২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নিলামে হুররেম সুলতান

-

ব্রিটেনভিত্তিক সংস্কৃতিবিষয়ক নিলাম প্রতিষ্ঠান সাদেবিস লন্ডনে উসমানিয়া সুলতান প্রথম সুলাইমানের স্ত্রী হুররেম সুলতানের এক তেলচিত্র নিলামে তোলা হচ্ছে। ২৭ অক্টোবর লন্ডনে ‘ইসলামী বিশ্ব ও ভারতের শিল্প’ শিরোনামে অনুষ্ঠিত নিলামে এই তেলচিত্র প্রদর্শন ও বিক্রি করা হবে। ইসলামী বিশ্বের শিল্পী ও কারিগরদের অর্জনের এক হাজার বছর উদযাপনে এই নিলামের আয়োজন করা হচ্ছে। দুই শ’র বেশি শিল্পকর্ম এই নিলামে প্রদর্শন করা হবে। নিলাম কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়, নিলামে প্রদর্শিত হতে যাওয়া হুররেম সুলতানের চিত্রকর্মটি ১৬-১৭ শতকের শেষে অঙ্কিত।
সাদেবিসের ডেপুটি ডাইরেক্টর আলেকজান্দ্রিয়া ইয়াসমিনা রয় তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে বলেন, ‘সুলাইমান দ্য ম্যাগনিফিসেন্টের বিখ্যাত স্ত্রী রোক্সেলানার চিত্র থাকায় আমরা শিহরিত। তিনি হারেমের উপপতœী হিসেবে জীবন শুরু করেন এবং শেষপর্যন্ত দরবারের শীর্ষ ক্ষমতাশালী নারী হিসেবে নিজেকে তুলে নেন। তিনি অবিশ্বাস্য ধরনের অনুপ্রেরণাদায়ক।’
পাশ্চত্যে হুররেম সুলতান রোক্সেলানা নামে পরিচিত। অপর দিকে উসমানিয়া সুলতান প্রথম সুলাইমান যিনি ইতিহাসে সুলাইমান আল-কানুনি (আইনদাতা সুলাইমান) নামেও পরিচিত, পশ্চিমা দেশগুলোতে তাকে সুলাইমান দ্য ম্যাগনিফিসেন্ট (মহান সুলাইমান) নামে ডাকা হয়।
আলেকজান্দ্রিয়া ইয়াসমিনা রয় জানান, হুররেম সুলতানের ছবিটি ব্রিটিশ এক লাখ পাউন্ড থেকে দুই লাখ ৫০ হাজার পাউন্ডে (এক কোটি ১৭ লাখ ৭৬ হাজার ৮৬৪ টাকা থেকে ২ কোটি ৯৪ লাখ ৪২ হাজার ১৬১ টাকা) বিক্রি হতে পারে। সাদেবিসের ওয়েবসাইটে ছবির পরিচিতিতে জানা যায়, ইতালীয় শিল্পী টিটিয়ানের এক শিষ্য ১৬ থেকে ১৭ শতকের মধ্যে এই ছবিটি আঁকেন। আনুমানিক ১৫০২ সালে বর্তমান পশ্চিম ইউক্রেনে জন্মগ্রহণ করেন হুররেম সুলতান। পরে তাকে ক্রীতদাসী হিসেবে সুলতান সুলাইমানের প্রাসাদে নিয়ে আসা হয়। পরে তিনি সুলাইমানের মন জয় করে নেন এবং সুলতান সুলাইমান তাকে বিয়ে করেন। উসমানিয়া রীতি ভঙ্গ করে সুলতান সুলাইমানের চার ছেলের জন্ম দেন হুররেম সুলতান। পরে তারই ছেলে সেলিম যিনি উসমানিয়া ইতিহাসে দ্বিতীয় সেলিম নামে পরিচিত, সুলতান সুলাইমানের পর সালতানাতের দায়িত্ব নেন।
সুলতান সুলাইমানের মৃত্যুর আট বছর আগে ১৫৫৮ সালে হুররেম সুলতান ইস্তাম্বুলে মৃত্যুবরণ করেন। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল