২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পাঠ্যপুস্তক ছাপবে সিডনা প্রিন্টিং ও মৌসুমী অপসেট

৪,৪৬৬ কোটি টাকায় ১২টি ক্রয়প্রস্তাব অনুমোদন
-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক ২০২২ শিক্ষাবর্ষের মাধ্যমিক বইয়ের কাজ পেল সিডনা প্রিন্টিং প্রেস অ্যান্ড পাবলিকেশনস এবং মৌসুমী অপসেট প্রেস। ১০ লাখ ৮৬ হাজার ২৪৮ কপি বইয়ের দরদাতা প্রতিষ্ঠান তারা। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহসহ মোট চার হাজার ৪৬৬ কোটি টাকা ব্যয়ে ১২টি ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে গতকাল।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত কমিটির ভার্চুয়াল সভায় ক্রয়প্রস্তাবগুলোতে অনুমোদন দেয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো: সামসুল আরেফিন।
অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৬তম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩২তম সভা অনুষ্ঠিত হয়েছে। ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের চারটি, বিদ্যুৎ বিভাগের তিনটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি এবং খাদ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাব ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১২টি প্রস্তাবের মোট অর্থের পরিমাণ চার হাজার ৪৬৬ কোটি ৬৮ লাখ ৮৫ হাজার ১২২ টাকা।
সভার অনুমোদন হিসেবে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ-এর কাছ থেকে চতুর্থ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কিনবে সরকার। কাফকোর সাথে চুক্তি অনুযায়ী সারের মূল্য নির্ধারণ করা হয় প্রতি মেট্রিক টন ৪২৭.৫০ মার্কিন ডলার। আর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক ২০২২ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), অষ্টম ও নবম শ্রেণী, এসএসসি ভোকেশনাল, ইবতেদায়ি (তৃয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণী), দাখিল (অষ্টম ও নবমম শ্রেণী) শ্রেণী এবং দাখিল ভোকেশনাল স্তরের ১০ লাখ ৮৬ হাজার ২৪৮ কপি বইয়ের দরদাতা দু’টি প্রতিষ্ঠান। এর মধ্যে সিডনা প্রিন্টিং প্রেস অ্যান্ড পাবলিকেশনস দু’টি লট এবং মৌসুমী অপসেট প্রেস একটি লটের কাজ পেয়েছে।
রাজশাহী বিশ্ববিদ্যালয় ভৌত অবকাঠামো উন্নয়ন (প্রথম সংশোধিত) প্রকল্পের আওতায় ২০ তলা বিজ্ঞান ভবন নির্মাণকাজ পেয়েছে মজিদ সন্স কন্সট্রাকশন লিমিটেড। এ জন্য ব্যয় হবে ১৫৩ কোটি ৬৬ লাখ ৭৯ হাজার ৬৪৭ টাকা। মেসার্স এমএ বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুড়িয়া জাতীয় মহাসড়কের কুষ্টিয়া শহরাংশ চার লেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের কাজ পেয়েছে। এতে ব্যয় হবে ১৪৭ কোটি ২৪ লাখ ৩৪ হাজার ৪১৪ টাকা। আর এক হাজার ৩২৮ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে খুলনা জেলার তেরখাদা উপজেলায় ৫০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপনের দরপ্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে হিরো ফিউচার ইঞ্জিনিয়ার্স এশিয়া প্রাইভেট লিমিটেড, সিঙ্গাপুর ও বিজনেস রিচার্স ইন্টারন্যাশনাল করপোরেশন আইএনসি (বিআরআইসি), পানামা। সরকার প্রকল্পটিতে উৎপাদিত বিদ্যুৎ কিনবে প্রতি মেগাওয়াট ৮.২০ টাকা দরে।
সভায় শিকলবাহা ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের গ্যাস টারবাইন অ্যান্ড হট গ্যাস পাথ ইন্সপেকশন সংশ্লিষ্ট যন্ত্রাংশ ক্রয়, স্থাপন এবং তদসংশ্লিষ্ট বিশেষজ্ঞ সেবা ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এটির সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মেসার্স জে অ্যান্ড সি ইমপেক্স লিমিটেড ঢাকা। এ জন্য ব্যয় হবে ১০২ কোটি ৯৪ লাখ ৪৩ হাজার ৬৯২ টাকা। আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ-৪- এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন গম আমদানি করবে সরকার। মেসার্স অ্যাগ্রোকরপ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড সিঙ্গাপুরের কাছ থেকে প্রতি মেট্রিক টন ৪২১.১৯ মার্কিন ডলার হিসেবে সর্বমোট দুই কোটি ১০ লাখ ৫৯ হাজার ৫০০ মার্কিন ডলার ব্যয় হবে।


আরো সংবাদ



premium cement

সকল