখা যায়, মাত্র ১৯ জনের লাইসেন্স বৈধ। বাকিগুলো জাল।
এবার ভাড়ায় চালিত ময়লার গাড়ির ধাক্কায় বৃদ্ধা আহত : এবার সিটি করপোরেশনের ভাড়ায় চালিত ময়লার গাড়ির ধাক্কায় আরজু বেগম (৬৫) নামে এক বৃদ্ধা আহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার দিকে রাজধানীর মোহাম্মদপুর বাসস্ট্যান্ডের আল্লাহ করিম মার্কেটে সামনে এ ঘটনা ঘটে। পরে তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন। ঘটনাস্থল থেকে চালকসহ ময়লার গাড়িটি আটক করেছে থানা পুলিশ। প্রথমে পুলিশের পক্ষ থেকে জানানো হয়, গাড়িটি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)। পরে আটক চালকের বরাত দিয়ে জানানো হয়, গাড়িটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি)। এ দিকে, গাড়িটির নিজেদের নয় বলে দাবি করে বসে দুই সিটি করপোরেশনই। এতে দ্বিধা সৃষ্টি হলেও পুলিশের পক্ষ থেকে জানানো হয়, গাড়িটির সামনে ডিএসসিসির স্টিকার লাগানো রয়েছে। মূলত এটি ব্যক্তি মালিকানাধীন পুরনো একটি ট্রাক। আগে ভাড়ায় ইট, বালু পরিবহন করলেও, বর্তমানে চুক্তিতে ডিএসসিসির ময়লা পরিবহন করত ট্রাকটি।
মোহাম্মদপুর থানার ওসি আবদুল লতিফ জানান, আহত বৃদ্ধা একটি পোশাক কারখানায় কাজ করেন। গতকাল সকালে বাসা থেকে অফিসে যাওয়ার পথে এক বাস থেকে নামার সময় পেছন থেকে ময়লার গাড়ি এসে তাকে ধাক্কা দেয়। পরে আহত অবস্থায় উদ্ধার করে তাকে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা নিয়ে তিনি বাসায় চলে গেছেন।
ওসি আরো জানান, এ ঘটনায় চালক রতনসহ ট্রাকটি আটক করা হয়েছে। রতন পুলিশকে জানিয়েছে, চুক্তিতে ডিএসসিসির ময়লা পরিবহনের কাজ করেন তারা।
পুলিশের পক্ষ থেকে প্রথমে গাড়িটি ডিএনসিসির বলে জানানো হলে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা তাজুল ইসলাম বলেন, এ বিষয়ে সংশ্লিষ্ট থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সাথে কথা হয়েছে। তিনি আমাকে নিশ্চিত করেছেন, গাড়ি, গাড়ির চালক এবং হেলপার কোনোটিই ডিএনসিসির নয়। পরে ট্রাকের স্টিকারের সূত্র ধরে ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো: আবু নাসেরের কাছে জানতে চাওয়া হলে তিনি দাবি করেন, ময়লার গাড়িটি ডিএসসিসির নয়। কেউ যদি ডিএসসিসির স্টিকার ব্যবহার করে গাড়ি চালান, তাহলে গাড়িটি ডিএসসিসির হয়ে যায় না।
উল্লেখ্য, গত ২৪ নভেম্বর বেলা সাড়ে ১১টার দিকে গুলিস্তান হল মার্কেটের সামনে ডিএসসিসির ময়লার গাড়ির ধাক্কায় প্রাণ হারায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান। পরদিনই পান্থপথ এলাকায় ডিএনসিসির ময়লার গাড়ির ধাক্কায় নিহত হন কবির খান নামে এক গণমাধ্যমকর্মী। দুই দুর্ঘটনাতেই চালকদের গ্রেফতার করা হয়। ঘটনার পর দুই সিটি করপোরেশনই গঠন করেছে তদন্ত কমিটি। এই দুই ঘটনার পর হাফ পাস ভাড়ার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতেও আন্দোলন অব্যাহত রেখেছে।


আরো সংবাদ


premium cement
ইউক্রেনকে ন্যাটোর সদস্য না করতে রাশিয়ার দাবি যুক্তরাষ্ট্রের নাকচ মির্জাপুরে নিষিদ্ধ পলিথিনসহ ২ আন্তঃজেলা চোরা কারবারি গ্রেফতার ইরান যাচ্ছেন কাতারের পরররাষ্ট্রমন্ত্রী এসকে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল নোয়াখালীতে কবরস্থানের জায়গায় বৈদ্যুতিক খুঁটি স্থাপনের অভিযোগ আলোচনার জন্য পুতিনকে তুরস্ক সফরের আমন্ত্রণ জানালেন এরদোগান এরেনা অব ভ্যালোর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ : চ্যাম্পিয়ন অরিয়েন্টাল ফনিক্সের সাক্ষাতকার ঢাকায় ট্রেনের ধাক্কায় একজন নিহত সরকার সব সময় ভুল পথে হাঁটে : জাফরুল্লাহ চৌধুরী মিঠাপুকুরে কার্গো-ট্রাক সংঘর্ষে ২ গরু ব্যবসায়ী নিহত নিজ সম্মানীর টাকা অসহায়দের জন্য উৎসর্গ মেম্বারের

সকল