২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চাকরির প্রলোভনে কোটি কোটি টাকা আত্মসাৎ গ্রেফতার ২

-

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি দেয়ার নামে কোটি টাকা আত্মসাতের অভিযোগে দু’জনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেফতাররা হলো- বাংলাদেশ এমপ্লয়মেন্ট অ্যান্ড সিকিউরিটি সার্ভিসেসের ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রহমান ও প্রতিষ্ঠানের পরিচালক মাহবুবুর রহমান রুস্তম। তাদের কাছ থেকে চাকরিপ্রার্থীদের সাথে করা চুক্তিনামার কপি, নিয়োগপত্রের ফটোকপি, বিভিন্ন ব্যক্তির নিয়োগপত্রসহ অন্যান্য কাগজ জব্দ করা হয়েছে বলে দাবি করছে সিআইডি।
সিআইডি জানিয়েছে, এসএসসি পাসদের ৩৯ হাজার টাকা বেতনে একটি প্রকল্পের পরিদর্শক পদে নিয়োগ দেয়ার কথা বলে চাকরিপ্রার্থীর কাছে সাড়ে ছয় লাখ টাকা দাবি করা হয়।
সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) আজাদ রহমান জানান, সিআইডি ঢাকা মেট্রো উত্তরের বিশেষ পুলিশ সুপার মো: খালিদ উল হকের তত্ত্বাবধানে ও টিম-২-এর এএসপি জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে গত বৃহস্পতিবার রাজধানীর মগবাজার এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। চাকরি দেয়ার নামে ২৫-৩০ জনের কাছ থেকে এখন পর্যন্ত প্রায় এক কোটি টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক চক্রটি। তিনি বলেন, ভুয়া কোম্পানি খুলে চাকরি দেয়ার কথা বলে বিপুল অঙ্কের টাকা আত্মসাৎ করেছে অভিযুক্তরা। গ্রেফতারকৃতরা সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রকল্পে চাকরি দেয়ার কথা বলে বেকার যুবকদের ফাঁদে ফেলে প্রতারণা করে আসছিল। প্রতিষ্ঠানটির বৈধ কাগজপত্র তারা দেখাতে পারেনি। ভুয়া নিয়োগপত্র প্রার্থীদের কেন দিয়েছে, তার কোনো সদুত্তর দিতে পারেনি।
সিআইডি জানিয়েছে, রাকিব মিয়া নামে একজনের অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এসএসসি পাসে ৩৯ হাজার টাকা বেতনে একটি প্রকল্পের পরিদর্শক পদে নিয়োগ দেয়া হবে বলে জানানো হয় রাকিবকে। এ জন্য তার কাছে চাওয়া হয় সাড়ে ছয় লাখ টাকা। প্রতিষ্ঠানটির এমডি আব্দুর রহমানের কথায় চাকরির জন্য অগ্রিম দুই লাখ টাকা দেন রাকিব। পরে দেন আরো দুই লাখ টাকার চেক। ইন্টারভিউয়ের জন্য ডাকা হলে সাত দিনের মধ্যে জয়েনিং করতে বলে একটি প্রস্তাবনা ও নিয়োগপত্র দেয়া হয়। পরবর্তী সময়ে কয়েক দিন পর আবার এক লাখ টাকা দাবি করা হয় ফোনে। এভাবে পাঁচ লাখ ৯৫ হাজার টাকা দেন রাকিব। টাকা নেয়ার পর চাকরিতে যোগদান না করিয়ে ঘোরাতে থাকে প্রতারকরা।
পরে প্রতারণার বিষয়টি বুঝতে পেরে একটি মামলা করেন রাকিব মিয়া। ঘটনার ছায়া তদন্ত করতে নেমে সিআইডি দুই প্রতারককে গ্রেফতার করে। গ্রেফতারদের বিষয়ে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement