২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মহামারী মোকাবেলায় পারস্পরিক সহযোগিতা গুরুত্বপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী

-

করোনা মহামারী মোকাবেলায় বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। তিনি বলেছেন, আমাদেরকে অবশ্যই সক্ষমতা অনুযায়ী সর্বোচ্চ সহযোগিতা করতে হবে। সহযোগিতার মাধ্যমেই আমরা মহামারীর দুর্ভোগ লাঘব করতে পারব। গতকাল বাংলাদেশকে দেয়া সিঙ্গাপুর রেড ক্রস সোসাইটির করোনা চিকিৎসা ও সুরক্ষাসামগ্রী হস্তান্তর উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। এসব সামগ্রীর মধ্যে রয়েছে ৫০টি ১০ লিটার অক্সিজেন কনসেন্ট্রেটর এবং ১৫ লাখ সার্জিক্যাল মাস্ক।
ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড মোকাবেলার ক্ষেত্রে জীবন ও জীবিকার মধ্যে যথাযথ ভারসাম্য বজায় রাখার ব্যাপারে খুবই সতর্ক। তাই বাংলাদেশের কোভিড মোকাবেলায় পদক্ষেপ অন্যান্য দেশের চেয়ে বেশি সফল হয়েছে। বন্ধু দেশগুলোর সাথে সহযোগিতার মাধ্যমে কোভিড পরিস্থিতি থেকে উত্তরণে আমরা দৃঢ়প্রতিজ্ঞ।
তিনি বলেন, এই মুহূর্তে দেশে অক্সিজেন কনসেন্ট্রেটরের সরবরাহ খুবই গুরুত্বপূর্ণ। সময় উপযোগী এই সরবরাহের জন্য সিঙ্গাপুর সরকার ও সিঙ্গাপুর রেড ক্রস সোসাইটিকে ধন্যবাদ। আজকের এই ঘটনা বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতার ক্ষেত্রে একটি মাইলফলক হয়ে থাকবে।
বাংলাদেশ সরকার রোহিঙ্গা শরণার্থীদের ভাসানচরে স্থানান্তরের পর প্রথম দেশ হিসেবে সেখানে সিঙ্গাপুরের ত্রাণ পাঠানোর কথা উল্লেখ করে ড. মোমেন বলেন, উভয় দেশ বৈশ্বিক ফোরামগুলোতে বিভিন্ন ইস্যুতে অভিন্ন অবস্থান নিয়ে কাজ করছে। বাংলাদেশে সরাসরি বিদেশী বিনিয়োগের (এফডিআই) ক্ষেত্রে শীর্ষ পাঁচটি দেশের মধ্যে সিঙ্গাপুর অন্যতম। বাংলাদেশে বিশেষ অর্থনীতি ও শিল্প অঞ্চলগুলোতে বিনিয়োগে সিঙ্গাপুর এগিয়ে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।
বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যকে ‘উল্লেখযোগ্য’ হিসেবে আখ্যায়িত করেন ড. মোমেন।


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল