২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ব্যক্তিগত দায় নিশ্চিত হলেই এক্সিট ভিসা দেবে সৌদি

-

যেসব প্রবাসী চুক্তির মেয়াদ শেষে সব ধরনের আর্থিক প্রাপ্যতা (বেতন-সার্ভিস বেনিফিট) বুঝে পেয়েছেন তাদের অনুকূলেই ফাইনাল এক্সিট ভিসা ইস্যু করা হবে বলে সৌদি পাসপোর্ট অধিদফতর সম্প্রতি ঘোষণা দিয়েছে। পাশাপাশি একজন প্রবাসীকে ফাইনাল এক্সিট ভিসা প্রাপ্তির আগেই সব ধরনের ব্যক্তিগত আর্থিক বকেয়া, দায় ইত্যাদি পরিশোধ করতে হবে। এর মধ্যে কোনো প্রবাসীর নিজ নামে গাড়ি রেজিস্ট্রেশন থাকলে তার মালিকানা হস্তান্তর করতে হবে। এর ব্যতিক্রম হলে তার অনুকূলে ফাইনাল এক্সিট ভিসা ইস্যু হবে না।
কনসুলেট টিম জেদ্দা কর্তৃক দেশটিতে থাকা বাংলাদেশী অধ্যুষিত ক্যাম্প, কোম্পানি ও ভিলা পরিদর্শনের সময় শ্রমিকদের এসব তথ্য ব্রিফ করা হচ্ছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
জেদ্দার শ্রম কাউন্সিলর আমিনুল ইসলাম স্বাক্ষরিত প্রবাসী কল্যাণ সচিব ড. আহমদ মুনিরুছ সালেহিনের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, চুক্তির মেয়াদ শেষে সৌদি আরব ত্যাগের আগে প্রবাসী কর্মীদের বিনা ফিতে ফাইনাল এক্সিট ভিসা সংগ্রহ করতে হয়। সৌদি প্রচলিত আইনে ফাইনাল এক্সিট ভিসা ছাড়া সৌদি আরব ত্যাগের কোনো সুযোগ নেই। অধিকন্তু কোনো প্রবাসী নিজ নামে গাড়ি রেজিস্ট্রেশন করে থাকলে তার মালিকানা হস্তান্তর করতে হবে। অন্যথায় তার অনুকূলে ফাইনাল এক্সিট ভিসা ইস্যু হবে না। চিঠিতে বলা হয়েছে, ফাইনাল এক্সিট ভিসার মেয়াদ থাকে সাধারণ ৬০ দিন। এই সময়ের মধ্যে অথবা ভিসায় বর্ণিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট প্রবাসীকে সৌদি আরব ত্যাগ করতে হয়। ফাইনাল এক্সিট ভিসায় মেয়াদ বৃদ্ধি করা যায় না। তবে নিয়োগকারীর মাধ্যমে সৌদি ১০০০ রিয়াল পরিশোধ করলে ফাইনাল এক্সিট ভিসা বাতিল করার সুযোগ আছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।
ফাইনাল এক্সিট ভিসা ইস্যুর পর নিয়োগকারী প্রবাসীকে ‘হুরুব’ (পলাতক) ঘোষণা করতে পারেন না। তবে ইস্যুকৃত ফাইনাল এক্সিট ভিসা বাতিল করে ‘হুরুব’ ঘোষণা দেয়ার সুযোগ আছে জানিয়ে চিঠিতে আরো বলা হয়, সম্প্রতি প্রবর্তিত শ্রম সম্পর্কিত সংস্কার ব্যবস্থা অনুসারে কোনো কর্মী ফাইনাল এক্সিট ভিসা ইস্যুর পর নিয়োগকারী তা যাচাইয়ের জন্য ১০ দিন সময় পান। নিয়োগকারীর কাছ থেকে কোনো নেতিবাচক জবাব না পাওয়া গেলে ওই কর্মী নিজেই ফাইনাল এক্সিট ভিসা ইস্যু করতে পারেন। এরূপ ক্ষেত্রে এজাতীয় ফাইনাল এক্সিট ভিসার মেয়াদ ১৫ দিন হয়ে থাকে। উল্লেখ্য, সৌদি আরবের বাইরে অবস্থানকারী কর্মীর অনুকূলে ফাইনাল এক্সিট ভিসা ইস্যুর কোনো সুযোগ নাই। বাংলাদেশ থেকে সৌদি আরবগামী কর্মীদের এ বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য প্রাক বহির্গমন প্রশিক্ষণে আলোকপাত করা যেতে পারে বলে পাঠানো চিঠিতে মন্তব্য করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল