২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
১২ সরকারি কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে অভিযোগপত্র

তবুও বহাল তবিয়তে

-

দুর্নীতি দমন কমিশনের মামলায় গত বছরের ১৩ ডিসেম্বর ঢাকা মহানগর স্পেশাল জজ আদালতে অভিযোগপত্র জমা দিয়েছেন তদন্তকারী কর্মকর্তা। এরপর গত ২৫ জানুয়ারি অভিযোগপত্র আমলে নিয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হয়েছে। সরকারের ১২ জন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ করায় পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য মন্ত্রিপরিষদ সচিবকে চিঠি দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের সচিব ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার। মন্ত্রিপরিষদ বিভাগের জেলা ম্যাজিস্ট্রেসি নীতি অধিশাখার উপসচিব মাজেদুর রহমান খান স্বাক্ষরিত চিঠিতে গত ১৬ আগস্ট প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব এবং ধর্ম মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশনা দেয়া হয়। তার পরেও বহাল তবিয়তে রয়েছেন অভিযুক্ত কর্মকর্তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, বনানীর এফআর টাওয়ারের নকশা জালিয়াতির অভিযোগে ভবন মালিক ও নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ন গ্রুপের চেয়ারম্যানসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত বছরের ২৫ জুন কমিশনের উপপরিচালক মো: আবুবকর সিদ্দিক ২০ জনকে আসামি করে মামলা দায়ের করেন। তবে তদন্ত প্রতিবেদনে চার্জশিটভুক্ত সাত আসামিকে অব্যাহতি দিয়ে নতুন পাঁচজনকে আসামি করা হয়।

এই মামলায় অভিযুক্ত আসামিদের মধ্যে সরকারি কর্মকর্তারা হলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী অথরাইজড অফিসার মো: নজরুল ইসলাম, রাজউকের সাবেক উপপরিচালক বর্তমানে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের সদস্য (অর্থ) মো: শওকত আলী, সাবেক সহকারী পরিচালক ও বর্তমানে সহকারী পরিচালক (নিরীক্ষা ও বাজেট) সদরুল আলম, সাবেক পরিদর্শক ও বর্তমানে সহকারী পরিচালক (প্রশাসন) মেহেদউজ্জামান, নিম্নমান সহকারী মুহাম্মদ মজিবুর রহমান মোল্লা, সাবেক পরিচালক বর্তমানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব (ওএসডি) আবদুল্লাহ আল বাকি, রাজউকের তত্ত্বাবধায়ক মোফাজ্জেল হোসেন, উচ্চমান সহকারী মো: সাইফুল আলম, রাজউকের ইমারত পরিদর্শক (নকশা জমা গ্রহণকারী) ইমরুল কবির, ইমারত পরিদর্শক (নকশা জমা গ্রহণকারী) শওকত আলী, উচ্চমান সহকারী (সাময়িক বরখাস্ত) মো: শফিউল্লাহ, সাবেক অথরাইজড অফিসার বর্তমানে গণপূর্ত অধিদফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো: শফিকুল ইসলাম। এর মধ্যে উচ্চমান সহকারী মো. শফিউল্লাহকে সাময়িক বরখাস্ত করা হলেও অন্য ১১ জন কর্মকর্তা বহাল রয়েছেন।

দুদকের চিঠির সূত্রে অভিযুক্ত কর্মকর্তাদের পরিচয় উল্লেখ করে মন্ত্রিপরিষদের উপসচিব মাজেদুর রহমান খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট-১ এর বিধি ৭৩ নোট ১ ও ২ : তদানীন্তন মন্ত্রিপরিষদ সচিবালয়ের সংস্থাপন বিভাগের ২১ নভেম্বর ১৯৭৮ তারিখের ঊউ (জবম-ঠও)ঝ/১২৩/৭৮-১১৫(৫০০) নম্বর অফিস স্মারক এবং রাষ্ট্রপতির সচিবালয়ের ৯ ফেব্রুয়ারি ১৯৮৯ তারিখের রাস-জানি(দুদ)/চা-১ (৩১) ঢাকা/৮৮-১৪৩(৪৫) নম্বর সার্কুলার অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগকে পরবর্তী কার্যক্রম গ্রহণের নিমিত্ত (১) হতে (১০) এবং (১২) নম্বর ক্রমিকে উল্লিখিত কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণপূর্বক মন্ত্রিপরিষদ বিভাগকে অবহিত করে অনুলিপি দুর্নীতি দমন কমিশনে প্রেরণের জন্য এবং (১১) নম্বর ক্রমিকে উল্লিখিত কর্মকর্তার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট-১ এর বিধি ৭৩ নোট ১ ও ২ : তদানীন্তন মন্ত্রিপরিষদ সচিবালয়ের ১৯৮৯ সালের ৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির সচিবালয়ের তারিখের রাস-জানি(দুদ)/চা-১ (৩১)ঢাকা/৮৮-১৪৩(৪৫) চিঠিতে বলা হয়, সাবেক সার্ভিসেস অ্যান্ড জেনারেল এডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্টের দুর্নীতি দমন শাখার ২৩ অক্টোবর ১৯৬৯ তারিখের স্মারক নং-এসি১৪৯/৬৯-৫৬৯ মোতাবেক সরকার সে সকল পাবলিক সার্ভেন্টদের বিরুদ্ধে দুর্নীতিমূলক অপরাধের জন্য তাদেরকে অভিযুক্ত করণার্থে মামলার মঞ্জুরি প্রদান করবে সকল মামলার আসামি/আসামিদেরকে সংশ্লিষ্ট প্রশাসনিক কর্তৃপক্ষ সাময়িক বরখাস্ত করার কথা।

জানতে চাইলে গৃহায়ণ ও গণপূর্ত সচিব শহীদ উল্লা খন্দকার নয়া দিগন্তকে বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের চিঠি আমরা পেয়েছি। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট দফতরে নির্দেশনা দেয়া হয়েছে। তাদেরকে আবারো তাগিদ দেয়া হবে। যেকোনো অনিয়মের বিরুদ্ধে আমরা জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছি।


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল