২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

সূচক ও লেনদেন বৃদ্ধি ডিএসইতে

-

গতকাল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক ও লেনদেন বেড়েছে। একই সাথে বেড়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বাড়লেও লেনদেন কমেছে।
ডিএসইতে গতকাল ১ হাজার ৮৮৮ কোটি ৩৮ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে যার পরিমাণ আগেরদিন ছিল ১ হাজার ৭৬২ কোটি ৫৬ লাখ টাকা। এ হিসেবে লেনদেন বেড়েছে ১২৫ কোটি ৮২ লাখ টাকা বা ৬.৬৬ শতাংশ। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭২৫৯ পয়েন্টে। আর ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে দাড়িঁয়েছে ১৫৮৭ এবং ২৬৮৬ পয়েন্টে। ডিএসইতে গতকাল ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ২২৪টির বা ৫৯.৫৭ শতাংশের, দর কমেছে ১১৭টির বা ৩১.১২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির বা ৯.৩১ শতাংশের দর।
এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ২৫৪ পয়েন্টে। আর লেনদেন হওয়া ৩২৭টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৯৭টির, কমেছে ৯৬টির ও ৩৪টির দর অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৭০ কোটি ২৯ লাখ টাকার সিকিউরিটিজ। আগেরদিন সিএএসপিআই ৮০.৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছিল ২১ হাজার ৬৩.৩৭ পয়েন্টে। আর লেনদেন হয়েছিল ৭৫ কোটি ৭৬ লাখ টাকার সিকিউরিটিজ।
গতকাল ডিএসইর ব্লক মার্কেটে মোট ৫০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৫১ লাখ ৩২ হাজার ৩৬১টি শেয়ার লেনদেন হয়েছে যার আর্থিক মূল্য ৩২ কোটি ৫৫ লাখ টাকা। ব্লক মার্কেটে সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে সিঙ্গার বিডি লিমিটেডের শেয়ার। কোম্পানিটি ৬ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। বেক্সিমকো ফার্মা লিমিটেডের ৪ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। স্যালভো কেমিক্যাল ২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে।
ব্লক মার্কেটে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছে, একমি ল্যাবরেটরিজ, অ্যাক্টিভ ফাইন, আলিফ ইন্ডাস্ট্রিজ, আলিফ ম্যানুফ্যাকচারিং, আমান ফিড, আনোয়ার গ্যালভানাইজিং, অ্যাপেক্স ফুডস, অ্যাপেক্স স্পিনিং, বিডি থাই অ্যালুমিনিয়াম, বিকন ফার্মা, বেক্সিমকো, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, বারাকা পাওয়ার, ব্রাক ব্যাংক, বেক্সিমকো ফার্মা, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ঢাকা ডাইং, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, ফার কেমিক্যাল, ফাইন ফুডস, ফরচুন সুজ, জিবিবি পাওয়ার, জেনেক্স ইনফোসিস, জিএসপি ফিন্যান্স, আইডিএলসি ফিন্যান্স, আইপিডিসি, ইসলামিক ফিন্যান্স, জনতা ইন্স্যুরেন্স, কেয়া কসমেটিকস, কাট্টালি টেক্সটাইল, লংকাবাংলা ফিন্যান্স, লাফার্জহোলসিম, ম্যাকসন্স স্পিনিং, ন্যাশনাল ফিড, নিটল ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা, প্রগতি ইন্স্যুরেন্স, প্রিমিয়ার সিমেন্ট, প্যারামাউন্ট টেক্সটাইল, রূপালী ইন্স্যুরেন্স, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, সাইফ পাওয়ারটেক, সায়হাম কটন, স্যালভো কেমিক্যাল, সি পার্ল বিচ, সোনালী লাইফ ইন্স্যুরেন্স ও স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড।
গতকাল ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর ২২৪টির বা ৫৯.৫৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। এরমধ্যে প্যাসিফিক ডেনিমসের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগেরদিন প্যাসিফিক ডেনিমসের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৫.২০ টাকায়। গতকাল লেনদেন শেষে যার ক্লোজিং দর দাঁড়িয়েছে ১৬.৭০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ১.৫০ টাকা বা ৯.৮৭ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে কোম্পানিটি ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে এসেছে।
এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে ইন্টারন্যাশনাল লিজিংয়ের ৯.৬৮ শতাংশ, আলিফ ম্যানুফ্যাকচারিংয়ের ৯.৫২ শতাংশ, প্রিমিয়ার লিজিংয়ের ৯.০২ শতাংশ, ম্যাকসন্স স্পিনিংয়ের ৮.৩৩ শতাংশ, ইস্টার্ন ইন্স্যুরেন্সের ৭.৬৯ শতাংশ, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ৭.১৬ শতাংশ, ফাস ফাইন্যান্সের ৭.০৭ শতাংশ, পেনিনসুলা চিটাগাংয়ের ৬.৬৪ শতাংশ ও মাইডাস ফাইন্যান্সের ৬.৫১ শতাংশ দর বেড়েছে।
গতকাল ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১১৭টির বা ৩১.১২ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। এরমধ্যে ‘রিল্যায়েন্স ওয়ান দি ফার্স্ট স্কিম অব রিল্যায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড’ এর প্রতি বিনিয়োগকারীদের অনাগ্রহ ছিল সবচেয়ে বেশি। আগের দিন রিল্যায়েন্স ওয়ানের ইউনিটের ক্লোজিং দর ছিল ১২.৭০ টাকায়। যার গতকাল লেনদেন শেষে দাঁড়িয়েছে ১১.৯০ টাকায়। অর্থাৎ ইউনিট দর কমেছে ০.৮০ টাকা বা ৬.৩০ শতাংশ। এর মাধ্যমে ফান্ডটি ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে উঠে এসেছে।
এদিন ডিএসইতে টপটেন লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে আইসিবি এএমসিএল দ্বিতীয় ফান্ডের ৫.৪১ শতাংশ, ইস্টার্ন লব্রিকেন্টের ৪.৯৯ শতাংশ, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের ৪.৫৭ শতাংশ, বিডি ল্যাম্পসের ৪.৩৪ শতাংশ, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিংয়ের ৪.৩১ শতাংশ, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের ৪.১৫ শতাংশ, ডরিন পাওয়ারের ৩.৮৫ শতাংশ, রেনউইক যজ্ঞেশ্বরের ৩.৭৩ শতাংশ ও লিবরা ইনফিউশনের ৩.৫৩ শতাংশ দর কমেছে।

 



আরো সংবাদ


বাংলাদেশ দখলের হুমকি দিয়ে লাভ কার (৫৬২৬১)অভাবের তাড়নায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করলেন বিজিবি সদস্য! (১৭৫২২)ইসলাম ধর্ম গ্রহণ করলেন আন্তর্জাতিক তায়কোয়ান্দোর রেফারি ড. পেটেল (১৫৭৭১)গেইলের প্রয়োজন ৯৭ রান, সাকিবের ১ উইকেট (৯১৫৯)প্রতিরক্ষার মতোই যোগাযোগ অন্যের হাতে রাখতে পারি না : এরদোগান (৬৬৫৫)মিয়ানমারের উত্তরাঞ্চলে ব্যাপক সৈন্য সমাবেশ, গণহত্যার আশঙ্কা জাতিসঙ্ঘের (৬৬০৪)ভারতের বিরুদ্ধে দলে যাদের রেখেছে পাকিস্তান (৬৩২১)সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় বাধা দিবে না রাশিয়া (৬২২৬)আজ থেকে সুপার লিগ : সুপার টুয়েলভের কখন কোন দলের খেলা (৫৮৭৪)পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের বিষয়ে চুক্তির দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট (৫৭৭৯)