০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

সূচক ও লেনদেন বৃদ্ধি পুঁজিবাজারে

-

সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক বাড়লেও কমেছে অন্য সূচকগুলো। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। সেইসাথে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিসংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।
বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। ফলে লেনদেন প্রথম ১০ মিনিটেই ডিএসইর প্রধান সূচক ১৩ পয়েন্ট কমে যায়। তবে প্রথম ১২ মিনিটের লেনদেন পার হতেই পরিস্থিতি বদলে যায়। দাম বাড়ার তালিকায় নাম লেখায় একের পর এক প্রতিষ্ঠান। এতে একপর্যায়ে ডিএসইর প্রধান সূচক ৬০ পয়েন্ট বেড়ে যায়।
কিন্তু বেলা সাড়ে ১১টার পর থেকে আবার নিচের দিকে নামতে থাকে সূচক, যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে আটকে যায় সূচকের বড় উত্থান। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় মাত্র ৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১১ পয়েন্টে দাঁড়িয়েছে।
প্রধান মূল্যসূচক পতনের হাত থেকে রক্ষা পেলেও অপর দুই সূচকের স্থান হয়েছে পতনের তালিকায়। এর মধ্যে ডিএসই শরিয়াহ্ এক পয়েন্ট কমে এক হাজার ৪৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে দুই হাজার ৬৪৪ পয়েন্টে অবস্থান করছে। দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৮০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৬টির। আর ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে।
দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৪৯৭ কোটি ২৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় এক হাজার ৩৮৬ কোটি ৪৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১১০ কোটি ৭৮ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১২৬ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা আইএফআইসি ব্যাংকের ১০৯ কোটি ৭৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৯ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।
এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো, এনআরবিসি ব্যাংক, জিনেক্স ইনফোসিস, ফরচুন সুজ, লাফার্জহোলসিম বাংলাদেশ এবং সাইফ পাওয়ার।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৯২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১২টির এবং ২৩টির দাম অপরিবর্তিত রয়েছে।
বাংলাদেশে বিনিয়োগে ব্রিটিশ বিনিয়োগকারীদের আহবান
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বাংলাদেশের অনেক সম্ভাবনা রয়েছে। এ জন্য আমরা ব্রিটিশ বিনিয়োগকারীদেরকে বিনিয়োগের আহ্বান করব। এখানে বিনিয়োগের মাধ্যমে উভয়পক্ষ লাভবান হবে। অতএব আমরা পার্টনারশিপ ও সর্বোচ্চ রিটার্নের জন্য আহ্বান করব। আমাদের ফ্রন্টিয়ার শেয়ারবাজার এই মুহূর্তে সর্বোচ্চ রিটার্ন দিচ্ছে।
যুক্তরাজ্যে আসন্ন রোড শোকে কেন্দ্র করে বুধবার বাংলাদেশ সময় বিকেল ৪টায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে আন্তর্জাতিক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান মোহাম্মদ সিরাজুল ইসলাম এবং যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার, আইএমও-তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মিসেস সাইদা মুনা তাসনিম অংশগ্রহণ করেন।
শিবলী রুবাইয়াত বলেন, বাংলাদেশ এখন নতুন নতুন ক্ষেত্রে উন্নতি করতে চায়। এ জন্য আন্তর্জাতিক বিনিয়োগ দরকার। এ ক্ষেত্রে আমরা যুক্তরাজ্যকে বিনিয়োগে আহ্বান করতে চাই। এই দেশটির সাথে আমাদের দীর্ঘদিনের বন্ধুত্ব রয়েছে। এ ছাড়া বড় ব্যবসায়িক পার্টনার যুক্তরাজ্য। ওই দেশে অনেক বাংলাদেশী বসবাস করেন। যাতে করে যুক্তরাজ্যের সাথে আমাদের নিয়মিত কানেকশন রয়েছে।
উল্লেখ্য, এবার রোড শোটি বিএসইসি, বিডা এবং যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনের যৌথ উদ্যোগে আয়োজন করা হচ্ছে।
সালমান এফ রহমান বলেন, দুটি উদ্দেশ্যে আমরা ইনভেস্টর সামিট করতে যাচ্ছি। এর মধ্যে একটি হচ্ছেÑ বাংলাদেশ গত ১০ বছরে কী অর্জন করেছে, তা জানাতে। দ্বিতীয় কারণ হচ্ছে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করা। প্রকৃতপক্ষে আমরা গত ১০ বছরে অনেক অর্জন করেছি। এখন আমাদেরকে পরবর্তী ধাপে (উন্নত দেশ) যেতে হবে। এ কারণে আমাদের দেশে বিভিন্ন খাতে বিনিয়োগ দরকার। এ ক্ষেত্রে আমরা ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই) ও ক্যাপিটাল মার্কেট ফোকাস করব।



আরো সংবাদ


ক্যারিবিয়ান সিরিজেও পাকিস্তান দলের হেড কোচ সাকলাইন মুশতাক কুসিক কাউন্সিলর সোহেল হত্যা মামলার প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ওমিক্রন আক্রান্ত ব্যক্তির সন্ধান সৌদি আরবে চুয়াডাঙ্গায় পরাজিত স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলা ল্যান্ডিং গিয়ারে ত্রুটি, চট্টগ্রামে বিমানের জরুরি অবতরণ এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ বোমা মেলেনি, মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইটটি নিরাপদ ঘোষণা মালয়েশিয়া থেকে আসা বিমানে বোমাতঙ্ক শাহজালালে সতর্কতা দেড় বছরের মধ্যে সর্বনিম্নে রেমিট্যান্স প্রবাহ : নভেম্বরে কমলো ২৫.২৬ শতাংশ ২০২২ সালের শিক্ষাপঞ্জিতে ৮৫ দিনের ছুটি প্রস্তাব সরকার পরিবহন মালিকদের সাথে আঁতাত করে ভাড়া বাড়িয়েছে : জিএম কাদের

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)