২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এটিএম সেবায় ব্যয় বাড়ল

-

দেশের ব্যাংকিং খাতে লেনদেনে আমূল পরিবর্তন এনেছিল এটিএম (অটোমেটেড টেলার মেশিন) সেবা। গ্রাম, কি শহর নিজ ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা উত্তোলন করতে এটিএম কার্ডের বিকল্প নেই। ব্যাংক শাখায় ঘণ্টার পর ঘণ্টা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে না থেকে দিন-রাত ২৪ ঘণ্টাই গ্রাহক এটিএম কার্ডের মাধ্যমে টাকা উত্তোলন বা জমা দিতে পারেন। এখন সেই এটিএম কার্ডের সেবা ব্যয় বাড়ানো হয়েছে। একটি ব্যাংকের গ্রাহক ভিন্ন ব্যাংকের এটিএম ব্যবহার করে নগদ অর্থ উত্তোলনের ক্ষেত্রে লেনদেনপ্রতি সার্ভিস চার্জ ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। একই সাথে নগদ অর্থ জমার ক্ষেত্রেও একই সেবা চার্জ নির্ধারণ করা হয়েছে। আগে যেখানে কোনো কোনো ব্যাংক গ্রাহকের কাছ থেকে এ জন্য ফি নিতো ১৫ টাকা। তবে নিজ ব্যাংকের এটিএম সেবা গ্রহণের ক্ষেত্রে বাড়তি ফি দিতে হবে না। সে ক্ষেত্রে ফি আগের মতোই বহাল থাকবে। বাংলাদেশ ব্যাংক থেকে এ বিষয়ে ব্যাংকগুলোর পরিপালনের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক সূত্র থেকে অবশ্য দাবি করা হয়েছে, আগে এটিএম সেবা চার্জ নির্ধারণ করা ছিল না। ব্যাংকভেদে এ সেবা চার্জ ভিন্ন ছিল। সব ব্যাংকের জন্য অভিন্ন চার্জ নির্ধারণ করতেই কেন্দ্রীয় ব্যাংক থেকে এ নির্দেশনা দেয়া হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় শুধু নগদ উত্তোলন ও জমা দেয়ার ক্ষেত্রেই সেবা চার্জ নির্ধারণ করা হয়নি, এর পাশাপাশি ব্যাংকে গ্রাহকের কী পরিমাণ অর্থ জমা আছে তা দেখতে গেলে প্রতি ক্ষেত্রে ৫ টাকা পরিশোধ করতে হবে। কোনো গ্রাহক যদি ক্ষুদে বিবরণী নিতে চান তার জন্যও প্রতি ক্ষেত্রে ৫ টাকা পরিশোধ করতে হবে। তবে এ দু’টি ক্ষেত্রে আগে কোনো কোনো ব্যাংক তিন টাকা নিতো। একই সাথে তহবিল স্থানান্তরের ক্ষেত্রেও সর্বোচ্চ ১০ টাকা নির্ধারণ করা হয়েছে।
এ বিষয়ে গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি নির্দেশনা বাণিজ্যিক ব্যাংক, মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার ও পেমেন্ট সিস্টেমস অপারেটর প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। বর্ধিত ফি আজ মঙ্গলবার থেকেই কার্যকর হবে। তবে নগদ লেনদেনের ক্ষেত্রে কার্ড ইস্যুকারী ব্যাংক সর্বোচ্চ ১৫ টাকা আদায় করতে পারবে। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, দেশের ভেতরে পস বা পয়েন্ট অব সেল ব্যবহার করে নগদ অর্থ উত্তোলন করলে প্রতি লেনদেনে সর্বোচ্চ ২০ টাকা ফি আদায় করা যাবে। ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করে অর্থ স্থানান্তর করলে প্রতি লেনদেনে সর্বোচ্চ ১০ টাকা ফি আদায় করা যাবে।

 


আরো সংবাদ



premium cement