২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শ্রমজীবী মানুষের ভাগ্যের কোনো পরিবর্তন হচ্ছে না : ডা: শফিকুর রহমান

-

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের প্রধান উপদেষ্টা ডা: শফিকুর রহমান বলেছেন, শ্রমিকের রক্ত-ঘামে দেশের অর্থনীতির চাকা ঘুরলেও শ্রমজীবী মানুষের ভাগ্যের কোনো পরিবর্তন হচ্ছে না। স্বাধীনতার ৫০ বছর পার করলেও দেশে সুষ্ঠু শ্রমনীতি প্রণীত হয়নি। তাই আজো শ্রমজীবী মানুষরা সমাজ ও রাষ্ট্রে অবহেলিত থেকে গেছে। শ্রমজীবী মানুষের কল্যাণে অনেক শ্রমিক সংগঠন প্রতিষ্ঠা হলেও তারা কেউ শ্রমিকের সত্যিকারের কল্যাণার্থে কাজ করছে না। এ অবস্থায় শ্রমজীবী মানুষের কল্যাণ নিশ্চিত করতে হলে ইসলামী শ্রমনীতি বাস্তবায়নের বিকল্প নেই। তাই শ্রমজীবী মানুষের কল্যাণ নিশ্চিত করতে ইসলামের পতাকাবাহী সংগঠন শ্রমিক কল্যাণ ফেডারেশনকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে গত শনিবার জেলা ও মহানগরীগুলোর কার্যনির্বাহী কমিটির সদস্যদের নিয়ে ভার্চুয়ালি অনুষ্ঠিত দিনব্যাপী শিক্ষাশিবিরের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। শ্রমিক কল্যাণ ফেডারেশনের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমানের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান, ফেডারেশনের কেন্দ্রীয় উপদেষ্টা সাবেক এমপি ডা: সৈয়দ আব্দুল্লাহ মোহাম্মদ তাহের, মাওলানা এ টি এম মাছুম, মাওলানা এইচ এম আব্দুল হালিম, অ্যাডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের। এ সময় উপস্থিত ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহসভাপতি গোলাম রাব্বানী, লস্কর মুহাম্মদ তসলিম, বীর মুক্তিযোদ্ধা আবু তাহের খান, মুজিবুর রহমান ভূইয়া, মনসুর রহমানসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।
ডা: শফিকুর রহমান বলেন, শ্রমজীবী মানুষের অঙ্গন বহুমুখী সমস্যায় জর্জরিত। এ সমস্যা সমাধানে তিনটি পক্ষের সমন্বয় প্রয়োজন। এ তিনটি পক্ষ হলো উদ্যোক্তা বা মালিক পক্ষ, যারা শ্রম বিনিয়োগ করেন সেই শ্রমিক পক্ষ এবং যারা উদ্যোক্তা ও শ্রমিকের উৎপাদিত পণ্য ক্রয় করেন সেই ভোক্তা পক্ষ। এ তিনটি পক্ষের কেউ যদি কারো বিপক্ষে দাঁড়িয়ে যায় শিল্পপ্রতিষ্ঠানগুলো আর এগিয়ে যাবে না। এ বৃহত্তর ময়দান পিছিয়ে যাবে। ক্রমাগত সঙ্ঘাত, বিশৃঙ্খলা ও ধ্বংসের দিকে যাবে। শ্রমিক কল্যাণ ফেডারেশন শুধু শ্রমিকদের সংগঠন না। বরং এটি শ্রমিক মালিক ও ভোক্তাদের কল্যাণে কাজ করে যাওয়া এক অনন্য সংগঠন। শ্রমিক কল্যাণ ফেডারেশন যেমনিভাবে শ্রমিকদের মনে করিয়ে দেয় সততা ও জিম্মাদারির সাথে শান্তিপূর্ণভাবে কাজ করতে। আল্লাহর দেয়া মেধা ও শক্তি নিয়ে মালিকের পাশে দাঁড়াতে, আন্তরিকতার সাথে তার কর্তব্য সম্পন্ন করতে। তেমনিভাবে মালিকপক্ষকে স্মরণ করে দেয় শ্রমিকদের যথাযথ মূল্যায়ন করতে। কলকারাখানায় শ্রমবান্ধব পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করতে। যথাসময়ে শ্রমিকের উপযুক্ত পারিশ্রমিক বুঝিয়ে দিতে। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement