২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তাইওয়ানের আকাশে চীনের ২৭ যুদ্ধবিমান

-

তাইওয়ানের আকাশসীমা আবারো লঙ্ঘনের অভিযোগ উঠেছে এশিয়ার পরাশক্তি চীনের বিরুদ্ধে। এবার চীনা বিমানবাহিনীর পারমাণবিক বোমা বহনে সক্ষম বোমারুসহ মোট ২৭টি যুদ্ধবিমান অবৈধভাবে তাইওয়ানিজ এলাকায় প্রবেশ করেছে। এই ২৭টি যুদ্ধবিমানের মধ্যে পারমাণবিক বোমা বহনে সক্ষম এইচ-৬ বোমারু বিমান ছিল পাঁচটি। এ ছাড়া ১৮টি ছিল ফাইটার বিমান। আর রিফুয়েলিংয়ের জন্য ছিল বাকিগুলো। রয়টার্স
বোমারু বিমান এবং ছয়টি ফাইটার জেট তাইওয়ানের দক্ষিণাঞ্চলীয় বাশি চ্যানেল দিয়ে উড়ে যায়। মূলত এরপর চীনে ফিরে যাওয়ার আগে প্রশান্ত মহাসাগরের উপর সেগুলো চক্কর দেয়। এ দিকে চীনের যুদ্ধবিমানগুলোকে সাবধান করে দিতে তাইওয়ানের যুদ্ধবিমানও সেখানে উড়ে যায়। এবার তাইওয়ানিজ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকেও চূড়ান্ত সতর্ক করে দেয়া হয়।
অপর দিকে তাইওয়ানে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধিদল ঘুরে গেছে। আবার একটি মার্কিন প্রতিনিধিদল সেখানে আসছে। মূলত তার আগে চীন আবার অঞ্চলটিতে যুদ্ধবিমান পাঠাল। এর আগে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদল যখন তাইওয়ান সফরে গিয়েছিল, তখনো চীনা যুদ্ধবিমান তাইওয়ানের এয়ার ডিফেন্স জোনে প্রবেশ করেছিল।
তাইওয়ানকে শুরু থেকেই নিজেদের ভূখণ্ডের একটি অংশ বলে মনে করে থাকে বেইজিং। তাই চলমান উত্তেজনার মধ্যেই চলতি বছরের অক্টোবর মাসে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছিলেন, মূল ভূখণ্ডের সাথে তাইওয়ানের পুনরেকত্রীকরণ অবশ্যই সম্পূর্ণ করতে হবে। এ জন্য সামরিক পথে অগ্রসর হওয়ার বিষয়টিও খোলা রেখেছে বেইজিং। অবশ্য নিজেদের চীনা প্রদেশ নয়; বরং একটি সার্বভৌম রাষ্ট্র বলে মনে করে থাকে তাইওয়ান। চীনের প্রেসিডেন্টের এমন মন্তব্যের জবাবে তাইওয়ান জানায়, আমাদের এই দেশের ভবিষ্যৎ এখানকার জনগণের হাতেই থাকবে।
ইরানের সাথে মহড়া চালাবে রাশিয়া ও চীন
ইরানের নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল শাহরাম ইরানি জানিয়েছেন, তার দেশের সাথে রাশিয়া ও চীন যৌথ নৌ-মহড়া চালাতে প্রস্তুত রয়েছে। গত রোববার ইরানের স্টুডেন্ট নিউজ এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই তথ্য জানান। অ্যাডমিরাল শাহরাম বলেন, ইরানি নৌবাহিনী চলতি বছর মহড়া চালাবে এবং তাতে বেশ কয়েকটি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। এর মধ্যে চীন এবং রাশিয়া এ পর্যন্ত মহড়ায় যোগ দেয়ার ব্যাপারে তাদের প্রস্তুতির কথা জানিয়েছে।
তিনি বলেন, বিদেশী সামরিক বাহিনীর সাথে ইরানের সামরিক বাহিনীর বিভিন্ন শাখা মহড়া চালাবে। তেহরানে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত লিভান জাগরিয়ান গত আগস্ট মাসে জানিয়েছিলেন, ২০২১ সালের শেষের দিকে অথবা ২০২২ সালের প্রথম দিকে ইরান, রাশিয়া ও চীন পারস্য উপসাগরের যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে।

 


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল