২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ন ১৪২৮, ২১ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

শেয়ারবাজারে ফের অস্থিরতা আতঙ্কে বিনিয়োগকারীরা

-

আগের দিনের ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবারও বড় পতন হয়েছে শেয়ারবাজারে। এ নিয়ে টানা সাত কার্যদিবস পতন হয়েছে শেয়ারবাজারে। এই সাত কার্যদিবসে ৩৪৭ পয়েন্ট সূচক কমেছে। এতে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের মধ্যে অস্থিরতা বিরাজ করছে।
বিনিয়োগকারীরা বলেন, শেয়ারবাজার ভালোর দিকেই যাচ্ছিল। তবে হঠাৎ করে আবার পতন ধারায় চলে যাচ্ছে। এতে স্বল্প পুঁজির বিনিয়োগকারীদের মধ্যে এখন আবার অস্থিরতা বিরাজ করছে। আসলে আমরা স্বল্প পুঁজির বিনিয়োগকারীরা কখনোই আমাদের পুঁজির বা বিনিয়োগের নিশ্চয়তা পাইনি। বিভিন্ন সময় আমাদের এই বাজারে নিরাপদ বিনিয়োগের আশ্বাস দেয়া হলেও তা মূলত লোকদেখানো মনে হচ্ছে। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৬.৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে সাত হাজার ২০.৬১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২০.২৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২২.৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫০৪.৯২ পয়েন্টে এবং দুই হাজার ৬৫৬.০৫ পয়েন্টে।
ডিএসইতে এ দিন এক হাজার ৬৯২ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন হয়েছে; যা আগের দিন থেকে ২৮৯ কোটি ২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৩৯৩ কোটি ৮৩ লাখ টাকার।
ডিএসইতে ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৭টির বা ২৩.১৪ শতাংশের, শেয়ার দর কমেছে ২৫৪টির বা ৬৭.৭৫ শতাংশের এবং ৩৫টির বা ৯.৩১ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে এনআরবিসি ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ১০৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ১০২ কোটি ১৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৭৩ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক।
এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ ওরিয়ন ফার্মা, ফরচুন সুজ, বেক্সিমকো, লাফার্জহোলসিম বাংলাদেশ, ব্রিটিশ আমেরিকান টোবাকো, সোনালী পেপার ও জেনেক্স ইনফোসিস।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯৫.৭৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৫১১.৯৫ পয়েন্টে। সিএসইতে গতকাল ২৯৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭২টির দর বেড়েছে, কমেছে ২০৪টির আর ২২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
ব্লক মার্কেট : প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে মঙ্গলবার ২৭টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ২৩০ কোটি টাকার লেনদেন হয়েছে।
জানা গেছে, কোম্পানিগুলোর ১ কোটি ৪৩ লাখ ৫৮০টি শেয়ার ৭৪ বার হাত বদলের মাধ্যমে ২৩০ কোটি ২৮ লাখ ৬৭ হাজার টাকার লেনদেন হয়েছে।
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১৮৮ কোটি ৪ লাখ ২৭ হাজার টাকার লেনদেন হয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ ৫ কোটি ২৩ লাখ ৮৭ হাজার টাকার জেনেক্সের এবং তৃতীয় সর্বোচ্চ ৩ কোটি ৮৯ লাখ ৪০ হাজার টাকার লেনদেন হয়েছে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের।

 



আরো সংবাদ


যে কারণে ঝর্ণাকে আদালতে হিজাব খুলতে নিষেধ করলেন মামুনুল হক (১৬৩৯৪)করোনায় মৃত্যু এক দিনে তিন গুণ বৃদ্ধি (১২৪৬৩)খালেদা জিয়াকে যে ৩ দেশে নিয়ে যেতে বলেছেন চিকিৎসকরা (১১৮৬৬)মেয়র পদ থেকেও বরখাস্ত হলেন জাহাঙ্গীর (৯৮৫৯)সেরা করদাতা হলেন আইজিপি বেনজীর আহমেদ (৬৩২১)১০৭ বছরের যৌথ ব্যবসায় ভাঙন, ১,৫০০ কোটি ডলারের সম্পত্তি নিয়ে লড়াই হিন্দুজা ভাইদের (৬০৬৩)পাকিস্তান ক্রিকেট দলের ২১ জনের বিরুদ্ধে মামলার আবেদন, যে আদেশ দিলো আদালত (৫৯০১)মুক্তিযোদ্ধাদের ১০ শতাংশ কোটার বিধান বাতিল করলো হাইকোর্ট (৫৮১৩)গাজীপুরে মেয়র জাহাঙ্গীরের দলীয় পদে আতাউল্লাহ (৫৮০৩)আইএস খোরাসানের বিরুদ্ধে যুদ্ধ করতে সৈন্য পাঠাল তালেবান (৫১৪৬)