২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জমাদিউস সানি ১৪৪৩
`

এক দিন পরেই বড় পতন শেয়ারবাজারে

-

এক দিন বিরতিতেই আবার বড় দরপতন হয়েছে শেয়ারবাজারে। মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবস লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৯২ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ৬ হাজার ৭০৩ পয়েন্টে। অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২৬৩ পয়েন্ট। তবে ডিএসইতে গতকাল বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন এক হাজার ১৪৬ কোটি টাকার লেনদেন হয়েছে বাজারটিতে। গতকাল যা ছিল ৭০৮ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে কমেছে বেশির ভাগের দাম। দিনশেষে ২৬৬টি কোম্পানির শেয়ারের দর কমেছে। বেড়েছে ৬৫টির ও অপরিবর্তিত আছে ৪০ টির দর। আগের দিন লেনদেন শেষে ডিএসইক্স সূচক বাড়ে ২১ পয়েন্ট।
ডিএসইতে গতকাল লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ওয়ান ব্যাংক লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, স্কয়ার ফার্মা, ওরিয়ন ফার্মা, বিএটিবিসি, জেনেক্স ইনফয়েস লিমিটেড ও ফরচুন শুজ।
দর বৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ওরিয়ন ইনফিউশন, সেনা কল্যাণ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, একমি পেস্টিসাইডস লিমিটেড, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, ওয়ান ব্যাংক লিমিটেড, রেনউইক, এসিএফএল, ইস্টার্ন লুব্রিকেন্ট, এসকে ট্রিমজ অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও বিডি।
অপর দিকে সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৩ টির, কমেছে ১৮৮ টির, অপরিবর্তিত আছে ২৭ টির দর।
একুশে ফান্ড : শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বেমেয়াদি ‘একুশ গ্রোথ ফান্ড’ এর প্রাথমিক লক্ষ্যমাত্রা ১০ কোটি থেকে বাড়িয়ে ২৫ কোটি টাকায় উন্নীত করা ও সে মোতাবেক উদ্যোক্তার অংশ ধারণ করার শর্তে ফান্ডটির খসড়া প্রসপেক্টাস অনুমোদন দিয়েছে। গতকাল মঙ্গলবার বিএসইসির ৮০১তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। ফান্ডটির উদ্যোক্তাদের ধারণকৃত অংশ ছাড়া বাকি টাকা সাধারণ বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত থাকবে।
ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক ‘একুশ ওয়েলথ ম্যানেজমেন্ট লিমিটেড’। এছাড়াও ফান্ডটির ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে কাজ করছে যথাক্রমে সন্ধানি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড।
ব্লকমার্কেট : শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে মঙ্গলবার ৩১টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৪৭ কোটি টাকার লেনদেন হয়েছে।
জানা গেছে, কোম্পানিগুলোর ৭৭ লাখ ৮ হাজার ১৭২টি শেয়ার ৬২ বার হাত বদলের মাধ্যমে ৪৭ কোটি ৪৪ লাখ ১৩ হাজার টাকার লেনদেন হয়েছে।
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১২ কোটি ১৫ লাখ টাকার লেনদেন হয়েছে প্রভাতী ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ ৭ কোটি ৮২ লাখ ৫০ হাজার টাকার প্যারামাউন্ট টেক্সটাইলের এবং তৃতীয় সর্বোচ্চ ৪ কোটি ৪৬ লাখ ৪৫ হাজার টাকার লেনদেন হয়েছে ওয়ান ব্যাংকের।

 


আরো সংবাদ


premium cement
আইসিবি এএমসিএল পেনশন হোল্ডারসথ ইউনিট ফান্ডের ১০ টাকা লভ্যাংশ ঘোষণা জুমার নামাজ শেষে মসজিদে দোয়ার আহ্বান হেফাজতের সাংবাদিক এমদাদুল হক খানের ওপর সন্ত্রাসী হামলা ইউক্রেন নিয়ে অবস্থান ব্যাখ্যা করল রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুবাইয়ে খেলবেন জোকোভিচ জাতীয় উশুতে এসএ গেমস স্কোয়াড বাছাই ইরাককে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেল ইরান পোশাক শিল্পে নারী শ্রমিকদের হার কমে যাওয়ার কারণ কী? কোটি ডলার ব্যয়ের উৎস বিএনপিকে ব্যাখ্যা করতে হবে : প্রধানমন্ত্রী বিটকয়েন : ক্রিপ্টোকারেন্সি তৈরিতে যেভাবে খনি হয়ে উঠেছে কাজাখস্তান দেশের অধস্তন আদালত তদারকিতে ৮ বিচারপতির মনিটরিং কমিটি

সকল