২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সূচকের উত্থান হলেও লেনদেন নেমেছে ৭০০ কোটির ঘরে

-

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কিছুটা বাড়লেও লেনদেন খরা অব্যাহত রয়েছে। এ দিন ডিএসইর সূচক বেড়েছে ২১ পয়েন্ট ও সিএসইতে বেড়েছে ৩৯ পয়েন্ট। গতকাল ডিএসইতে লেনদেন কমে নেমেছে ৭০০ কোটি টাকার ঘরে। এই লেনদেন গত ১৪৬ কার্যদিবসের মধ্যে সবচেয়ে কম।
বাজার বিশ্লেষেণে দেখা যায়, এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে, যা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত। তবে বড় মূলধনের কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম কমায় সূচকের বড় উত্থান হয়নি।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৭৫ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আট পয়েন্ট কমে দুই হাজার ৫৬৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক এক পয়েন্ট বেড়ে এক হাজার ৪৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৩৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮৯টির। আর ৪৫টির দাম অপরিবর্তিত রয়েছে।
বাজারটিতে মোট লেনদেন হয়েছে ৭০৮ কোটি ১৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৩৭ কোটি ১০ লাখ টাকা। এ হিসেবে লেনদেন কমেছে ১২৮ কোটি ৯২ লাখ টাকা। এই লেনদেন ১৪৬ কর্মদিবসের মধ্যে সবচেয়ে কম। এর চেয়ে কম লেনদেন হয় গত ১৯ এপ্রিল। সেদিন হাতবদল হয় ৬৯৭ কোটি ২৯ লাখ ৬৮ হাজার টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এ দিন কোম্পানিটির ৮৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জিনেক্স ইনফোসিসের ৫৮ কোটি ৯৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৬ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা। এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ ব্র্যাক ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, আইএফআইসি ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ফরচুন সুজ এবং এএফসি অ্যাগ্রো।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৭৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১১টির এবং ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেট : প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে সোমবার ১৯টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৪৪ কোটি টাকার লেনদেন হয়েছে। জানা গেছে, কোম্পানিগুলোর ৬৩ লাখ এক হাজার ২৪৪টি শেয়ার ৩২ বার হাত বদলের মাধ্যমে ৪৪ কোটি ৩৮ লাখ ৮১ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১৩ কোটি ৭২ লাখ ১৪ হাজার টাকার লেনদেন হয়েছে বিডি ফাইন্যান্সের। দ্বিতীয় সর্বোচ্চ ৭ কোটি ৫৬ লাখ টাকার প্রভাতী ইন্স্যুরেন্সের এবং তৃতীয় সর্বোচ্চ ৫ কোটি ৯০ লাখ টাকার লেনদেন হয়েছে আইডিএলসির।

 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল