১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশীদের জন্য উন্মুক্ত হচ্ছে গ্রিসের শ্রমবাজার

-

বাংলাদেশীদের জন্য গ্রিসের শ্রমবাজার উন্মুক্ত হতে যাচ্ছে। নিরাপদ অভিবাসনে সহযোগিতা ও বাংলাদেশ থেকে শ্রমিক আনার ব্যাপারে দুই দেশের মধ্যে আগ্রহপত্র সই হয়েছে। এছাড়া গ্রিসে বাংলাদেশী শ্রমিকদের কর্মসংস্থান বিষয়ক সমঝোতা স্মারক শিগগির সই হতে যাচ্ছে।
গ্রিসের রাজধানী এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে জানানো হয়েছে, গত সোমবার বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকির মধ্যে এক বৈঠকের পর বাংলাদেশ থেকে শ্রমিক আনার ব্যাপারে আগ্রহপত্র সই হয়। বৈধ পন্থায় শ্রমিকদের প্রবেশাধিকার দিলে গ্রিসে অবৈধ মানবপাচার অনেকাংশে বন্ধ হয়ে যাবে বলে বৈঠকে তারা মত প্রকাশ করেন। এ সময় দুই মন্ত্রী বাংলাদেশ থেকে চাহিদা অনুযায়ী গ্রিসের বিভিন্ন শ্রমঘন খাতে শ্রমিক ও বিভিন্ন পেশাজীবী নেয়ার ব্যাপারে আলোচনা করেন।
দুই মন্ত্রী প্রস্তাবিত ‘গ্রিসে বাংলাদেশী শ্রমিকদের কর্মসংস্থান বিষয়ক সমঝোতা স্মারক’ স্বাক্ষরিত হলে বাংলাদেশ থেকে আগ্রহী শ্রমিকদের জন্য সহজে, নিরাপদে ও স্বল্প খরচে গ্রিসে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা প্রকাশ করেন। এতে বাংলাদেশ এবং গ্রিস উভয়ই অর্থনৈতিকভাবে লাভবান হবে বলে তারা মত প্রকাশ করেন।
গ্রিক মন্ত্রী মিতারাকি জানান, আগামী জানুয়ারির মধ্যে প্রস্তাবিত সমঝোতা স্মারকের (এমওইউ) খসড়া চূড়ান্ত করা হবে। পরের মাসে তার ঢাকা সফরকালে এমওইউটি সই হবে বলে তিনি আশাবাদী।
দূতাবাস থেকে জানানো হয়, গ্রিসের কৃষি, পর্যটন এবং তৈরী পোশাক শিল্প খাতসহ বিভিন্ন ক্ষেত্রে বিদেশী শ্রমিকদের ব্যাপক চাহিদা রয়েছে। এই চাহিদা পূরণের জন্য গ্রিক সরকার গত সেপ্টেম্বরে বিদেশী শ্রমিকদের পাঁচ বছর মেয়াদি ভিসা দেয়ার সিদ্ধান্ত নেয়। এর ফলে দেশটিতে বিদেশী শ্রমিকদের বৈধভাবে এসে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হয়েছে।
বৈঠকে গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ, প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ সালেহীনসহ দুই পক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল