১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

পুঁজিবাজারে সূচক পতন হলেও বেড়েছে লেনদেন

-

সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। সেই সাথে কমেছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। গতকাল ডিএসইতে সূচক কমেছে ১৩ পন্টে ও সিএসইতে কমেছে ১৯ পয়েন্ট। বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল ডিএসইতে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার মাধ্যমে। ফলে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথম দুই ঘণ্টা সূচকের ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকে। একপর্যায়ে ডিএসইর প্রধান মূল্যসূচক ৩০ পয়েন্ট বেড়ে যায়।
কিন্তু দুপুর ১২টার পর থেকে একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। এতে টানা নিচের দিকে নামতে থাকে সূচক। লেনদেনের শেষ পর্যায়ে পতনের মাত্রা আরো বেড়ে যায়। ফলে দিনের লেনদেন শেষে ঋণাত্মক হয়ে পড়ে সব ক’টি সূচক। প্রথম ঘণ্টার লেনদেনে যেখানে ডিএসইতে দুই শতাধিক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে, সেখানে দিনের লেনদেন শেষে দাম বাড়ার তালিকায় স্থান পেয়েছে ১১৩টি। বিপরীতে কমেছে ২৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের, অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।
এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে সাত হাজার ২৩৭ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ ৬ পয়েন্ট কমে এক হাজার ৫৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে দুই হাজার ৬৬৫ পয়েন্টে অবস্থান করছে।
এ দিকে দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে দুই হাজার ২৫৭ কোটি ২৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ৮৫২ কোটি ৪২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৪০৪ কোটি ৮৭ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মার শেয়ার। কোম্পানিটির ১৪২ কোটি পাঁচ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৯৯ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ৯১ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশ।
এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ শাহাজিবাজার পাওয়ার, ডেল্টা লাইফ ইন্সুরেন্স, বেক্সিমকো ফার্মা, জিনেক্স ইনফোসিস, ম্যাকসন স্পিনিং, অ্যাক্টিভ ফাইন ও এসএস স্টিল। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৯৫ কোটি ২৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩১৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭২টির এবং ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেট : প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে রোববার ৩৫টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ১৩০ কোটি টাকার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, কোম্পানিগুলোর দুই কোটি ৩১ লাখ ৫৩ হাজার ৪০৬টি শেয়ার ৬৬ বার হাত বদলের মাধ্যমে ১৩০ কোটি ৫৬ লাখ ২৭ হাজার টাকার লেনদেন হয়েছে।
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৩১ কোটি ৭৭ লাখ ৬০ টাকার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। দ্বিতীয় সর্বোচ্চ ২৬ কোটি ৮ লাখ ৮০ হাজার টাকার শাহজিবাজার পাওয়ারের এবং তৃতীয় সর্বোচ্চ ২৪ কোটি ৪৭ লাখ ৪৯ হাজার টাকার লেনদেন হয়েছে রেনেটার।

 


আরো সংবাদ



premium cement
ঢাকা লিগে মোহামেডানকে হারাল শাইনপুকুর বিশাল ব্যবধানে ব্রাদার্স ইউনিয়নকে হারালো গাজী গ্রুপ চকরিয়ায় আধিপত্য বিস্তারে কুপিয়ে হত্যা আবারো বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ বুয়েটে নতুন ছাত্রকল্যাণ পরিচালক নিয়োগ পঞ্চগড়ে নৌকা ডুবে নিহতদের পরিবারের সাথে জামায়াত আমিরের সাক্ষাৎ সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪

সকল