২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
মুদ্রানীতি নিয়ে সিপিডি

দুর্বল অনুমিতি ও প্রাতিষ্ঠানিক সক্ষমতায় মূল লক্ষ্যই প্রশ্নবিদ্ধ

-

দুর্বল অনুমিতি এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা মুদ্রানীতির মূল লক্ষ্যগুলোকে প্রশ্নবিদ্ধ করছে। মুদ্রাস্ফীতি বৃদ্ধি পাওয়ায় দরিদ্র পরিবারের ব্যয় করার সক্ষমতা কমে আসবে হবে বলে মনে করছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। চলতি অর্থবছরে প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, তা অর্জনে এই মুদ্রানীতি খুব সহায়ক হবে না। ঋণপ্রবাহের লক্ষ্যমাত্রা বাস্তবসম্মত নয়। ঋণের লক্ষ্যমাত্রা অর্জনে প্রবৃদ্ধি দ্বিগুণ করতে হবে। এই করোনার সময়ে ব্যক্তি খাতে এত ঋণ দেয়া কঠিন। এতে ব্যক্তি খাতের বিনিয়োগও কাক্সিক্ষত পর্যায়ে হবে না। অধিক তারল্য ব্যবহারে অর্থনীতিতে বৈচিত্র্য আনতে হবে। এ ছাড়া প্রণোদনার ঋণের টাকা ফেরত আসবে কি না, তা নিয়ে চিন্তিত এখন ব্যাংকগুলো। কারণ ইচ্ছা করে ঋণখেলাপি হওয়ার প্রবণতা এ দেশে আছে। করোনার মতো সঙ্কটের সুযোগে অনেকে ইচ্ছা করে ঋণখেলাপি হয়ে যেতে পারেন। বিষয়টি কিভাবে মোকাবেলা করা হবে, তা নিয়ে সম্প্রতি ঘোষিত মুদ্রানীতিতে স্পষ্ট করে কিছু বলা হয়নি। ব্যাংকিং খাতকে সরকারের ঘোষিত প্রণোদনা প্যাকেজ বিতরণের দায়িত্ব দেয়া আছে। এ অবস্থায় আর্থিক খাতে শৃঙ্খলা রাখতে, ব্যাংকিং খাতে বিদ্যমান বেশ কিছু চ্যালেঞ্জের সমাধান করতে হবে।
সদ্য ঘোষিত মুদ্রানীতি নিয়ে গতকাল মঙ্গলবার সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে এই পর্যালোচনা তুলে ধরা হয়। সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন সাম্প্রতিক মুদ্রানীতি কি অর্থনীতির বর্তমান চাহিদা মেটাতে পারবে, এ-বিষয়ক সিপিডির তাৎক্ষণিক প্রতিক্রিয়া লিখিত পর্যালোচনাটি তুলে ধরেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক, ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম এবং সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান।
ড. ফাহমিদা খাতুন বলেন, মুদ্রাস্ফীতির লক্ষ্যগুলো বাস্তবিক হওয়া উচিত এবং মুদ্রাস্ফীতির হিসাব আপডেটেড কনজাম্পশন বাস্কেটের ওপর ভিত্তি করে তৈরি হতে হবে। এখন ২০০৫ সালের অর্থাৎ ১৬ বছরের পুরানোটা দিয়ে করা হচ্ছে। এটা পরিবর্তন করার সময় এসেছে। সার্বিকভাবে, চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য ঘোষিত মুদ্রানীতিকে এই অতিমারীর বিশৃঙ্খল সময় বিবেচনায় একটি সতর্কতামূলক নীতি বলেই মনে হয়। বাংলাদেশ ব্যাংক ব্যাংকিং ব্যবস্থায় অতিরিক্ত তারল্য কমাতে কোনো সক্রিয় পদক্ষেপ না নিলেও প্রয়োজনে ব্যবস্থা নিতে দ্বিধা করবে না বলে আশ্বস্ত করেছেন। সামগ্রিকভাবে এই মুদ্রানীতি সম্প্রসারণমূলক এবং কেন্দ্রীয় ব্যাংক এই নীতিকে প্রয়োজনে পুনর্বিবেচনা করবে বলে জানিয়েছে। বর্তমানে দ্রুত অবনতিশীল করোনা পরিস্থিতি বিবেচনা করে বেসরকারি খাতের ঋণ বৃদ্ধি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা পূরণ নাও হতে পারে।
তিনি বলেন, অর্থনীতিকে আবার সচল করতে ব্যাংকিং খাতে সুশাসন একটি বিশেষ ভূমিকা পালন করবে। যদিও ব্যাংকিং খাতের সংস্কার নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ উদ্যোগ দেখা যায়নি। তিনি বলেন, প্রণোদনার টাকা বড় উদ্যোক্তারা ব্যবহার করতে পারছেন; কিন্তু ছোট উদ্যোক্তারা প্রণোদনার অর্থ তেমন পাচ্ছেন না। ফলে ছোটরা ঘুরে দাঁড়াতে পারছেন না, তারা পেছনে পড়ে যাচ্ছেন। মহামারীর সময় এতে বৈষম্য বেড়ে যাবে, এমন আশঙ্কা আছে।
সুপারিশ তুলে ধরে সিপিডি বলছে, ঋণখেলাপি এবং দুর্বলভাবে পরিচালিত ব্যাংকগুলোকে কোভিড-১৯ সম্পর্কিত সহায়তা প্যাকেজের সুবিধার আওতায় আসার সুযোগ দেয়া উচিত হবে না। বেজেল থ্রি বা ব্যাংকিং কোম্পানি অ্যাক্টের আওতায় না থাকা ব্যাংকগুলোকে এই সুযোগ দেয়া থেকে বিরত থাকা উচিত। স্বচ্ছ এবং বস্তুনিষ্ঠ মানদণ্ড তৈরি করে ক্ষতিগ্রস্ত ব্যবসাকে চিহ্নিত করা উচিত বলে সিপিডি মনে করছে। সহায়তা প্যাকেজ বিতরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। মাসিক ভিত্তিতে বিতরণ পর্যায়ের আরো বিভাজিত তথ্য-উপাত্ত প্রয়োজন রয়েছে। এসব সহায়তা প্যাকেজ দ্রুত ক্ষুদ্র ব্যবসায়ী, কৃষক এবং স্বল্প আয়ের মানুষের কাছে পৌঁছে দেয়ার ব্যবস্থা করতে হবে।
সিপিডি বলছে, কোভিড অতিমারীর বাস্তব চিত্র বিবেচনা করে কোভিড-পরবর্তী সময়ে অর্থনীতিকে পুনরুদ্ধারের জন্য নীতিনির্ধারকদের সুনির্দিষ্ট এবং লক্ষ্যভিত্তিক নীতি প্রণয়ন করা উচিত। কোভিড-১৯ অতিমারীর অভিঘাতের ব্যাপ্তি, সহায়তার পরিমাণ এবং কাদেরকে সহায়তা দেয়া উচিত সেটি নিয়ে একটি বিস্তারিত মূল্যায়নের প্রয়োজন রয়েছে। সরকারি সহয়তা ও আর্থিক প্রণোদনা প্যাকেজ সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে দেশব্যাপী প্রচার-প্রচারণা চালানো দরকার। যাতে করে এসব সহায়তা পাওয়ার ক্ষেত্রে সঠিক ও যোগ্য মানুষ এই প্যাকেজগুলো সম্পর্কে অবগত হতে পারে। তারল্য সহায়তা ছোট ঋণগ্রহীতা, নতুন ঋণগ্রহীতা এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য অনুপযুক্ত। এ জন্য সরকারের সরাসরি নগদ সহায়তা প্রদান করা উচিত। যাতে এই গোষ্ঠীগুলো কোভিড-১৯ অতিমারীর ধাক্কা সামলে উঠতে পারে।
সিপিডির নির্বাহী পরিচালক বলেন, বিভিন্ন মন্ত্রণালয়, কেন্দ্রীয় ব্যাংক, বাণিজ্যিক ব্যাংক, বাণিজ্য সংস্থা, নাগরিক সমাজ, বেসরকারি সংস্থা ও শিক্ষাবিদসহ বিভিন্ন খাতের প্রতিনিধিদের নিয়ে কোভিড তারল্য সহায়তা এবং আর্থিক প্রণোদনা প্যাকেজের বিতরণ পর্যবেক্ষণ ও তাদের কার্যকারিতা মূল্যায়নের জন্য একটি টাস্কফোর্স গঠন করা উচিত। তিনি বলেন, অতিরিক্ত তারল্যযুক্ত ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে অপ্রয়োজনীয় ঝুঁকি নেয়ার ব্যাপারে নিরুৎসাহিত করতে হবে। ব্যাংকিং খাতের বিশৃঙ্খলার কারণ চিহ্নিতকরণ, স্বচ্ছতা বৃদ্ধি এবং এই পরিস্থিতি থেকে টেকসই পরিত্রাণ পেতে একটি লক্ষ্য ও সময় নির্দিষ্ট, অন্তর্ভুক্তিমূলক, স্বচ্ছ, নিরপেক্ষ এবং স্বাধীন ব্যাংকিং কমিশন তেরি করা প্রয়োজন। নতুন ভিত্তি বছরের ওপর নির্ভর করে মুদ্রানীতি ও অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সব লক্ষ্য, অনুমান এবং পরিকল্পনা পুনর্বিবেচনা করা দরকার।
ড. মোস্তাফিজুর রহমান বলেন, করোনার সময়ে বিভিন্ন পরিবারের আয় কমেছে। যাদের সহায়তায় বিদেশ থেকে রেমিট্যান্স বা প্রবাসী আয় আসছে তাদের ২ শতাংশ প্রণোদনা দেয়ার পাশাপাশি রেমিট্যান্সের টাকা বন্ডে বিনিয়োগের সুযোগ সৃষ্টি করা উচিত।
খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, সম্প্রতি সন্দেহজনক স্টকে বিনিয়োগ বাড়ছে। এ বিষয়ে কঠোর নজরদারি প্রয়োজন। কোথাও ফাউল প্লে হচ্ছে কি না, তা খতিয়ে দেখা দরকার। তিনি বলেন, পুঁজিবাজার বিনিয়োগের জন্য ব্যবহৃত হচ্ছে, নাকি শেয়ারের দাম বাড়িয়ে টাকা বানানোর জন্য ব্যবহৃত হচ্ছে, তা নিয়ে বাংলাদেশ ব্যাংক ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি কাজ করতে পারে।

 


আরো সংবাদ



premium cement
‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি

সকল