২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সুচিকিৎসার জন্য খালেদা জিয়াকে দ্রুত বিদেশে পাঠান

২৩ বিশিষ্ট নাগরিকের আহ্বান
-

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সুচিকিৎসার জন্য অনতিবিলম্বে বিদেশে পাঠানোর আহ্বান জানিয়েছেন দেশের ২৩ বিশিষ্ট নাগরিক। গতকাল এক বিবৃতিতে তারা বলেন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা এখন আশঙ্কাজনক পর্যায়ে রয়েছে। তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন দুরারোগ্য রোগে ভুগছেন এবং করোনায় আক্রান্ত হওয়ার পর তার অবস্থার ক্রমেই আরো অনেক অবনতি হয়েছে।
সরকারের কাছে বেগম জিয়ার পরিবার সুচিকিৎসার জন্য তাকে অবিলম্বে বিদেশে পাঠানোর সুযোগ দেয়ার অনুরোধ করেছে। আমরা সরকারকে এই অনুরোধ সহৃদয়তার সাথে বিবেচনা করে বেগম জিয়াকে অনতিবিলম্বে বিদেশে চিকিৎসার সুযোগ দেয়ার আহ্বান জানাচ্ছি। সরকার এ ধরনের মানবিক দৃষ্টিভঙ্গি দেখালে তা উন্নত রাজনৈতিক সংস্কৃতি সৃষ্টির জন্যও ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমরা মনে করি। বিবৃতিদাতারা হলেনÑ ডা: জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক আহমেদ কামাল, অধ্যাপক স্বপন আদনান, আলোকচিত্রী শহিদুল আলম, অধ্যাপক পারভীন হাসান, অধ্যাপক ড. আসিফ নজরুল, অধ্যাপক ড. শাহনাজ হুদা, মানবাধিকার কর্মী শিরিন হক, নূর খান লিটন, রেহনুমা আহমেদ, হানা শামস আহমেদ, নারী নেত্রী ফরিদা আখতার ও ডা: নায়লা জেড খান, ড. নাসরিন খন্দকার, মির্জা তাসলিমা সুলতানা, অধ্যাপক সাঈদ ফেরদৌস, অধ্যাপক মাইদুল ইসলাম, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, অ্যাডভোকেট হাসনাত কাইযুম, গবেষক রোজিনা বেগম, সংস্কৃতিকর্মী অরূপ রাহী, সাংবাদিক সায়েদা গুলরুখ, সমাজকর্মী নাসের বখতিয়ার।
বিভিন্ন অঙ্গনের ২০ নারীর বিবৃতি
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দ্রুত বিদেশে চিকিৎসা নেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন নারী নেত্রী, লেখিকা, সাংবাদিক, শিক্ষকসহ বিভিন্ন অঙ্গনের নেতৃস্থানীয় ২০ নারী। বুধবারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা বলেন, বেগম খালেদা জিয়া দীর্ঘদিন ধরে গুরুতর অসুস্থ হয়ে একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তিনি বাংলাদেশের একটি বড় দল বিএনপির চেয়ারপারসন এবং তিনবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। শুধু তাই নয়, খালেদা জিয়া গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত বাংলাদেশের প্রথম নারী প্রধানমন্ত্রী।
আরো বলা হয়, বর্তমানে তিনি কয়েকটি মামলার আসামি ও দণ্ডপ্রাপ্ত। তার বিরুদ্ধে যেসব অভিযোগ আছে তার মোকাবেলা তিনি আইনিভাবে করছেন। তিনি ২০১৮ সাল থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত ২৫ মাস কারাবাস খেটেছেন ঢাকা কেন্দ্রীয় কারাগার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে। তার শারীরিক নানা জটিলতার কারণে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে মানবিক কারণে সরকার ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় দণ্ডাদেশ স্থগিত করে তাকে ছয় মাস করে করে বাড়িতে রেখে দেশের ভেতর চিকিৎসার সুযোগ দিয়েছেন।
বিবৃতিতে বলা হয়, বেগম খালেদা জিয়ার বয়স ৭৭ বছর। মেডিক্যাল বোর্ডের মতে সর্বশেষ শারীরিক জটিলতা হচ্ছে তিনি লিভার সিরোসিসে ভুগছেন এবং এ পর্যন্ত তিন দফায় রক্তক্ষরণ হয়েছে। তৃতীয়বার রক্তক্ষরণ অনেক বেশি ছিল। লিভারের কার্যক্ষমতা নষ্ট হয়ে গেছে। ভবিষ্যতে খালেদা জিয়ার রক্তক্ষরণ হওয়ার আশঙ্কা প্রায় ৭০ শতাংশ। চিকিৎসকদের মতে খালেদা জিয়ার লিভারে পরিপাকীয় চাপ কমাতে বাইপাস প্রক্রিয়া সঞ্চালন নালি তৈরি করতে হবে। এর জন্য প্রয়োজনীয় প্রযুক্তি এবং দক্ষ ও অভিজ্ঞ জনবল বাংলাদেশে নেই। বিশ্বের মাত্র কয়েকটি দেশে বিশেষায়িত চিকিৎসা হিসেবে দেয়া হয়। তার শারীরিক অবস্থা অপেক্ষাকৃত স্থিতিশীল থাকা অবস্থায় তাকে বিদেশে চিকিৎসার জন্য প্রেরণ করাই সর্বাপেক্ষা কাম্য ।
বিবৃতিতে স্বাক্ষর করেছেন শিশু বিশেষজ্ঞ ও নারী নেত্রী ডা: নায়লা জামান খান, নারী নেত্রী শিরীন হক, ফরিদা আখতার, দিলশান পারুল, সামিয়া আফরিন, পরিবেশ আন্দোলন নেত্রী শারমিন মোরশেদ, নারী নেত্রী ও আইনজীবী সুলতানা আখতার রুবী, শিক্ষক অধ্যাপক দিলারা চৌধুরী, সাংবাদিক সায়েদা গুলরুখ, নারী আন্দোলন কর্মী সাইদা আখতার, নাজমুন নাহার, শ্রমিক আন্দোলন কর্মী সীমা দাস সীমু, উন্নয়ন কর্মী ময়মুনা আখতার, রাজনৈতিক নেত্রী বহ্নিশিখা জামালী, অর্থনীতিবিদ ও গবেষক মাহা মীর্জা, লেখক মীনা মাশরাফী, আঞ্জুমানারা শিউলি, সমাজ কর্মী সামসুন নাহার, সেলিনা রশীদ ও রুবিনা রহমান। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

সকল