৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ৭ রজব ১৪৪৪
ads
`

অগ্রাধিকার ভিত্তিতে টিকাসহ ৮ দফা দাবি মেরিনারদের

-

করোনাভাইরাসের টিকা গ্রহণ না করায় কর্মস্থলে যোগদান নিয়ে নানা জটিলতায় পড়ছেন সমুদ্রগামী পণ্যবাহী জাহাজে কর্তব্যরত মেরিনাররা। এছাড়া দেশে প্রত্যাবর্তনের সময় করোনা সার্টিফিকেট প্রদর্শন সহজীকরণসহ ৮ দফা দাবি জানিয়েছেন তারা। গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে মেরিনারদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন এ দাবি জানায়।
সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি ক্যাপ্টেন আনাম চৌধুরী বলেন, বাংলাদেশের অর্থনীতিতে প্রতিবছর মেরিনাররা জোগান দিচ্ছেন কমপক্ষে ৪৭০ মিলিয়ন মার্কিন ডলার। শিপিং সেক্টরের মাধ্যমে আমদানি-রফতানি বাণিজ্যের ৯৫ শতাংশ পরিবহন সম্পন্ন হচ্ছে; কিন্তু দুঃখের বিষয়, সেই নাবিকদের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা প্রদানের কোনো তৎপরতা আমরা লক্ষ্য করছি না। অথচ সময়মত কর্মস্থলে যোগ দিতে না পারলে তাদের চাকরি হারাতে হবে। এ অবস্থায় বাংলাদেশীদের জায়গায় প্রতিযোগী দেশগুলো থেকে শূন্যপদে নিয়োগ দেয়া হবে। এতে বাংলাদেশ মেরিনাররা চাকরি হারাবে, ফলে একদিকে বেকারের সংখ্যা বাড়বে পাশাপাশি বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় থেকে বঞ্চিত হতে হবে।
নৌ পরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব এবং নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক ও স্বাস্থ্য অধিদফতরকে বারবার অবহিত করার পরও মেরিনারদের টিকা প্রদানের বিষয়ে কোনোরকম অগ্রগতি না হওয়ায় হতাশা প্রকাশ করে তিনি বলেন, পণ্যবাহী বিদেশী জাহাজে যোগদানের ক্ষেত্রে বর্তমানে টিকা সার্টিফিকেট বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু টিকা দেয়ার ক্ষেত্রে রেজিস্ট্রেশন করতে প্রবাসী কর্মীদের জন্য অপশন থাকলেও মেরিনার্সদের জন্য কোনো অপশন নেই। ফলে তারা টিকা নেয়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমানে দেশে প্রায় ১০ হাজার মেরিনার বিশ্বের বিভিন্ন সমুদ্রগামী জাহাজে কর্মরত। বাংলাদেশের নাবিকদের সুনাম রয়েছে বিশ্বজুড়ে। ইতোমধ্যে জাতিসংঘের ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের প্রস্তাবে নাবিকদের ‘কি ওয়ারকার’ হিসাবে ঘোষণা দেওয়া হয়েছে এবং বাংলাদেশ সরকার সেই ঘোষণায় স্বাক্ষরও করেছে। এ পরিস্থিতিতে রেমিট্যান্স যোদ্ধা মেরিনারদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা প্রদান খুব জরুরি হয়ে পড়েছে।
এছাড়া তাদের ৮ দফা দাবির মধ্যে রয়েছে, দেশের বিমানবন্দরগুলোতে র্যাপিড টেস্টের ব্যবস্থা করা, নাবিকদের অগ্রাধিকার ভিত্তিতে ই পাসপোর্ট প্রদান, নবায়ন, বিদেশী বন্দরে মেয়াদ উত্তীর্ণ পাসপোর্টের বিপরীতে ইলেকট্রনিক ট্রাভেল পাসপোর্ট ইস্যু করা, সার্টিফিকেট অব প্রফিসিয়েন্সি সহজ করা, প্রস্তাবিত বাংলাদেশ বাণিজ্যিক নৌপরিবহন আইন ২০২১ এর ধারা ও প্রবিধানসমূহ সংশোধন, মেরিনারদের ওয়েজ আরনার্স ডেভেলপমেন্ট বন্ড ক্রয়ের অনুমতির পুনর্ব্যবস্থাকরণ, চীনের জিয়াংশু মেরিটাইম ইনস্টিটিউটে অধ্যয়নরতদের পঞ্চম সেমিস্টারে অধ্যয়নরতদের সিডিসি প্রদান।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের ভাইস প্রেসিডেন্ট গোলাম মহিউদ্দীন কাদরী, মেরিন ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমান, ট্রেজারার আলী হোসেন, চিফ অফিসার আলী হোসেন, কার্যনির্বাহী সদস্য কাজী মোহাম্মদ আবু সাঈদ, অঞ্জন দাশ প্রমুখ।


আরো সংবাদ


premium cement
'ঢাকায় গালফ এয়ারের পাইলটকে ভুল চিকিৎসার মাধ্যমে হত্যা করা হয়েছে' বঙ্গোপসাগরে লঘুচাপ, ঘনীভূত হবার পূর্বাভাস কোনো প্রলোভনে পড়েন নির্বাচনে যাননি সাত্তার : ছেলে তুষার নাজিরপুরে নৌকাডুবিতে ইট ব্যাবসায়ীর মৃত্যু, গুরুতর আহত ১ 'সাংস্কৃতিক বৈচিত্রতা জানতে নৃবৈজ্ঞানিক মাঠকর্ম' ডাণ্ডাবেড়ি পরিয়ে জানাজায় হাজির করা কেন অবৈধ নয় : হাইকোর্ট দ্বিতীয় দিনের কর্মসূচিতে অংশ নিতে জড়ো হচ্ছেন নেতাকর্মীরা টসে হেরে ব্যাটিংয়ে ঢাকা ডমিনেটর্স আত্মরক্ষার্থে দোকানে ঢুকলে সেখানে ব্যবসায়ীকে গুলি করে হত্যা ইউক্রেনে সামরিক সহায়তা জোরদার করতে দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান ন্যাটোর প্রথমবারের মতো সৌদি আরবে উচ্চগতির ট্রেন চালালেন নারী

সকল