২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন

ভোট ছাড়া ৩৬৩ জন জনপ্রতিনিধি

৭১ জন চেয়ারম্যান প্রথম ধাপে বিনা ভোটে
-

স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনে দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিনা ভোটে ৩৬৩ জন নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান হিসেবে ৮১ জন, সংরক্ষিত সদস্য ৭৯ জন এবং সাধারণ সদস্য পদে ২০৩ জন রয়েছেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি) সূত্র। তফসিল অনুযায়ী, আগামী ১১ নভেম্বর ৮৪৬টি ইউপিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
ইসির ইউপি নির্বাচন ২০২১ সমন্বয়ক ও উপসচিব মো: মিজানুর রহমানের সমন্বিত তথ্যানুযায়ী, গতকাল প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হয়। তার আগে ৮৪৬টি ইউপিতে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে ৮১ জন, সংক্ষিত ওয়ার্ড সদস্য ৭৯ জন এবং সাধারণ ওয়ার্ড সদস্য ২০৩ জন। প্রথম ধাপে বিনা ভোটে চেয়ারম্যান হন ৭১ জন।
তবে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দেয় চার হাজার ৭৫ জন। এদের মধ্যে বৈধ প্রার্থী তিন হাজার ৯৪২ জন। আপিলের পরে প্রার্থিতা বৈধ হয় তিন হাজার ৯৬৩ জনের। প্রার্থিতা প্রত্যাহার করেন ৫৭২ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতরা ছাড়া মোট প্রার্থী হলো তিন হাজার ৩১০ জন। তবে বিনা ভোটে নির্বাচিত এই পদে সর্বোচ্চ ২১ জন হলো চট্টগ্রামের।
সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেন ৯ হাজার ৪৯৮ জন। আপিলের পর বৈধ হয় ৯ হাজার ১৩২ জন। মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন ১৯৩ জন। বিনা ভোটে নির্বাচিত হন ৭৯ জন। আর প্রতিদ্বন্দ্বী প্রার্থী হলো ৯ হাজার ১৬১ জন।
সাধারণ ওয়ার্ডের সদস্য পদে মনোনয়নপত্র জমা দেন ৩০ হাজার ৮৮৩ জন। আপিলের পর বৈধ প্রার্থী হলো ৩০ হাজার ২৭৬ জন। প্রার্থিতা প্রত্যাহার করেন এক হাজার ৬৬৪ জন। মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী হলো ২৮ হাজার ৭৪৭ জন। তবে এই পদে বিনা ভোটে নির্বাচিত ২০৩ জন।


আরো সংবাদ



premium cement