০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

কাজ কমলেও বাড়ছে খরচ

পরিকল্পনা কমিশনের নির্দেশনা আমলে নিচ্ছে না স্থানীয় সরকার বিভাগ
-

বরগুনার চারটি পৌরসভার অবকাঠামো উন্নয়ন প্রকল্পে বিভিন্ন অঙ্গে কাজের পরিমাণ কমানো হয়েছে তবে সাথে দেয়া হয়েছে খরচ বাড়ার প্রস্তাব। আবার পরিকল্পনা কমিশনের নির্দেশনাকেও আমলে নিচ্ছে না স্থানীয় সরকার বিভাগ। সংশোধনের নির্দেশনা দিলেও তা পাঠাল এক বছর পর। বিলম্বের কারণও ব্যাখ্যা করেনি স্থানীয় সরকার বিভাগ। ১১৬ কোটি টাকার প্রকল্প তৃতীয় কোনো পক্ষ দ্বারা সম্ভাব্যতা যাচাইও করেনি বলে ভৌত অবকাঠামো বিভাগ সূত্রে জানা গেছে।
স্থানীয় সরকার বিভাগের প্রস্তাবনা থেকে জানা গেছে, জলবায়ু পরিবর্তন সহিষ্ণু নগর অবকাঠামো উন্নয়নের মাধ্যমে বরগুনা জেলার বরগুনা, আমতলী, পাথরঘাটা এবং বেতাগী পৌরসভার নাগরিক সুবিধা বৃদ্ধি করার জন্য স্থানীয় সরকার বিভাগ থেকে ১১৬ কোটি ২৫ লাখ টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রকল্পটি তিন বছরে বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)। প্রকল্পটি ২০২০ সালে ১২০ কোটি টাকা খরচ প্রস্তাব দিয়ে ভৌত অবকাঠামো বিভাগের কাছে পাঠালে মূল্যায়ন কমিটির সভায় ১১৬ কোটি ২৫ লাখ টাকার খরচ সুপারিশসহ বেশ কিছু অবজারভেশন দিয়ে ডিপিপি সংশোধন করার জন্য বলা হয়। কিন্তু সেই ডিপিপি স্থানীয় সরকার বিভাগ এক বছর পর আবার অনুমোদনের জন্য ভৌত অবকাঠামো বিভাগে প্রেরণ করে।
প্রকল্পের অধীনে কাজগুলো হলো, ৩২.৯৮ কিলোমিটার সড়ক নির্মাণ (বিসি), আরসিসি সড়ক নির্মাণ ১৫.৭৪ কিলোমিটার, ৫০ মিটার ব্রিজ নির্মাণ, ২০ মিটার কালভার্ট নির্মাণ, ১৭.৪৫ কিলোমিটার ড্রেন নির্মাণ, বঙ্গবন্ধু উদ্যান উন্নয়ন, দু’টি লেক উন্নয়ন, সড়ক বাতি স্থাপনে তিনটি কবরস্থান উন্নয়ন, তিনটি শ্মশানঘাট স্থাপন, চারটি পাবলিক চয়লেট স্থাপন আর তিনটি মেরামত।
খরচের হিসাব থেকে দেখা যায়, ৭২ জন মাসে পরামর্শক খাতে মোট খরচ এক কোটি ৮ লাখ টাকা। প্রতি জন মাসে ব্যয় হবে এক লাখ ৫০ হাজার টাকা। বিসি সড়ক নির্মাণ কিলোমিটারে এক কোটি টাকা ধরে মোট ৩২ কোটি ৯৮ লাখ টাকা। আরসিসি সড়ক নির্মাণ কিলোমিটারে ব্যয় এক কোটি ৭০ লাখ টাকা ধরে মোট ব্যয় ২৬ কোটি ৭৫ লাখ ৮০ হাজার টাকা। ৫০ মিটার একটি ব্রিজ নির্মাণে ধরা হয়েছে সাত কোটি টাকা। হিসাব করলে কিলোমিটারে ব্যয় পড়ে ১৪০ কোটি টাকা। ২০ মিটার কালভার্ট নির্মাণে এক কোটি ৪০ লাখ টাকা। কিলোমিটারে খরচ হবে ৭০ কোটি টাকা। প্রতি কিলোমিটার এক কোটি ৬০ লাখ টাকা ধরে ড্রেন নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২৭ কোটি ৯২ লাখ টাকা। প্রতিটি লেক উন্নয়নে দুই কোটি টাকা ধরে চার কোটি টাকা। কবরস্থান উন্নয়ন ও স্থাপনে প্রতিটিতে ৫০ লাখ টাকা ধরে তিন কোটি টাকা বরাদ্দ। পৌরসভাতে পাবলিক টয়লেট করতে ব্যয় হবে প্রতিটিতে ২০ লাখ টাকা। আর সংস্কারে পাঁচ লাখ টাকা।
পর্যালোচনায় দেখা যায়, প্রথম ডিপিপিতে বিসি সড়ক নির্মাণে প্রতি কিলোমিটারে খরচ ৯০ লাখ টাকা ধরা হয়। এখন সেটা বৃদ্ধি পেয়ে হয়েছে এক কোটি টাকা। আরসিসি সড়ক নির্মাণে প্রথমে কিলোমিটারে এক কোটি ৩০ লাখ টাকা ধরা হয়। এখন সেটা বাড়িয়ে এক কোটি ৭০ লাখ টাকা করা হয়েছে।
পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের যুগ্ম প্রধান আতাউর রহমান খান বিশ্লেষণে বলেন, গত ২০২০ সালের ২১ সেপ্টেম্বর পিইসি সভার কার্যবিবরণী জারি করা হয়। আর সেই পুনর্গঠিত ডিপিপি পরিকল্পনা কমিশনের কাছে প্রেরণ করা হয় এক বছর পর। তাতে বিলম্বের কোনো কারণও ব্যাখ্যা করেনি স্থানীয় সরকার বিভাগ। চারটি পৌরসভার মাস্টারপ্লানের গেজেট আকারে প্রকাশের প্রামাণিক ডিপিপিতে সংযুক্ত করার নির্দেশনা প্রদান করা হয়। কিন্তু পুনর্গঠিত ডিপিপিতে যে পত্র সংযোজন করা হয়েছে তা এলজিইডি কর্তৃক পিইসি সভা অনুষ্ঠানের আগে ইস্যু করা হয়েছে। পিইসি সভার পর কোনো প্রামাণিক ডিপিপিতে যুক্ত করা হয়নি, যা নির্দেশনা অনুযায়ী করা প্রয়োজন ছিল। তিনি বলছেন, সড়কের দৈর্ঘ্য কমলেও ব্যয় বৃদ্ধি করা হয়েছে। ১১৬ কোটি ২৫ লাখ টাকা খরচের এই প্রকল্পে সম্ভাব্যতা যাচাই তৃতীয় পক্ষ দ্বারা করা প্রয়োজন। কিন্তু ডিপিপিতে সংযুক্ত সম্ভাব্যতা সমীক্ষা এলজিইডির প্রকৌশলীরা কর্তৃক করা হয়েছে, যা কনফ্লিক্ট অব ইন্টারেস্ট। এ ছাড়া সর্বশেষ ফরমেট অনুযায়ীও হয়নি।
এ ব্যাপারে এলজিইডির প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, এইখানে যে দর দেয়া হয়েছে তা ২০১৯ সালের রেট শিডিউলকে অনুসরণ করেই করা হয়েছে।



আরো সংবাদ


শেষ টেস্ট জিতে সিরিজে বাজিমাত করতে চায় ভারত-নিউজিল্যান্ড নামের ভুলে ফাঁসি : রায় পুনর্বিবেচনার দাবিতে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ এ বছর আর খেলা হচ্ছে না রোমেরোর ১০ বলে ৫ উইকেট হাসারাঙ্গার ভাড়া বৃদ্ধির নামে যাত্রীদের হয়রানি বন্ধে লিগ্যাল নোটিশ বিএনপি নেতারা আইন-আদালতের তোয়াক্কা করেন না : ওবায়দুল কাদের প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ বাস্তবায়নে সশস্ত্র বাহিনীর সদস্যরা অগ্রসেনা হিসেবে কাজ করে যাবেন : প্রধানমন্ত্রী রাজারবাগ পীরের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন যুক্তরাষ্ট্রে হুইলচেয়ার আবদ্ধ বৃদ্ধকে 'চোর' সন্দেহে পরপর ৯ গুলি বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ সম্পর্কে মিথ্যা ও বিভ্রান্তিমূলক কুৎসা রটানো হচ্ছে : রিজভী ৭০ ভাগ সিলেবাস কমানোর দাবিতে আশুলিয়ায় শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)