২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কক্সবাজারে ২৪ ঘণ্টায় ২ ছাত্রলীগ কর্মীসহ ৫ জনের অস্বাভাবিক মৃত্যু

পুলিশ হেফাজতে ৪ তরুণ
-

কক্সবাজারে পৃথক ঘটনায় ২৪ ঘণ্টার ব্যবধানের পাঁচজনের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে। তাদের মধ্যে তিনজনের লাশ ভেসে আসে পানিতে এবং মদপানে অসুস্থ হয়ে দুইজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।
প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা গেছে, গতকাল শনিবার দুপুরে সমুদ্র সৈকতে ভেসে আসে অভ্র নামে এক যুবকের লাশ। সৈকতের নাজিরারটেক পয়েন্টে ভাসমান অবস্থায় লাশটি উদ্ধার করা হয়। এর আগে শুক্রবার সৈকতের সিগাল পয়েন্টে তিন ঘণ্টার ব্যবধানে ভেসে এসেছিল আরো দু’টি লাশ। তাদের একজন শহরের কলাতলীর চন্দ্রিমা এলাকার আবুল কালামের ছেলে মোহাম্মদ ইমন (১৭) এবং আরেকজন যশোরের কোতোয়ালি থানা এলাকার আসাদুজ্জামানের ছেলে নাফিক আশিক বলে।
পর্যটন সেলের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মুরাদ হাসান জানান, শনিবার উদ্ধার হওয়া অভ্র এবং শুক্রবার উদ্ধার হওয়া নাফিক আশিক আরো চার বন্ধুসহ কক্সবাজার বেড়াতে আসে ১৬ সেপ্টেম্বর। তারা যশোরের কোতোয়ালি এলাকা থেকে বেড়াতে এসে হোটেল বিচ হলিডে অবস্থান নেন। এর মধ্যে শুক্রবার সৈকতের সিগাল পয়েন্ট থেকে মৃত উদ্ধার হয় একজন। এরপর নানাভাবে প্রচারণা চালানো হলেও সাথে আসা বন্ধুরা কোনো সাড়া দেয়নি। ফলে তাৎক্ষণিকভাবে তার পরিচয় শনাক্ত করা যায়নি। পরে শনিবার বেলা ১২টার দিকে নাজিরার টেক সমুদ্র মোহনা থেকে উদ্ধার করা হয় একজনের লাশ। এরপর বিচ কর্মীরা মাইকিং করা শুরু করলে চার বন্ধু এসে জানায়, তাদের দুই সঙ্গী নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় চার বন্ধু রায়হান মাসুদ, রোহান উদ্দিন, মুহিবুল হাসান, ফারদিন খান অনুরণকে আটক করে কক্সবাজার সদর থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে।
গতকাল শনিবার দুপুরে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ চারজনকে হেফাজতে নিয়েছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেন কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ মুনীরুল গিয়াস। তিনি জানিয়েছেন, যেহেতু দু’জনের লাশ মিলেছে, তারা কিভাবে সমুদ্রে গেছেন বা আগে কী ঘটেছিল, অধিকতর তদন্তের স্বার্থে তাদের পুলিশ হেফাজতে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
অন্য দিকে কক্সবাজার বেড়াতে এসে শুক্রবার আরো দুই যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। গতকাল শনিবার সকালে কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো: মহিউদ্দিন আহমেদ এ বিষয়টি নিশ্চিত করেছেন।
হোটেল কর্তৃপক্ষের বরাত দিয়ে অতিরিক্ত পুলিশ সুপার মো: মহিউদ্দিন আহমেদ জানান, কক্সবাজারে বেড়াতে এসে রাফসানুল হক, রায়হান ও সাইমুন প্রিয়ামসহ ৩ বন্ধু কলাতলীর বে ওয়ান ডাচ হোটেলে ওঠে। তারা সকলে অতিরিক্ত মদপান করে। এতে তিনজন শুক্রবার সকালে অসুস্থ হয়ে পড়ে। তাদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাফসানের মৃত্যু হয়। অন্য দু’জনকে চট্টগ্রামে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সাইমুন প্রিয়ামের মৃত্যু হয়। রায়হান এখনো চিকিৎসাধীন আছে।
হোটেল রেজিস্ট্রারে থাকা ঠিকানা মতে, তিন বন্ধুর বাড়ি চট্টগ্রামের কোতোয়ালি এলাকায়। তাদের মধ্যে মৃত দু’জন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের কর্মী বলে জানা গেছে।
এ দিকে সমুদ্র সৈকতে গোসল করতে পর্যটকদের জন্য ১০ নির্দেশনা দিয়েছে কক্সবাজার জেলা প্রশাসন। সাগরে গোসল করতে গিয়ে প্রাণহানির ঘটনা কমাতে ওই সব নির্দেশনা দিয়েছে সংশ্লিষ্টরা। অনাকাক্সিক্ষত মৃত্যু রোধের ওই ১০ নির্দেশনা নিয়ে সৈকতে শুক্রবার থেকে ১০ দিনব্যাপী সচেতনতামূলক ক্যাম্পেইন শুরু করেছে জেলা প্রশাসন।
সৈকতের গুপ্ত গর্ত ও গণস্রোতপ্রবণ এলাকা চিহ্নিত করে সেখানে সাইনবোর্ড টাঙিয়ে দিয়ে সচেতনতামূলক কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. মো: মামুনুর রশীদ।
পর্যটকদের জন্য নির্দেশনাগুলো হলো, সাঁতার না জানলে সমুদ্রের পানিতে নামার সময় লাইফ জ্যাকেট ব্যবহার করতে হবে, লাল পতাকা চিহ্নিত করা পয়েন্টে গোসলে কোনোভাবেই নামা যাবে না, সৈকত এলাকায় সর্বদা লাইফগার্ডের নির্দেশনা মানতে হবে, বিকেল ৫টার পর সমুদ্রে নামা যাবে না, সমুদ্রে নামার আগে জোয়ার-ভাটাসহ আবহাওয়ার বর্তমান অবস্থা জেনে নিতে হবে, লাইফগার্ড নির্দেশিত নির্ধারিত স্থান অন্য কোনো পয়েন্ট থেকে সমুদ্রে নামা যাবে না, সমুদ্রে যেকোনো মুহূর্তে তীব্র স্রোত এবং গুপ্ত গর্ত সৃষ্টি হতে পারে, যেকোনো ভাসমান বস্তু পানিতে নামার আগে বাতাসের গতি সম্পর্কে জেনে নিতে হবে, সৈকতে শিশুকে সব সময় সাথে রাখতে হবে, শিশুকে একা সমুদ্রে নামতে দেয়া যাবে না এবং অসুস্থ অথবা দুর্বল শরীর নিয়ে সমুদ্রে হাঁটুপানির বেশি নামা যাবে না।
কক্সবাজার জেলা প্রশাসক মো: মামুনুর রশীদ বলেছেন, বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতের কারণে সারা বছরই লাখ লাখ পর্যটক কক্সবাজার ভ্রমণে আসেন। কিন্তু একটু অসতর্কতার কারণে অনেক পর্যটকের আনন্দ মৃত্যুর বিষাদে পরিণত হচ্ছে। যেটা আমাদের কারোই কাম্য নয়। এ ধরনের অনাকাক্সিক্ষত মৃত্যু আমরা রোধ করতে চাই।
পর্যটকদের বিশেষ করে সাগরে সতর্কতার সাথে বা নিয়ম মেনে গোসলে নামলে সহজেই এ ধরনের দুর্ঘটনা এড়ানো সম্ভব। কিন্তু দুঃখজনক হলেও সত্যি অনেকেই নিয়ম বা প্রশাসনের নির্দেশনা মানছেন না।

 


আরো সংবাদ



premium cement
অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন

সকল