২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইয়াবার স্থান দখল করছে ভয়ঙ্কর মাদক আইস

রাজধানীর সক্রিয় ২০ গ্রুপ; টার্গেটে শিক্ষার্থী ও ধনাঢ্যদের সন্তান
-

এবার ইয়াবার স্থান দখল করছে ভয়ঙ্কর হ্যালুসিন্যাশন সৃষ্টিকারী প্রাণঘাতী মাদক আইস। ইতঃপূর্বে বাংলাদেশে ক্রিস্টাল মেথের মাদক আইসের মার্কেট ধরতে একাধিকবার চেষ্টা করেছিল একটি চক্র। বাংলাদেশে খাট বা মিরা নামের সাইকোট্রফিক সাবস্টেন্সেস (এনপিএস) নামের মাদকের আমদানি ঘটেছিল। কিন্তু সে সময় ব্যর্থ হলেও বর্তমানে দেশে লাইসার্জিক এসিড ডাই-ইথ্যালামাইডের (এলএসডি) নতুন মাদকের আবির্ভাব ঘটেছে।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের তৎপরতা ও বিভিন্ন অভিযানে মূল হোতাসহ এই চক্রের বেশ কয়েকজন সদস্যকে গ্রেফতার করে আইনের আওতায় আনায় কুচক্রী মাদক কারবারিরা ভয়াবহ এই দুটি মাদকের মার্কেট তৈরি করতে পারেনি। এ মাদক আনা হয়েছিল ইথিওপিয়া থেকে।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর সূত্র জানায়, গ্রেফতারকৃতদের কাছ থেকে উদ্ধার করা আইস আসল না নকল, তা পরীক্ষার জন্য ল্যাবরেটরিতে পাঠানো হয়েছিল। পরীক্ষায় তা আসল বলে নিশ্চিত হয়। ইয়াবার পাশাপাশি এখন মিয়ানমার থেকে আনা হচ্ছে আইস। বাংলাদেশে উদ্ধার হওয়া দুই কেজি আইস এখন পর্যন্ত দেশের সর্ববৃহৎ মাদক চালান। এর আগে রাজধানী থেকে ৬০০ গ্রাম আইসসহ আরো কিছু মাদক উদ্ধার করা হয়েছিল। জব্দকৃত আইসের আনুমানিক বাজারমূল্য দুই কোটি টাকা।
আইনশৃঙ্খলা বাহিনীর সূত্র জানায়, মরণনেশা ইয়াবা থেকেও অনেক বেশি ভয়াবহ মানসিক আগ্রাসন রয়েছে লাইসার্জিক এসিড ডাই-ইথ্যালামাইডের (এলএসডি) মাদকে। পশ্চিমা বিশ্বে এই মাদকের প্রচলনের কথা শোনা গেলেও বাংলাদেশে এই মাদক একদমই নতুন। বাংলাদেশে এই মাদকের বাজার তৈরির চেষ্টা অব্যাহত রেখেছে কয়েকটি গ্রুপ। এলএসডি সেবনে কল্পনাশক্তি অনেকাংশে বেড়ে যায়। এর ফলে মানুষের মস্তিষ্কের অন্যান্য কোষের যোগাযোগব্যবস্থাকে কল্পনাতীত পরিমাণে চাপ প্রয়োগ করে এবং এক পর্যায়ে নার্ভ সিস্টেম ভেঙে যায়।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের অভিযানে এলএসডি ও আইস মাদকসহ বেশ কয়েকজন গ্রেফতার হয়। ইয়াবার পর দেশে খাট বা মিরা নামের নিউ সাইকোট্রফিক সাবস্টেন্সেস বা এনপিএস মাদকের উদ্ভাবন ঘটেছিল। পরে আবির্ভাব হয় আইস বা ক্রিস্টাল মেথের মাদক। অভিযানে মাদক চক্রের মূল হোতাসহ এই চক্রের বেশ কয়েকজন সদস্যকে গ্রেফতারের মাধ্যমে কুচক্রী মাদক কারবারিরা ভয়াবহ এই দু’টি মাদকের বাজার তৈরি করতে পারেনি।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তদন্ত সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশে এলএসডির বাজার তৈরি করতে অন্তত ১৫টি গ্রুপ চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা সামাজিক যোগযোগমাধ্যম ফেসবুকে গ্রুপ খুলে এই মাদক বিক্রির চেষ্টা চালিয়ে যাচ্ছে। শুরুতে এসব গ্রুপের সদস্যরা নিজেরা সেবনের পাশাপাশি তাদের বন্ধুদেরও এই মাদক সেবনে উদ্বুদ্ধ করছে। নতুন মাদক এলএসডি বাংলাদেশে খুব বেশি পরিচিত নয়। তবে, এই মাদকটি অধিক দামি হওয়ায় এখনও উচ্চবিত্তদের নাগালে রয়েছে। মাদককারবারি গ্রুপের সদস্যরা এলএসডির দাম বেশি হওয়ায় বেসরকারি বিশ্ববিদ্যালয় বা কলেজ পড়–য়াদের টার্গেট করে এর মার্কেট ধরতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। একটি ফেসবুক গ্রুপ পর্যালোচনা করে সেখানে প্রায় এক হাজারের মতো সদস্য থাকতে দেখা গেছে।
সম্প্রতি বাংলাদেশে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর সীমান্ত জোনের সহকার ীপরিচালক সিরাজুল মোস্তফার নেতৃত্বে টেকনাফ উপজেলার জাদিমুড়া এলাকায় অভিযান চালিয়ে আব্দুল্লাহ নামে এক যুবককে আইসসহ গ্রেফতার করে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক সিরাজুল মোস্তফা জানান, মিয়ানমার থেকে মাদক আইস বা ক্রিস্টাল মেথের চালান বাংলাদেশে পাচার হয়ে আসার খবর পাওয়া যায়। পরে অভিযান চালিয়ে দুই কেজি আইস উদ্ধার করা হয় ও আব্দুল্লাহকে গ্রেফতার করা সম্ভব হয়েছে।
সম্প্রতি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) মতিঝিল বিভাগ ও গোয়েন্দা (রমনা) বিভাগ দু’টি পৃথক অভিযান চালিয়ে এলএসডি মাদকের বাজার তৈরি, বিক্রি ও সেবনের দায়ে আটজন বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে গ্রেফতার করে। এছাড়াও রাজধানীর শাহজাহানপুর, রামপুরা, বাড্ডা ও ভাটারা এলাকায় অভিযান চালিয়ে এলএসডি বিক্রি ও সেবনের সাথে জড়িত এমন একটি গ্রুপের পাঁচ সদস্যকে গ্রেফতার করে ডিএমপির মতিঝিল বিভাগ। এ সময় তাদের কাছ থেকে দুই হাজার মাইক্রোগ্রাম এলএসডি, আইস ও গাঁজা উদ্ধার করা হয়।
গ্রেফতার হওয়া শিক্ষার্থীরা হলো, সাইফুল ইসলাম সাইফ, এস এম মনওয়ার আকিব, নাজমুস সাকিব, নাজমুল ইসলাম ও বি এম সিরাজুস সালেকীন। এর আগে রাতে ধানমন্ডি ও লালমাটিয়া এলাকায় অভিযান চালিয়ে এলএসডিসহ তিনজনকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ২০০ ব্লট এলএসডি উদ্ধার করা হয়। গ্রেফতার হওয়া শিক্ষার্থীরা হলো, সাদমান সাকিব ওরফে রূপল, আসহাব ওয়াদুদ ওরফে সূর্য ও আদিব আশরাফ।
পুলিশ জানায়, মাদকসহ আটক আসামিদের জিজ্ঞাসাবাদে জানা যায়, এই মাদকের মার্কেট সম্প্রসারণ করতে ১৫ থেকে ২০টি গ্রুপ সক্রিয় রয়েছে। বাকি গ্রুপগুলোর সম্পর্কে তথ্য সংগ্রহের চেষ্টা চলছে।
লাইসার্জিক এসিড ডাই-ইথ্যালামাইড বা এলএসডি এক ধরনের তরল পদার্থ। সাধারণত ব্লটিং পেপারের ওপরে এই তরল মাদক ফেলে সেই কাগজ শুঁকে নেশা করে মাদকাসক্তরা। এলএসডি মাখা কাগজের এক-একটি ছোট টুকরো বা ব্লটিং পেপারের দাম কয়েক হাজার টাকা। প্রতিটি ব্লটিং পেপার তিন থেকে পাঁচ হাজার টাকায় বিক্রি হতো। এই মাদক এতটাই শক্তিশালী যে ডোজগুলো মাইক্রোগ্রাম পরিমাণে নিতে হয়। এটি গন্ধ, বর্ণহীন এবং কিছুটা তেতো স্বাদের হয়। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অন ড্রাগ এবিউজের (এনআইডিএ) তথ্যানুযায়ী, এলএসডি আমেরিকায় নিষিদ্ধ। এর কোনো মেডিক্যাল ব্যবহার নেই, অর্থাৎ নেশাদ্রব্য হিসেবেই এটি তৈরি করা হয়।
এ মাদক সম্পর্কে গবেষকরা জানান, সাধারণত এলএসডি নেয়ার পর একজন মানুষ চোখ বন্ধ করেও দেখতে পায়। তার দেখা এসব দৃশ্য সবসময় বাইরের পৃথিবী বা স্মৃতি থেকে আসে না বরং তাদের কল্পনাশক্তি অনেক বেড়ে যায়। এলএসডির প্রভাবে মস্তিষ্কের অন্যান্য নার্ভের সাথে যোগাযোগব্যবস্থা নষ্ট হয়ে যায়। এলএসডি মাদক গ্রহণের পর প্রকৃতি ও বাইরের জগতের সাথে এমন এক সম্পর্ক অনুভূত হয় যাকে অনেকটা ধর্মীয় বা আধ্যাত্মিক রূপ দেয়া হয়। এর প্রভাব কেটে গেলেও অনেকক্ষণ একই রকম অনুভূতি থেকে যেতে পারে। এলএসডি ব্যবহার করলে মানুষের স্মৃতির ভাণ্ডার ভয়ঙ্করভাবে খুলে যায়। এর নেশার চূড়ান্ত পর্যায়ে কেউ কেউ মাতৃগর্ভের স্মৃতিও মনে করতে পারেন। তবে, সেসব স্মৃতির ভার অধিকাংশ মানুষই সহ্য করতে পারেন না। ফলে মস্তিষ্ক বিকৃতি ঘটে বা ঘটার আশঙ্কা থাকে। এছাড়া অধিকাংশ মাদক গ্রহণকারীই স্মৃতির চূড়ান্ত স্তরে প্রবেশের আগে জ্ঞান হারিয়ে ফেলেন। মূলত হ্যালুসিন্যাশনই এসব অনুভূতির মূল কারণ।


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল